নামিবিয়ায় শিশুশ্রম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

নামিবিয়ায় শিশুশ্রমের খবর সবসময় পাওয়া যায় না। [১] এর মধ্যে শিশু পতিতাবৃত্তির পাশাপাশি স্বেচ্ছাসেবী ও জোরপূর্বক কৃষি শ্রম, গবাদি পশুপালন এবং বিক্রয় জড়িত ছিল। ২০০৬ থেকে ২০০৮ এর মধ্যে দেশটি নামিবিয়ায় শিশুশ্রম নির্মূলের বিষয়ে কর্মসূচি প্রণয়নের প্রক্রিয়াতে রয়েছে, যা ২০০৮ সালের ফেব্রুয়ারিতে জাতীয়ভাবে অনুমোদিত হয়েছিল। আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) কর্মসূচির সাহায্যে এটি করা হয়েছে শিশুশ্রমের সবচেয়ে খারাপ রূপের নির্মূলের দিকে। শিশুশ্রম বিষয়ক একটি উপদেষ্টা কমিটি (পিএসিসি), সরকারি বিভাগ, সংগঠিত শ্রম ও ব্যবসার প্রতিনিধিত্ব করে এবং সুশীল সমাজ এই কর্মসূচির উন্নয়ন ও বাস্তবায়নের পথ দেখায়। ১৯৯৯ নামিবিয়ান চাইল্ড অ্যাক্টিভিটিস জরিপ অনুযায়ী দেশে শিশুশ্রম বিদ্যমান, প্রধানত কৃষি খাতে। ২০০৫ সালের ডিসেম্বরে পরিচালিত একটি ফলো-আপ সমীক্ষার ফলাফল প্রকাশ্যে পাওয়া যায়নি।

পটভূমি[সম্পাদনা]

নামিবিয়া ২০০০ সালে আইএলও মিনিমাম এজ কনভেনশন (C138) এবং আইএলও ওয়র্স্ট ফর্ম অব চাইল্ড লেবার কনভেনশন (C182) উভয়কেই অনুমোদন করেছে। এছাড়াও দেশটি ১৯৯০ সালে জাতিসংঘের শিশু অধিকার সনদকেও অনুমোদন করেছে। নামিবিয়া ১৯৯৯ সালে শিশু অধিকার ও কল্যাণ বিষয়ক আফ্রিকান সনদে স্বাক্ষর করেছে, কিন্তু এখনও তা অনুমোদন করেনি।

জরিপ[সম্পাদনা]

১৯৯৯ নামিবিয়ান চাইল্ড অ্যাক্টিভিটিস জরিপ অনুযায়ী দেশে শিশুশ্রম বিদ্যমান, প্রধানত কৃষি খাতে। [২] ২০০৫ সালের ডিসেম্বরে পরিচালিত একটি ফলো-আপ সমীক্ষার ফলাফল প্রকাশ্যে পাওয়া যায়নি।

২০১৩ সালের একটি খাদ্য ও কৃষি সংস্থার (FAO) রিপোর্ট ইঙ্গিত দেয় যে, বিশেষ করে গবাদি পশুর পালের ক্ষেত্রে নামিবিয়ায় শিশুশ্রমের প্রচলন রয়েছে এবং শিশুরা খুব ছোটবেলা থেকেই কাজ করে যদিও কাজের মাত্রা প্রতি শিশু অনুযায়ী পরিবর্তিত হয়। পশুপালনকারী শিশুদের থেকে যে অতিরিক্ত বিপদগুলি দেখা দেয় তা হলো: শারীরিক, মানসিক, নৈতিক ও সামাজিক বিকাশ ব্যাহত, কামড়ানোর বিপদ, চরম আবহাওয়া এবং পশুবাহিত রোগের সংক্রমণ। [৩]

আইনগত হস্তক্ষেপ[সম্পাদনা]

২০০৬ থেকে ২০০৮ এর মধ্যে দেশটি নামিবিয়ায় শিশুশ্রম নির্মূলের বিষয়ে কর্মসূচি প্রণয়নের প্রক্রিয়াতে রয়েছে, যা ২০০৮ সালের ফেব্রুয়ারিতে জাতীয়ভাবে অনুমোদিত হয়েছিল। আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) কর্মসূচির সাহায্যে এটি করা হয়েছে শিশুশ্রমের সবচেয়ে খারাপ রূপের নির্মূলের দিকে। শিশুশ্রম বিষয়ক একটি উপদেষ্টা কমিটি (পিএসিসি), সরকারি বিভাগ, সংগঠিত শ্রম ও ব্যবসার প্রতিনিধিত্ব করে এবং সুশীল সমাজ এই কর্মসূচির উন্নয়ন ও বাস্তবায়নের পথ দেখায়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. allAfrica.com: Namibia: Child Labour in Namibia 'Must Be Tackled Head-On'
  2. Masters thesis by LM Nekundi
  3. "Child livestock herding in spotlight"New Era। ২৭ ফেব্রুয়ারি ২০১৩। ১৩ এপ্রিল ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 

মন্তব্য[সম্পাদনা]

  1. allAfrica.com: Namibia: Child Labour in Namibia 'Must Be Tackled Head-On'
  2. Masters thesis by LM Nekundi
  3. "Child livestock herding in spotlight"। New Era। ২৭ ফেব্রুয়ারি ২০১৩। ১৩ এপ্রিল ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা।

আরও পড়ুন[সম্পাদনা]