নিউস্ট্রিয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

নিউস্ট্রিয়া প্রারম্ভিক মধ্যযুগে ফ্রাঙ্কস এর রাজ্যের পশ্চিম অংশ, পূর্ব ফ্রাঙ্কিশ রাজ্য অস্ট্রেশিয়ার বিপরীতে ছিল। এটি বর্তমান ফ্রান্সের উত্তরে, লোয়ার এবং সিলভা কার্বোনারিয়ার মধ্যবর্তী ভূমি অন্তর্ভুক্ত করে। এর প্রধান শহরগুলি ছিল প্যারিস, অরলিন্স, ট্যুরস ও সোইসনস। তাই এখানে মূলত বেশিরভাগ জনসংখ্যাই রোমানাইজড।

"নিউস্ট্রিয়া" শব্দটিই পরে সেইন এবং লোয়ার নদীর মধ্যবর্তী একটি ছোট অঞ্চলকে উল্লেখ করতে ব্যবহার করা হয় যা রেগনাম নিউস্ট্রিয়া নামে পরিচিত। এটি ক্যারোলিঙিয়ান সাম্রাজ্যের এবং পরবর্তীতে পশ্চিম ফ্রান্সিয়ার একটি অস্থায়ী উপরাজ্য। ক্যারোলিঙিয়ান রাজারা নিউস্ট্রিয়ার একটি মার্চও তৈরি করেছিলেন যা ব্রেটন এবং ভাইকিংদের বিরুদ্ধে একটি ফ্রন্টিয়ার ডাচি ছিল যা ১০ শতকের শেষের দিকে ক্যাপেটিয়ান রাজতন্ত্র পর্যন্ত স্থায়ী ছিল, যখন শব্দটি ইউরোপীয় রাজনৈতিক বা ভৌগলিক শব্দ হিসাবে গ্রহণ করা হয়।

নাম-[সম্পাদনা]

নিউস্ট্রিয়া নামটি বেশিরভাগই "নয়া পশ্চিমা ভূমি" হিসাবে ব্যাখ্যা করা হয়, যদিও টেলর (১৮৪৮) "উত্তরপূর্ব ভূমি" হিসেবে এর পরামর্শ দিয়েছিলেন। এমনকি নরদিস্ক ফামিলিয়াবুক (১৯১৩) "পূর্ব ভূমি নয়" (সুইডিশঃ Icke östland) নামের পরামর্শ দিয়েছিল। অগাস্টিন থিয়েরি (১৮২৫) ধরে নিয়েছিলেন নিউস্ট্রিয়া হয়ত ওয়েস্ট-রাইক "ওয়েস্টার্ন রিয়েলম" এর ওয়েস্ট্রিয়ার একটি দুর্নীতি। যাই হোক না কেন, নিউস্ট্রিয়া অস্ট্রেশিয়া "পূর্বাঞ্চলীয় রাজ্য" নামের সাথে বৈপরীত্য। অস্ট্রেশিয়ার সাথে সাদৃশ্যটি নিউস্ট্রাসিয়া রূপের মধ্যে আরও স্পষ্ট হয়ে উঠে।

লম্বার্ড আধিপত্যের সময় নিউস্ট্রিয়া উত্তর-পশ্চিম ইতালির জন্য একটি শব্দ হিসাবে নিযুক্ত ছিল। এটি উত্তর-পূর্বের সাথে বৈপরীত্য ছিল, যাকে অস্ট্রেশিয়া বলা হত, পূর্ব ফ্রান্সিয়াকে দেওয়া একই শব্দ।

মেরোভিনজিয়ান সাম্রাজ্য[সম্পাদনা]

নিউস্ট্রিয়ার পূর্বসূরি ছিল একটি রোমান রাম্প রাজ্য- সোইসন রাজ্য। ৪৮৬ সালে এর শাসক, সায়াগ্রিয়াস, ফ্রাঙ্কিশ রাজা ক্লোভিস-১ এর কাছে সোইসনের যুদ্ধে হেরে যায় এবং তারপরে ডোমেইন ফ্রাঙ্কদের নিয়ন্ত্রণে ছিল। ক্লোভিসের বংশধরদের দ্বারা অঞ্চলগুলির ক্রমাগত পুনঃবিভাগের ফলে অনেক প্রতিদ্বন্দ্বিতা দেখা দেয় যা দুইশত বছরেরও বেশি সময় ধরে নিউস্ট্রিয়াকে অস্ট্রেশিয়া তথা ফ্রাঙ্কিশ রাজ্যের পূর্ব অংশ এর সাথে প্রায় অবিরাম যুদ্ধে আটকে রেখেছিল।

যুদ্ধ সত্ত্বেও, নিউস্ট্রিয়া এবং অস্ট্রেশিয়া কয়েকটি অনুষ্ঠানে সংক্ষিপ্তভাবে পুনরায় একত্রিত হয়। প্রথমটি ৫৫৮ থেকে ৫৬২ সাল পর্যন্ত ক্লোটেয়ার-১ এর অধীনে হয়। রাজা চিলপেরিক -১ (রাজত্বকাল ৫৬৬-৫৮৪) এর বিধবা এবং নতুন রাজা ক্লোটেয়ার-২ (রাজত্বকাল ৫৮৪-৬২৮) এর মা, নিউস্ট্রিয়ার রানী ফ্রেডগান্ড এই ক্ষমতার লড়াই অব্যাহত রাখেন। ফলে পর্যায়ক্রমে যুদ্ধ আরও তিক্তকর হয়ে উঠে।

৫৯৭ সালে প্যারিসের কাছে সেন্ট ডেনিস ব্যাসিলিকায় তার মায়ের মৃত্যু এবং সমাধির পর, দ্বিতীয় ক্লোটায়ার রানী ব্রুনহিল্ডার বিরুদ্ধে সংগ্রাম চালিয়ে যান এবং অবশেষে ৬১৩ সালে বিজয়ী হন যখন ব্রুনহিল্ডার অনুসারীরা তার হাতে পুরানো রানীকে বিশ্বাসঘাতকতা করে। ক্লোটেয়ার ব্রুনহিল্ডাকে আলনায় রেখে তিন দিন প্রসারিত করে, তারপর চারটি ঘোড়ার মধ্যে বেঁধে রাখে এবং অবশেষে অঙ্গ থেকে অঙ্গ ছিঁড়ে ফেলে। ক্লোটেয়ার এখন একটি ঐক্যবদ্ধ রাজ্য শাসন করেছিলেন, কিন্তু শুধুমাত্র অল্প সময়ের জন্য তিনি তার পুত্র দাগোবার্ট Iকে অস্ট্রেশিয়ার রাজা করেছিলেন। নিউস্ট্রিয়ায় ডাগোবার্টের যোগদানের ফলে আরেকটি অস্থায়ী একীকরণ ঘটে।

অস্ট্রেশিয়ায় পিপ্পিনিড মেয়র গ্রিমোল্ড দ্য এল্ডার অস্ট্রেশিয়ান রাজা সিগেবার্ট তৃতীয়কে তার ছেলে চিলডেবার্টকে দত্তক নিতে বাধ্য করার মাধ্যমে একটি অভ্যুত্থানের চেষ্টা করেছিলেন যিনি "চাইল্ডবার্ট দত্তক" হিসাবে সফল হন। গ্রিমোল্ড এবং তার ছেলে চাইল্ডবার্ট নিউস্ট্রিয়ান বাহিনী দ্বারা গ্রেফতার হন এবং প্যারিসে মৃত্যুদন্ড কার্যকর করা হয়। ক্লোভিস II, এই মৃত্যুদণ্ডের পরে, আবার অস্ট্রেশিয়ান রাজ্যকে নিউস্ট্রিয়ার সাথে পুনর্মিলন করেন, যদিও সাময়িকভাবে। ক্লোভিসের পুত্র ক্লোথার III-এর রাজত্বের সময় বা তার পরেই, নিউস্ট্রিয়ার রাজবংশ, তার আগের অস্ট্রেশিয়ার মতো, প্রাসাদের নিজস্ব মেয়রকে কর্তৃত্ব অর্পণ করেছিল।

678 সালে, মেয়র ইব্রোইনের অধীনে নিউস্ট্রিয়া শেষবারের মতো অস্ট্রেশিয়ানদের দমন করে। ইব্রোইনকে 680 সালে খুন করা হয়েছিল। 687 সালে, অস্ট্রেশিয়ার রাজার প্রাসাদের মেয়র হর্স্টালের পিপিন টেরট্রিতে নিউস্ট্রিয়ানদের পরাজিত করেছিলেন। নিউস্ট্রিয়ার মেয়র বার্চার কিছুক্ষণ পরেই হত্যা করা হয় এবং পিপিনের ছেলে দ্রোগো এবং বার্চারের বিধবা অ্যানস্ট্রুড অফ শ্যাম্পেনের মধ্যে একটি বিবাহের মৈত্রী (c. 690) অনুসরণ করে, পিপিন নিউস্ট্রিয়ান প্রাসাদের মেয়র হিসাবে তার অবস্থান সুরক্ষিত করেন।

পিপিনের বংশধর, ক্যারোলিংিয়ানরা মেয়র হিসাবে দুটি রাজ্যে শাসন করতে থাকে। পোপ স্টিফেন II এর আশীর্বাদে, 751 সালের পর ক্যারোলিংিয়ান পিপিন দ্য শর্ট আনুষ্ঠানিকভাবে মেরোভিনিয়ানদের ক্ষমতাচ্যুত করেন এবং সাম্রাজ্যের নিয়ন্ত্রণ নেন, তিনি এবং তার বংশধররা রাজা হিসেবে শাসন করেন।

নিউস্ট্রিয়া, অস্ট্রেশিয়া এবং বারগান্ডি তখন এক কর্তৃত্বের অধীনে একত্রিত হয় এবং যদিও এটি আবারও বিভিন্ন পূর্ব এবং পশ্চিম বিভাগে বিভক্ত হয়ে যায়, "নিউস্ট্রিয়া" এবং "অস্ট্রেশিয়া" নামগুলি ধীরে ধীরে ব্যবহার থেকে বেরিয়ে যায়।

ক্যারোলিঙিয়ান সাবকিংডম[সম্পাদনা]

748 সালে, পেপিন দ্য শর্ট এবং কার্লোম্যান ভাইরা তাদের ছোট ভাই গ্রিফোকে নিউস্ট্রিয়ার বারোটি কাউন্টি লে ম্যান্সকে কেন্দ্র করে দিয়েছিলেন। এই রাজনীতিকে ডুকাটাস সেনোম্যানিকাস বা মেইনের ডাচি বলা হত এবং এটি 9ম শতাব্দীতে নিউস্ট্রিয়ার রাজত্বের একটি বিকল্প নাম ছিল।

"নিউস্ট্রিয়া" শব্দটি "সেইন এবং লোয়ারের মধ্যবর্তী জমি" এর অর্থ গ্রহণ করেছিল যখন এটি শার্লেমেন কর্তৃক তার দ্বিতীয় পুত্র, চার্লস দ্য ইয়ানগারকে 790 সালে একটি রাজত্ব (রাজ্য) হিসাবে দেওয়া হয়েছিল। এই সময়ে, প্রধান শহর রাজ্যটি লে মানস বলে মনে হয়, যেখানে চার্লসের রাজদরবার প্রতিষ্ঠিত হয়েছিল। ক্যারোলিংজিয়ান রাজবংশের অধীনে, নিউস্ট্রিয়ান রাজার প্রধান দায়িত্ব ছিল ব্রেটনদের উপর ফ্রাঙ্কদের সার্বভৌমত্ব রক্ষা করা।

817 সালে, লুই দ্য পিয়াস তার জ্যেষ্ঠ পুত্র লোথাইর প্রথমকে নিউস্ট্রিয়া প্রদান করেন, কিন্তু 831 সালে তার বিদ্রোহের পর, তিনি এটি অ্যাকুইটাইনের পেপিন প্রথমকে এবং 838 সালে পরবর্তীটির মৃত্যুর পর চার্লস দ্য বাল্ডকে দেন। নিউস্ট্রিয়া, অ্যাকুইটাইনের সাথে, চার্লস ওয়েস্ট ফ্রাঙ্কিশ রাজ্যের প্রধান অংশ গঠন করে যা ভার্দুনের চুক্তি (843) দ্বারা সাম্রাজ্য থেকে খোদাই করা হয়েছিল। চার্লস 856 সালে লুই দ্য স্ট্যামারারকে রাজা করার সময় Le Mans-এ তার নিজস্ব আদালতের সাথে নিউস্ট্রিয়াতে রাজত্ব করার জন্য একজন বড় ছেলেকে নিযুক্ত করার ঐতিহ্য অব্যাহত রাখেন। লুই ব্রিটানির রাজা এরিসপোর কন্যাকে বিয়ে করেন এবং ব্রেটন রাজার কাছ থেকে রাজত্ব পান। ফ্রাঙ্কিশ ম্যাগনেটদের সম্মতিতে। নিউস্ট্রিয়ার জন্য এই অনন্য সম্পর্ক জোর দিয়েছিল যে এই সময়ের মধ্যে এটি নিশ্চিতভাবে ইলে ডি ফ্রান্স এবং প্যারিসকে বাদ দেওয়ার জন্য কীভাবে এটি আকারে সঙ্কুচিত হয়েছিল, কারণ এটি চার্লস দ্য বাল্ডের কেন্দ্রীয় কর্তৃপক্ষ থেকে দূরে ছিল এবং এরিসপোর কাছাকাছি ছিল। লুই ছিলেন শেষ ফ্রাঙ্কিশ রাজা যাকে তার পিতার দ্বারা নিউস্ট্রিয়াতে নিযুক্ত করা হয়েছিল এবং পরবর্তী ক্যারোলিংিয়ানদের মধ্যে পুত্রদের জন্য উপ-রাজ্য তৈরির অভ্যাস হ্রাস পায়।

ক্যারোলিঙিয়ান মার্চ[সম্পাদনা]

861 সালে, ক্যারোলিঙিয়ান রাজা চার্লস দ্য বাল্ড নিউস্ট্রিয়ার মার্চেস তৈরি করেছিলেন যেগুলি মুকুট দ্বারা নিযুক্ত কর্মকর্তাদের দ্বারা শাসিত হয়েছিল, যা ওয়ার্ডেন, প্রিফেক্ট বা মার্গ্রেভ নামে পরিচিত। মূলত, দুটি মার্চ ছিল, একটি ব্রেটনদের বিরুদ্ধে এবং একটি নর্সেম্যানদের বিরুদ্ধে, প্রায়ই যথাক্রমে ব্রেটন মার্চ এবং নরম্যান মার্চ নামে পরিচিত।

911 সালে, ফ্রান্সের প্রথম রবার্ট উভয় মার্চের মার্গ্রেভ হয়ে ওঠেন এবং ডেমারকাস উপাধি গ্রহণ করেন। তার পরিবার, পরবর্তী ক্যাপেটিয়ানরা, 987 সাল পর্যন্ত পুরো নিউস্ট্রিয়া শাসন করেছিল, যখন হিউ ক্যাপেট রাজত্বে নির্বাচিত হন। ততদিনে নিউস্ট্রিয়ার সাবসিডিয়ারি সংখ্যা ক্ষমতার সীমা ছাড়িয়ে গিয়েছিল এবং ভাইকিং এবং ব্রেটন অভিযানের শিখর পেরিয়ে গিয়েছিল। ক্যাপেটিয়ান মিরাকলের পরে, আর কোন মার্গ্রেভ নিয়োগ করা হয়নি এবং "নিউস্ট্রিয়া" একটি ইউরোপীয় রাজনৈতিক শব্দ হিসাবে গ্রহণ করা হয়েছিল (বর্তমানে, তবে, কিছু অ্যাংলো-নরম্যান ক্রনিকলে এবং সেন্ট অ্যালবানস ক্রনিকলার থমাস ওয়ালসিংহাম তার Ypodigma Neustriae-তে হেনরি V-এর অধীনে নরম্যান্ডির ইংরেজী দখলের সমার্থক হিসাবে পুনরুজ্জীবিত হয়েছে)।