নভোচারী দিবস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

নভোচারী দিবস হল একটি মার্কিন ছুটির দিন, যা নাসার মহাকাশচারী এবং তাদের কৃতিত্বকে উৎসর্গ করে৷ এটি একটি "ভাসমান" ছুটি, যা জানুয়ারির শেষ শুক্রবার পালন করা হয়।

সাধারণভাবে[সম্পাদনা]

এই তারিখটি বেছে নেওয়া হয়েছিল[তথ্যসূত্র প্রয়োজন] কারন এই সময়ে সংঘটিত মহাকাশ-সম্পর্কিত বিপর্যয়কে স্মরণ করার জন্য, যার মধ্যে রয়েছে ২৭ জানুয়ারী ১৯৬৭ এ্যাপোলো ১ [১] যানে থাকা কমান্ড পাইলট ভার্জিল গ্রিসম, সিনিয়র পাইলট এডওয়ার্ড হিগিন্স হোয়াইট এবং পাইলট রজার শ্যাফির মৃত্যু হয়েছিল। ২৮ জানুয়ারী ১৯৮৬-এ স্পেস শাটল চ্যালেঞ্জার এবং [২] ফেব্রুয়ারী ২০০৩ [৩] এ স্পেস শাটল <i id="mwGA">কলম্বিয়ার</i> বিপর্যয় হয়েছিল।

এই ছুটির উদযাপনকারীরা তাদের জানালায় একটি মোমবাতি জ্বালায়, মহাকাশচারীদের ত্যাগের প্রতি প্রতিফলিত করতে এবং তাদের নিজস্ব একটি ব্যক্তিগত স্বপ্ন বা লক্ষ্যে নিজেকে পুনরায় উৎসর্গ করতে বলা হয়, অ্যালান শেপার্ডের একটি উদ্ধৃতির উল্লেখ। একটি মহাকাশ মিশনের সময় ঘন্টার পর ঘন্টা তার স্যুটে আটকে থেকে, প্রযুক্তিগত বিলম্ব সহ্য করে, তার ধৈর্য শেষ হয়ে যায় এবং তিনি বলেন "কেন আপনি আপনার সামান্য সমস্যাটি সমাধান করবেন না এবং এই মোমবাতিটি জ্বালাবেন না!" [৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Mansfield, Cheryl L. (১৬ মার্চ ২০১৫)। "Apollo 1" 
  2. Warnock, Lynda (১৯ জানুয়ারি ২০১৬)। "NASA - STS-51L Mission Profile" 
  3. Warnock, Lynda। "NASA - STS-107" 
  4. ""Light This Candle": The Hours Before Freedom 7"। ৯ মে ২০১২।