নিধান বা ভিত্তি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(নিধান (গণিত) থেকে পুনর্নির্দেশিত)
অঙ্কের অবস্থানের ভিত্তিতে সংখ্যা লেখার পদ্ধতিগুলোতে ব্যবহৃত বিভিন্ন পরিভাষা।

অঙ্কসমূহের অবস্থানের ভিত্তিতে সংখ্যা লেখার একটি পদ্ধতিতে শূন্যসহ ঠিক কী সংখ্যক স্বতন্ত্র অঙ্ক ব্যবহৃত হয় সেই সংখ্যাকে ঐ সংখ্যাপদ্ধতিটির ভূমি বা নিধান অথবা মূল (ইংরেজি: radix বা base) বলা হয়। উদাহরণস্বরূপ, দশমিক পদ্ধতিতে ০, ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭, ৮ ও ৯ এই দশটি অঙ্ক ব্যবহৃত হওয়ায় এর ভূমি বা নিদান হলো ১০। আবার দ্বিমিক সংখ্যাপদ্ধতিতে ভূমি হলো ২ এবং এর অঙ্কসমূহ হলো ০ ও ১।

১ আধারযুক্ত সংখ্যা প্রণালী (Unary numeral system)র বাইরে যে কোনো ভূমির সংখ্যা প্রণালীতে ভূমিটিকে "১০" দ্বারা বোঝানো হয়। উদাহরণস্বরূপ, দশমিক প্রণালীতে দশকে "১০" দ্বারা বোঝানো হয়, অন্যদিকে, দ্বৈত প্রণালীতে দুইকে "১০" দ্বারা বোঝানো হয়।

এতে মূল কে বীজগাণিতীক সমীকরণ ইত্যাদির মূলক বোঝানো হয় না। মূলসমূহ সাধারণত স্বাভাবিক সংখ্যা হয় যদিও কোনো কোনো ক্ষেত্রে ঋণাত্মক অখণ্ড সংখ্যা এবং অবীজীয় সংখ্যাও মূল হিসাবে নেওয়া হয়।

398 সংখ্যাটিকে 13 ভূমির সংখ্যায় বোঝানো হয়, তবে দশমিক প্রণালীতে ইহা কে বোঝাবে, অর্থাৎ দশমিক প্রণালীতে এর মান হবে 632 । সাধারণভাবে, যদি b > 1 হয়, তবে b ভূমির একটা সংখ্যা য দশমিক প্রণালীতে বোঝাবে, যাতে [১]

সচরাচর ব্যবহৃত সংখ্যা প্রণালী[সম্পাদনা]

নিধান/ভূমি নাম বিবরণ
১০ দশমিক পদ্ধতি এই প্রণালী অধিক ব্যবহৃত প্রণালী। এতে অঙ্কসমূহ হ’ল ০, ১, ২, ৩, ৪, ৫, ৬, ৭, ৮ ও ৯।
১২ দ্বাদশিক প্রণালী সাধারণত ডজন প্রকাশের জন্য এই প্রণালী ব্যবহার করা হয়।
দ্বিমিক সংখ্যা পদ্ধতি কম্পিউটারের আভ্যন্তরীণ কার্য্যে এই প্রণালী ব্যবহৃত হয়। এতে অঙ্কগুলি হ’ল ০ ও ১ । অন্যদিকে, "০" ও "১" কে যথাক্রমে OFF ও ON বোঝাতে ব্যবহার করা হয়।
১৬ ষোড়শিক সংখ্যা পদ্ধতি এতে ষোলটা অঙ্ক হ’ল যথাক্রমে ০-৯ এবং A, B, C, D, E, F ।
অষ্টক সংখ্যা পদ্ধতি এই প্রণালীর অঙ্কগুলি হ’ল ০, ১, ২, ৩, ৪, ৫, ৬ ও ৭ ।
৬০ sexagesimal system বর্তমান সময়ত এইসমূহ কৌণিক স্থানাংক প্রণালীতে (ডিগ্রী, মিনিট, সেকেণ্ড) এবং সময় প্রকাশ করতে (মিনিট, ঘণ্টা) ব্যবহার করা হয়।
৬৪ Base 64 এতে অঙ্কসমূহ হ’ল "A–Z", "a–z", "0–9" এবং অন্য দুটি চিহ্ন, সাধারণত "+" ও "/"।
২৫৬ বাইট (bytes) is used internally by computers, actually grouping eight binary digits together. For reading by humans, bytes are usually shown in hexadecimal.

২-২০অবধি ভূমি হিসাবে নিয়ে ১-১০০র মানসমূহ[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্য সংগ্রহ[সম্পাদনা]

  1. "Base"। mathworld। সংগ্রহের তারিখ ডিসেম্বর ২৯, ২০১২