নিধান (গণিত)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান

ভূমি, নিধান বা মূল(ইংরেজি: radix বা base) হ’ল সংখ্যা প্ৰণালী তথা গণনা প্ৰণালী প্ৰকাশ করার জন্য ব্যবহার করা একটি একক (unique) সংখ্যা। উদাহরণস্বরূপ, দশমিক প্ৰণালীতে ভূমি হ’ল ১০ এবং এর অংকসমূহ হ’ল ০, ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭, ৮ ও ৯ ; আবার, দ্বৈত প্ৰণালীতে ভূমি হ’ল ২ এবং এর অংকসমূহ হ’ল ০ ও ১ ।

১ আধারযুক্ত সংখ্যা প্ৰণালী (Unary numeral system)র বাইরে যে কোনো ভূমির সংখ্যা প্ৰণালীতে ভূমিটিকে "১০" দ্বারা বোঝানো হয়। উদাহরণস্বরূপ, দশমিক প্ৰণালীতে দশকে "১০" দ্বারা বোঝানো হয়, অন্যদিকে, দ্বৈত প্ৰণালীতে দুইকে "১০" দ্বারা বোঝানো হয়।

এতে মূল কে বীজগাণিতীক সমীকরণ ইত্যাদির মূলক বোঝানো হয় না। মূলসমূহ সাধারণত স্বাভাবিক সংখ্যা হয় যদিও কোনো কোনো ক্ষেত্ৰে ঋণাত্মক অখণ্ড সংখ্যা এবং অবীজীয় সংখ্যাও মূল হিসাবে নেওয়া হয়।

398 সংখ্যাটিকে 13 ভূমির সংখ্যায় বোঝানো হয়, তবে দশমিক প্ৰণালীতে ইহা কে বোঝাবে, অৰ্থাৎ দশমিক প্ৰণালীতে এর মান হবে 632 । সাধারণভাবে, যদি b > 1 হয়, তবে b ভূমির একটা সংখ্যা য দশমিক প্ৰণালীতে বোঝাবে, যাতে [১]

সচরাচর ব্যবহৃত সংখ্যা প্ৰণালী[সম্পাদনা]

নিধান/ভূমি নাম বিবরণ
১০ দশমিক প্ৰণালী এই প্ৰণালী অধিক ব্যবহৃত প্ৰণালী। এতে অংকসমূহ হ’ল ০, ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭, ৮ ও ৯।
১২ দ্বাদশিক প্রণালী সাধারণত ডজন প্ৰকাশের জন্য এই প্ৰণালী ব্যবহার করা হয়।
দ্বৈত প্ৰণালী কম্পিউটারের আভ্যন্তরীণ কাৰ্য্যে এই প্ৰণালী ব্যবহৃত হয়। এতে অংকগুলি হ’ল ০ ও ১ । অন্যদিকে, "০" ও "১" কে যথাক্ৰমে OFF ও ON বোঝাতে ব্যবহার করা হয়।
১৬ ষোড়শক প্ৰণালী এতে ষোলটা অংক হ’ল যথাক্ৰমে ০-৯ এবং A, B, C, D, E, F ।
অষ্টক প্ৰণালী এই প্ৰণালীর অংকগুলি হ’ল ০, ১, ২, ৩, ৪, ৫, ৬ ও ৭ ।
৬০ sexagesimal system বৰ্তমান সময়ত এইসমূহ কৌণিক স্থানাংক প্ৰণালীতে (ডিগ্ৰী, মিনিট, সেকেণ্ড) এবং সময় প্ৰকাশ করতে (মিনিট, ঘণ্টা) ব্যবহার করা হয়।
৬৪ Base 64 এতে অংকসমূহ হ’ল "A–Z", "a–z", "0–9" এবং অন্য দুটি চিহ্ন, সাধারণত "+" ও "/"।
২৫৬ বাইট (bytes) is used internally by computers, actually grouping eight binary digits together. For reading by humans, bytes are usually shown in hexadecimal.

২-২০অবধি ভূমি হিসাবে নিয়ে ১-১০০র মানসমূহ[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্য সংগ্ৰহ[সম্পাদনা]

  1. "Base"। mathworld। সংগৃহীত ডিসেম্বর ২৯, ২০১২ 

বিষয়শ্ৰেণী:গণিত