নব্য রক্ষণশীল পার্টি (জাপান)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নব্য রক্ষণশীল পার্টি
প্রতিষ্ঠা৩ এপ্রিল ২০০০
ভাঙ্গন১০ নভেম্বর ২০০৩
একীভূত হয়েছেউদার গণতান্ত্রিক পার্টি
মতাদর্শরক্ষনশীলতা
সংস্কারবাদিতা
রাজনৈতিক অবস্থানডানপন্থী
ওয়েবসাইট
http://www.hoshutoh.com/
জাপানের রাজনীতি

নব্য রক্ষণশীল পার্টি (এনসিপি) হলো জাপানের বর্তমানে বিলুপ্ত দুইটি রাজনৈতিক দলের অন্যতম। দুটি দলের মধ্যে প্রথমটি ২০০০ খ্রিষ্টাব্দের ২২শে এপ্রিল জাপানের গণতান্ত্রিক পার্টি (ডিপিজে)-এর ২১ জন নিম্নকক্ষ এবং ৬ জন উচ্চকক্ষের দলদ্রোহী সদস্য দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। এরপরে এটি ২০০২ খ্রিষ্টাব্দের ২৩ ডিসেম্বর এটি বিলুপ্ত হয়ে যায়। এরপর ডিপিজে-র হিরোশি কুমাগাই নামের একজন দলদ্রোহী ব্যক্তি একই নামে একটি নব্য রাজনৈতিক দল (党 新 党হোশু শিন্টো) প্রতিষ্ঠা করেন।[১] ২০০৩ সালের নির্বাচনের পরে দলটি শেষ পর্যন্ত লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির সাথে একীভূত হয়ে যায়।

প্রথম নব্য রক্ষণশীল পার্টি[সম্পাদনা]

এনসিপি দলের সভাপতি নেতৃত্বে ছিলেন সাবেক তাকারুজাকা অভিনেত্রী শিকেজ ওগি।[২] [৩] তৎকালীন নেতা ইচিরো ওজাওয়া রক্ষণশীল লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির সাথে জোট ছাড়ার সিদ্ধান্ত নেওয়ার পরে প্রতিষ্ঠাতা সদস্যরা লিবারেল পার্টি থেকে পদচ্যুত হন। নব্য রক্ষণশীল পার্টি, উদার গণতান্ত্রিক পার্টি এবং নতুন কোমেটো নিয়ে একটি তিন পক্ষের ক্ষমতাসীন জোটের অংশ হয়ে ওঠে। ২০০২ খ্রিষ্টাব্দের ২৩শে ডিসেম্বর এই এনসিপি ভেঙে দেওয়া হয়।[১]

দ্বিতীয় নব্য সংরক্ষণশীল পার্টি[সম্পাদনা]

হিরোশি কুমাগাই এবং জাপানের আরও তিনজন অসন্তুষ্ট গণতান্ত্রিক পার্টি (টাকাও সাতো, জেনজিরো কানেকো এবং এরিকো ইয়ামতানি) ২০০২ খ্রিষ্টাব্দের ডিসেম্বর মাসে দল থেকে বিচ্ছিন্ন হয়ে যান এবং প্রথম নব্য রক্ষণশীল পার্টির প্রাক্তন সদস্যদের নিয়ে দ্বিতীয় নব্য রক্ষণশীল পার্টি গঠন করেন। এটি একটি রক্ষণশীল সংস্কারবাদী দল ছিল এবং একই সাথে চরম ডানপন্থী ছিল। ২০০৩ খ্রিষ্টাব্দের নভেম্বর মাসে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনের পর নব্য রক্ষণশীল পার্টি নির্বাচনের আগের নয়জন সদস্য থেকে কমিয়ে প্রতিনিধি সভায় মাত্র চারজন সদস্য প্রেরণ করে। নির্বাচনে পরাজিত নেতাদের মধ্যে দলের সভাপতি হিরোশি কুমাগাইও ছিলেন।

২০০৩ খ্রিষ্টাব্দের ১০ নভেম্বর, জাপানের তৎকালীন প্রধানমন্ত্রী জুনিচিরো কোইযুমির প্রস্তাবে এনসিপি উদার গণতান্ত্রিক পার্টির সাথে একীভূত হযয়ে যায়। এই প্রস্তাবের পর এনসিপির মহাসচিব তোশিহিরো নিকাই একীভূত হওয়ার বিষয়টি নিশ্চিত করেন। সর্বোপরি, উভয় পক্ষই রক্ষণশীল মনোভাবের ছিল।

২০০৩ খ্রিষ্টাব্দের ১০ নভেম্বর তারিখে দলের মহাসচিব নিকাই মন্তব্য করেন যে, "আমরা নম্রভাবে প্রস্তাবটি পেয়েছি এবং পার্টির মধ্যে আলোচনার পরে আমরা ভোটারদের যে প্রতিশ্রুতি দিয়েছিলাম সেই নীতিগুলি অর্জনের প্রস্তাবটি মেনে নিতে আমরা রাজি হয়েছি।"

দলটি এখন সম্পূর্ণরূপে জাপানের লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির সাথে একীভূত হয়েছে।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. The Japan Times Kumagai to form 'new party' with NCP and DPJ defectors December 25 2002 Retrieved on August 7, 2012
  2. The Japan Times Ogi's New Conservatives aim to lay Japan's 'moral ground' Retrieved on August 7, 2012
  3. The Japan Times COALITION HYPED, DECRIED Party chiefs launch campaigns June 14, 2000 Retrieved on August 7, 2012