নিউ ওয়ার্ডস বুকস্টোর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
২০২২ সালের জানুয়ারিতে ম্যাসাচুসেটসের কেমব্রিজে ১৮৬ হ্যাম্পশায়ার স্ট্রিট। এই ভবনটি ১৯৭৬ সালে চালু হওয়া নিউ ওয়ার্ডস বইয়ের দোকানের অবস্থান ছিল।

নিউ ওয়ার্ডস বুকস্টোর ছিল ম্যাসাচুসেটসের কেমব্রিজে অবস্থিত একটি নারীবাদী বইয়ের দোকান। এটি ১৯৭৪ সালে খোলা হয়েছিল এবং ২০০২ সালে বন্ধ হয়ে গিয়েছিল।

প্রারম্ভিক বছর[সম্পাদনা]

মহিলাদের বইয়ের দোকান নিউ ওয়ার্ডস ১৯৭৪ সালের ৬ এপ্রিল ম্যাসাচুসেটসের সোমারভিলে খোলা হয়েছিল। নিউ ওয়ার্ডস ছিল দেশের প্রথম দিকের নারীবাদী বইয়ের দোকানগুলির মধ্যে একটি এবং যা শীঘ্রই একটি আন্তর্জাতিক নারীবাদী-বইয়ের দোকান/প্রকাশনায় নারী আন্দোলনে পথিকৃৎ-এ পরিণত হয়।

চার প্রতিষ্ঠাতা রিটা আরদিত্তি,[১] গিল্ডা ব্রুকম্যান,[২] মেরি লোরি এবং জিন ম্যাক্রে পারস্পরিক বন্ধুদের দ্বারা পরিচিতির মাধ্যমে একত্রিত হয়েছিল। রিটা আরদিত্তি ছিলেন একজন জীববিজ্ঞানী, গিল্ডা ব্রুকম্যান হার্ভার্ড স্কয়ারের একটি বইয়ের দোকানে কাজ করতেন, মেরি লোরি ছিলেন একজন আলোকবিদ এবং জিন ম্যাক্রেই হার্ভার্ড ডিভিনিটি স্কুলে স্নাতক ডিগ্রি সবেমাত্র শেষ করেছিলেন।[৩] ১৫০০০ ডলারের সাধারণীকৃত তহবিল দিয়ে তারা বোস্টন এলাকায় প্রথম মহিলাদের জন্য একটি স্থান তৈরি করেছিল।[২] বইয়ের দোকানটি প্রথমে সোমারভিলের ৪১৯ ওয়াশিংটন স্ট্রিটে দরজা খুলেছিল।

১৯৭৬ সালের জানুয়ারিতে নিউ ওয়ার্ডস কেমব্রিজের ১৮৬ হ্যাম্পশায়ার সেন্ট (ইনম্যান স্কোয়ার) এ একটি বড় জায়গায় স্থানান্তরিত হয়েছিল, যা তখন নারীবাদী কার্যকলাপের একটি আলোচিত স্থান ছিল।[৪] নিউ ওয়ার্ডস ছাড়াও হ্যাম্পশায়ার স্ট্রিট ভবনে গডার্ড কেমব্রিজ গ্র্যাজুয়েট প্রোগ্রাম ইন উইমেন স্টাডিজ, ফোকাস—একটি নারীবাদী যৌথ পরামর্শদাতা প্রতিষ্ঠান ও বোস্টন ফেডারেল ফেমিনিস্ট ক্রেডিট ইউনিয়ন ছিল। হ্যাম্পশায়ার স্ট্রিটের পাশে আরও দুটি ব্লক ছিল উইমেনস কমিউনিটি হেলথ সেন্টার (নারীবাদী স্বাস্থ্য কেন্দ্র), এবং সেখান থেকে রাস্তার ওপারে মহিলা রেস্তোরাঁ ব্রেড অ্যান্ড রোজেস। রাস্তার অন্যদিকে কয়েকটি দোকান পরে মহিলাদের মালিকানাধীন কারুশিল্পের দোকান জিপসি ওয়াগন ছিল। কেমব্রিজ মহিলা কেন্দ্রটি হাঁটার দূরত্বের মধ্যেই ছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Love, Barbara (২০০৬)। Feminists Who Changed America 1963-1975। University of Illinois Press। আইএসবিএন 978-0-252-03189-2 
  2. Drenth, Tere Stouffer (২০০৩)। Bookselling for Dummies। Wiley Publishing, Inc.। পৃষ্ঠা 29। আইএসবিএন 0-7645-4051-3 
  3. Rosen, Judith (এপ্রিল ২১, ১৯৮৯)। "New Words: The Collective Works": 56–59। 
  4. ,Boston Phoenix,, section two, 4., Anita (১৩ সেপ্টেম্বর ১৯৮৩)। "Off the Mall: Neighborly Rambles and Rummages"। Boston Phoenix। পৃষ্ঠা Section two, 4.।