নিরিয়াহ জনসন হত্যাকাণ্ড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

নিরিয়াহ জনসন (১৯৮৬ - জুলাই ২৩, ২০০৩) ছিলেন একজন আফ্রিকান আমেরিকান ট্রান্স নারী, যিনি তার বন্ধু ব্র্যান্ডি কোলম্যানের সাথে ইন্ডিয়ানার ইন্ডিয়ানাপোলিসে খুন হন। পল মুর জনসনের রূপান্তরকামীর বিষয়টি জানতে পারার পর এই হত্যাকাণ্ডটি সংঘটিত করে।

পটভূমি[সম্পাদনা]

২০০৩ সালের ১৮ ই জুন, ১৭ বছর বয়সী নিরিয়াহ জনসন এবং তার বন্ধু ১৮ বছর বয়সী ব্র্যান্ডি কোলম্যান অন্য এক বন্ধুর সাথে ঘুরে বেড়াচ্ছিলেন। তিনজন পল মুরকে কার্টিস ওয়ার্ড দ্বারা চালিত একটি গাড়িতে চড়ে থাকতে দেখে এবং তাদের একটি গ্যাস স্টেশন পার্কিং লটে টানতে বলে। জনসন এবং মুর তাদের যানবাহন থেকে বেরিয়ে আসেন, সংক্ষিপ্ত কথা বলেন এবং নম্বর বিনিময় করেন। [১]

মুর বলেছিলেন যে তিনি জনসনের প্রতি আকৃষ্ট হয়েছিলেন, এবং বিশ্বাস করতেন জনসন একজন মহিলা। মুর পরে পুলিশকে জানায় যে জনসন যখন আলাদা হয়ে যায় তখন তার গালে চুম্বন করে এবং তারা পরে দেখা করতে সম্মত হয়। কিন্তু তিনি পরবর্তী সময়ে জনসনের সাথে দেখা করতে অসম্মত হয়েছিলেন।[২]

হত্যা[সম্পাদনা]

আদালতের নথি অনুযায়ী, ২৩ জুলাই রাত ১২:৫১ মিনিটে কোলম্যান ওয়ার্ডের সাথে কথা বলার জন্য মুরের বাড়িতে ফোন করেন। কোলম্যান এবং জনসন তখন মুরের অ্যাপার্টমেন্টে যান। চারজন বাইরে কথা বলে তারপর অ্যাপার্টমেন্টে গেল। ওয়ার্ড এবং কোলম্যান ওয়ার্ডের ঘরে যান, যখন মুর এবং জনসন মুরের ঘরে যান।

মুর পরে একটি রুগার পি৯০ হ্যান্ডগান নিয়ে ওয়ার্ডের ঘরে প্রবেশ করেন এবং ওয়ার্ডের সাথে কথা বলতে বলেন। দু'জন রান্নাঘরে গেল, যেখানে মুর জিজ্ঞাসা করল যে ওয়ার্ড জানে জনসন পুরুষ না মহিলা। দু'জন লোক বসার ঘরে গেল, যেখানে মুর জনসন এবং কোলম্যানকে জিজ্ঞাসা করলেন জনসন পুরুষ না মহিলা।

জনসন যখন বাথরুম ব্যবহার করতে যান, চল্লিশ মিনিটের আলোচনার পরে, মুর অনুসরণ করেন এবং আবিষ্কার করেন জনসন একজন ট্রান্স মহিলা। মুর বিচলিত হয়ে পড়ে, এবং তারপরে ওয়ার্ডকে কিছু তার পেতে বলে। তারা তারটি ব্যবহার করে কোলম্যান এবং জনসনের হাততাদের পিঠের পিছনে বেঁধে রেখেছিল। মুর জনসন এবং কোলম্যানকে তাদের গাড়ির পিছনের সিটে রেখেছিলেন এবং ওয়ার্ডকে তাকে অনুসরণ করতে বলেছিলেন।

মুর ইন্ডিয়ানাপলিসের ফল ক্রিক করিডোর পার্কের একটি কাঠের এলাকায় যান। ওয়ার্ড একটি ইউ-টার্ন করেন যার পরে মুর ওয়ার্ডের গাড়িতে প্রবেশ করেন এবং জনসন এবং কোলম্যানকে গুলি করে হত্যা করেন। মুর তখন হ্যান্ডগানটি ভেঙে জানালা থেকে টুকরোগুলি ফেলে দেয়। এরপর লোকেরা মুরের বাড়িতে ফিরে আসে।

সেদিন বিকেলে, মুর ওয়ার্ডকে ফোন করে পরামর্শ দেয় যে তারা জনসন এবং কোলম্যানকে ছেড়ে যাওয়া গাড়িতে আগুন ধরিয়ে দিয়েছে। ওয়ার্ড মুরের সৎ ভাই ক্লারেন্স ম্যাকগির সাথে কথা বলেছিলেন, যিনি গাড়িতে জনসন এবং কোলম্যানের মৃতদেহ দেখেছিলেন। ম্যাকগি এবং ওয়ার্ড সেই রাতে গ্যাসোলিনের ক্যান নিয়ে পার্কে ফিরে আসেন এবং জনসন এবং কোলম্যানের দেহ যুক্ত গাড়িটি পুড়িয়ে দেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; Court নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  2. "Police: Murder Victim Convinced Suspect He Was a Girl" (ইংরেজি ভাষায়)। 6 News। ২০০৩-০৮-০১। ২০১৮-০৮-০৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৭-০৮-১১ 

 

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • Putz, Andrew (ফেব্রুয়ারি ২০০৪)। "Dead End"Indianapolis Monthly। সংগ্রহের তারিখ ১৪ নভেম্বর ২০১৭