বিষয়বস্তুতে চলুন

নতুন লোকপ্রশাসন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

নতুন লোকপ্রশাসন (ইংরেজি: New Public Administration) হলো জনপ্রশাসনের একটি দৃষ্টিভঙ্গি যা বিশ শতকের শেষের দিকে আবির্ভূত হয়েছিল, আরও সহযোগিতামূলক এবং নাগরিক-কেন্দ্রিক পদ্ধতির উপর দৃষ্টি নিবদ্ধ করে। এটি পাবলিক সেক্টরের সিদ্ধান্ত গ্রহণে জনসাধারণের চাহিদা, সম্প্রদায়ের সম্পৃক্ততা এবং ব্যবস্থাপনা এবং সামাজিক বিজ্ঞানের নীতিগুলির একীকরণের প্রতি প্রতিক্রিয়াশীলতার উপর জোর দেয়। নতুন লোকপ্রশাসন প্রথাগত আমলাতান্ত্রিক মডেল থেকে আরও নমনীয় এবং অংশগ্রহণমূলক শাসন কাঠামোতে স্থানান্তরের পক্ষে সমর্থন করে।

ইতিহাস

[সম্পাদনা]

পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন শব্দটি ঐতিহ্যগতভাবে আনুষ্ঠানিক ব্যবস্থাকে সংজ্ঞায়িত করতে ব্যবহৃত হয় যার অধীনে সরকারী সংস্থাগুলি একটি সরকারকে পরিবেশন করে, দৃশ্যত জনস্বার্থে। ১৮০০-এর দশকের মাঝামাঝি থেকে ১৯০০-এর দশকের গোড়ার দিকে জনপ্রশাসনের মডেলের বিকাশ মূলত ওয়েবারের আমলাতন্ত্রের তত্ত্ব, ব্রিটেনে পেশাদার সিভিল সার্ভিস প্রতিষ্ঠা সংক্রান্ত নর্থকোট এবং ট্রেভেলিয়ানের সুপারিশ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে উড্রো উইলসনের ধারণা দ্বারা প্রভাবিত হয়েছিল। প্রশাসন থেকে নীতি আলাদা করার জন্য (Hughes, 1994)। টেলরের বৈজ্ঞানিক ব্যবস্থাপনা এবং সাইমনের যৌক্তিক সিদ্ধান্ত গ্রহণ সহ অন্যান্য ব্যবস্থাপনাগত তত্ত্ব এবং ধারণাগুলি বছরের পর বছর ধরে প্রাসঙ্গিক হয়েছে। ১৯৮০ এর দশক থেকে, সরকারী প্রশাসনের ঐতিহ্যগত মডেলটি সরকারী সংস্থার বাজার-ভিত্তিক অর্থনৈতিক মডেলের প্রেক্ষাপটে, বেসরকারী-খাতের অনুশীলনের উপর ভিত্তি করে একটি অধিক মনোযোগী ব্যবস্থাপনাবাদী মডেলের পক্ষে সরকার কর্তৃক প্রত্যাখ্যান করা হয়েছে। সাম্প্রতিক বছরগুলিতে, জনসাধারণের মূল্য তৈরি করার জন্য পাবলিক সংস্থার উপর নতুন করে জোর দিয়ে অর্থনৈতিক ফোকাস ভারসাম্য করার চেষ্টা করা হয়েছে। এই অবদান প্রথমে ধারণাগত এবং তাত্ত্বিক ভিত্তি সহ জনপ্রশাসনের ঐতিহ্যগত মডেল এবং এটি কীভাবে সাংগঠনিক দিকগুলিকে প্রভাবিত করে তা পরীক্ষা করবে। দ্বিতীয়ত, এটি অন্বেষণ করবে কিভাবে এবং কেন জনপ্রশাসন থেকে পাবলিক ম্যানেজমেন্টে একটি দৃষ্টান্ত পরিবর্তন হয়েছে। তৃতীয়ত, এটি ভবিষ্যতের প্রবণতা বিবেচনা করবে।

পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন শব্দটি আনুষ্ঠানিক পদ্ধতিগত এবং সাংগঠনিক ব্যবস্থাকে সংজ্ঞায়িত করতে ব্যবহৃত হয় যার অধীনে সরকারী কর্মচারীরা নীতি বাস্তবায়ন এবং পরামর্শ দিয়ে এবং সংস্থান পরিচালনা করে সরকারকে সেবা দেয়। সাংগঠনিক দিকগুলি সামগ্রিক কাঠামোর পাশাপাশি জনপ্রশাসনের মধ্যে যে সম্পর্কগুলি ঘটে তা উভয়কেই বোঝায়। এর মধ্যে অন্তর্ভুক্ত থাকতে পারে: যে সংস্থাগুলি একটি সিভিল সার্ভিস তৈরি করে, কখনও কখনও সরকারের যন্ত্র হিসাবে উল্লেখ করা হয়; অভ্যন্তরীণ সাংগঠনিক ব্যবস্থা; এবং অথবা সাংগঠনিক আচরণ। এইভাবে, সাংগঠনিক দিকগুলি একটি বিস্তৃত অর্থে বা বিভিন্ন সংজ্ঞায়িত ক্ষেত্রের মধ্যে অধ্যয়ন করা যেতে পারে। এই অবদান সাংগঠনিক দিক কভার করে, ব্যাপকভাবে ব্যাখ্যা করা হয়।

জ্ঞানের একটি পৃথক সংস্থা হিসাবে জনপ্রশাসনের বাইরে, সাংগঠনিক দিকগুলি অন্যান্য তত্ত্ব এবং অনুশীলনের মাধ্যমে পরীক্ষা করা যেতে পারে, উদাহরণস্বরূপ, রাষ্ট্রবিজ্ঞান, জননীতি, সমাজবিজ্ঞান, অর্থনীতি এবং ব্যবস্থাপনা। এই অর্থে, অধ্যয়নের প্রতিটি ক্ষেত্রের নিজস্ব তত্ত্ব এবং ধারণা রয়েছে। তদুপরি, প্রতিটি রাজ্যের নিজস্ব ইতিহাস, সাংগঠনিক ফর্ম এবং পদ্ধতি রয়েছে। যাইহোক, অনেক সার্বজনীন, সাধারণ উপাদান আছে, যা ধারণার আন্তর্জাতিক স্থানান্তরের মাধ্যমে বিকশিত হয়েছে। নতুন সরকার, আনুষ্ঠানিক পর্যালোচনা প্রক্রিয়া, কেন্দ্রীভূত গবেষণা এবং ঘটনাগুলি প্রায়ই উল্লেখযোগ্য পরিবর্তনকে উদ্দীপিত করেছে। অতএব, জনপ্রশাসনের ক্ষেত্রটি গবেষণার জন্য একটি কঠিন ক্ষেত্র, এবং বছরের পর বছর ধরে অধ্যয়নগুলি অভিজ্ঞতামূলক নয় বরং বর্ণনামূলক হয়েছে।

নতুন জনপ্রশাসন তত্ত্ব নিম্নলিখিত বিষয়গুলি নিয়ে কাজ করে:

[সম্পাদনা]
  • গণতান্ত্রিক নাগরিকত্ব ; রাজনীতিতে "সাধারণ মানুষের" কণ্ঠস্বর আছে এমন একটি সরকার গঠনের বিশ্বাসকে সরাসরি বোঝায়। কাজ করার এই ধরনের পদ্ধতির জন্য, নাগরিকদের অবশ্যই সচেতন, জ্ঞানী এবং তাদের সম্প্রদায় এবং জাতিগুলিতে সক্রিয় হতে হবে। সত্যিকারের গণতান্ত্রিক নাগরিকত্বের জন্য প্রতিনিধিদের ভোটের চেয়ে বেশি প্রয়োজন। এর জন্য প্রয়োজন নিজের মন, কণ্ঠস্বর এবং কর্ম ব্যবহার। []
  • জনস্বার্থ ; সমাজের মধ্যে সমষ্টিগত সাধারণ ভালোকে বোঝায়, যা জনস্বার্থের মূল উদ্দেশ্য।
  • পাবলিক নীতি ; যে মাধ্যমে নতুন পাবলিক পলিসি প্রণীত, এবং প্রবর্তিত হয়। জনসাধারণের অংশগ্রহণে সীমাবদ্ধ নয় বরং জড়িত থাকার জন্য উৎসাহিত করেছে।
  • নাগরিকদের সেবা ; প্রতিষ্ঠান এবং আমলাতন্ত্রের মাধ্যমে নাগরিকদের চাহিদা মেটানোর ক্ষেত্রে নৈতি

প্রথমত, একটি 'নতুন' তত্ত্ব গণতান্ত্রিক নাগরিকত্বের আদর্শ দিয়ে শুরু করা উচিত। পাবলিক সার্ভিস জনসাধারণের কল্যাণে অগ্রসর হওয়ার জন্য নাগরিকদের সেবা করার ম্যান্ডেট থেকে এর প্রকৃত অর্থ লাভ করে। এটি প্রতিষ্ঠানের রাইজন ডি'ট্রে, যারা এটিকে তাদের জীবন তৈরি করতে বেছে নেয় তাদের সকলের অনুপ্রেরণা এবং গর্বের উৎস, তা একটি মরসুমের জন্য বা পুরো ক্যারিয়ারের জন্য।

নতুন জনপ্রশাসনের প্রধান বৈশিষ্ট্য

[সম্পাদনা]

এগুলো হলো

  • নাগরিক ক্ষমতায়ন:

নতুন পাবলিক ম্যানেজমেন্টের মূল উপাদানগুলির মধ্যে একটি হল নাগরিক ক্ষমতায়ন। NPM নাগরিকের পছন্দের স্বাধীনতা নিশ্চিত করে। এটি নাগরিকদের মানসম্পন্ন সেবা নিশ্চিত করে। পরিষেবা এবং পণ্য খাতে স্বাস্থ্যকর প্রতিযোগিতা নাগরিকদের তাদের চাহিদা এবং পছন্দ অনুসারে তাদের পরিষেবা এবং পণ্য চয়ন করতে দেয়।ব্যবস্থাপনাগত সহায়তার জন্য পরিষেবা:

  • ব্যবস্থাপনাগত সহায়তার জন্য পরিষেবা:

ব্যবস্থাপনাগত সহায়তা পরিষেবাগুলির প্রাথমিক লক্ষ্য হল নাগরিকদের প্রদত্ত পরিষেবার স্তরের গ্যারান্টি দেওয়া। বাজারে উপলব্ধ সেরা প্রতিভা তাই আকর্ষণীয় বেতন, প্রণোদনা এবং অন্যান্য সুবিধার দ্বারা আকৃষ্ট হয়। সর্বোত্তম ফলাফল অর্জনের জন্য এনপিএম ধারাবাহিকভাবে দক্ষতা-উন্নতি প্রোগ্রামগুলির সুপারিশ করে।

  • প্রশাসনে কাঠামোগত পরিবর্তন:

নতুন পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন পদ্ধতিতে প্রশাসনে ছোট, নমনীয় এবং কম অনুক্রমিক কাঠামোর আহ্বান জানানো হয়েছে যাতে নাগরিক প্রশাসনের ইন্টারফেস আরও নমনীয় এবং আরামদায়ক হতে পারে। সাংগঠনিক কাঠামো সামাজিকভাবে প্রাসঙ্গিক শর্তের সাথে সঙ্গতিপূর্ণ হওয়া উচিত।

  • জনপ্রশাসনের বহু-শৃঙ্খলা প্রকৃতি:

শুধুমাত্র একটি আধিপত্যশীল দৃষ্টান্ত নয়, বিভিন্ন শাখার জ্ঞান জনপ্রশাসনের শৃঙ্খলা তৈরি করে। শৃঙ্খলা বৃদ্ধি নিশ্চিত করতে রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক, ব্যবস্থাপনা এবং মানবিক সম্পর্কের পদ্ধতির প্রয়োজন।

  • রাজনীতি-প্রশাসন দ্বিখণ্ডিত:

যেহেতু প্রশাসকরা আজ সকল পর্যায়ে নীতি প্রণয়ন ও নীতি বাস্তবায়নের সাথে জড়িত। ডিকোটমি অর্থ "দুটি জিনিসের মধ্যে একটি বিভাজন বা বৈসাদৃশ্য যা বিরোধী বা সম্পূর্ণ ভিন্ন হিসাবে উপস্থাপন করা হয়"।

  • সচেতনতা:

একটি পাবলিক অ্যাডমিনিস্ট্রেশনের কাজ এবং জনপ্রশাসক সম্প্রদায়ের জন্য এবং সরকারের জন্য যে কাজটি সম্পাদন করে তার প্রতি মনোযোগ দিন। পাবলিক অ্যাডমিনিস্ট্রেটরদের চাকরি সম্প্রদায় এবং বিপুল সংখ্যক লোককে প্রভাবিত করে। কাজের গুরুত্ব তুলে ধরতে হবে।

  • কেস স্টাডিজ:

কেস স্টাডি পাবলিক অ্যাডমিনিস্ট্রেটরদের এমন পরিস্থিতি এবং ইভেন্টগুলিকে হাইলাইট করতে সাহায্য করে যেখানে নীতিগুলি যেমন হওয়া উচিত তেমনভাবে পরিচালিত হয়নি। কী করা উচিত এবং কী করা উচিত নয় তার জন্য তারা একটি উদাহরণ স্থাপন করেছে। কেস স্টাডি হল অন্য লোকেদের ভুল থেকে শেখার জন্য ইভেন্টগুলিকে ভেঙে ফেলার একটি মৌলিক উপায় এবং সেই ভুলগুলি সম্প্রদায়ের উপর কী প্রভাব ফেলেছে৷ জনপ্রশাসন জনগণের জন্য নিবেদিত একটি কাজ হওয়ায়; আপনি সম্প্রদায়ে যে কাজ করেন তার বাস্তবতা দেখার এটি একটি সুস্পষ্ট উপায়। যদিও এমন অনেক ঘটনা রয়েছে যেখানে পরিকল্পনা অনুযায়ী নীতিমালা করা হয়নি। সম্পাদিত নীতিগুলির প্রচুর উদাহরণ রয়েছে যা সম্প্রদায়গুলিকে উপকৃত করেছে এবং সেগুলিও দেখা গুরুত্বপূর্ণ৷

  • কাঠামো পরিবর্তন:

পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন বিভিন্ন দিকে অগ্রসর হচ্ছে, এটিকে এখন প্রায়ই পাবলিক ম্যানেজমেন্ট বলা হয়। এর কারণ হল কাজটি কেবলমাত্র জনগণের কাছে নীতি বাস্তবায়ন নয় বরং নীতিগুলি পরিচালনা করার দিকেও অগ্রসর হচ্ছে কারণ এটি আইন প্রক্রিয়ার মধ্য দিয়ে চলে যায়, যাতে এটি সম্প্রদায় এবং তাদের মধ্যে থাকা মানুষের জন্য বাস্তবসম্মত হয়।

  • জ্যাক অফ অল ট্রেডস:

সেরা পাবলিক অ্যাডমিনিস্ট্রেটর এমন একজন হতে থাকে যার রাজনীতি এবং আইন সম্পর্কে জ্ঞান রয়েছে, তবে সম্প্রদায়ের কার্যাবলীতেও তার হাত রয়েছে। এটি নীতি থেকে বাস্তবায়নে একটি মসৃণ পরিবর্তনের অনুমতি দেয়।

  • পরিবর্তন

বিশ্বের পরিবর্তনের সাথে সাথে পাবলিক প্রশাসনের চাকরিতেও পরিবর্তন এসেছে। চাকরি একই হতে পারে, কিন্তু পাবলিক ম্যানেজার এবং পাবলিক অ্যাডভাইজারের মতো শিরোনাম পাবলিক অ্যাডমিনিস্ট্রেটর পদবি প্রতিস্থাপন করেছে।

  1. প্রাসঙ্গিক: ঐতিহ্যগত জনপ্রশাসনের সমসাময়িক সমস্যা এবং সমস্যাগুলির প্রতি খুব কম আগ্রহ রয়েছে। সামাজিক বাস্তবতা বিবেচনায় নিতে হবে। উদাহরণস্বরূপ, মানুষ প্রাসঙ্গিক হিসাবে পরিবর্তন দেখতে হবে. এর অর্থ হল পরিবর্তনগুলি এলাকার চাহিদা এবং মানুষের প্রয়োজনের সাথে নির্দিষ্ট হওয়া উচিত। এনপিএ-র পূর্ববর্তী পন্থা বিবেচনা করা হয়েছিল যে জনগণের যৌক্তিকতা উপেক্ষিত ছিল। এনপিএ নীতি প্রণয়ন ও বৈধতার প্রক্রিয়ায় জনগণের যৌক্তিকতাকেও অন্তর্ভুক্ত করার পরামর্শ দেয়।
  2. মূল্যবোধ: জনপ্রশাসনে মূল্য নিরপেক্ষতা একটি অসম্ভব ব্যাপার। প্রশাসনিক কর্মের মাধ্যমে পরিবেশিত মূল্যবোধ স্বচ্ছ হতে হবে। জনপ্রশাসনে স্বচ্ছতা অনুশীলন করা হল নাগরিকদের তথ্যের প্রাপ্যতা নিশ্চিত করা যা জনসাধারণের কাছে গণ্য। এটি একটি সাংগঠনিক লক্ষ্য হওয়া উচিত এবং একজনের চাকরির শিরোনাম নির্বিশেষে সমস্ত পাবলিক ব্যবসা পরিচালনা করার সময় এটি বিবেচনায় নেওয়া উচিত। যদি একটি সংস্থার লক্ষ্য হয় নাগরিকদের তাদের ক্ষমতার সর্বোত্তম সেবা করা, তাহলে এড়িয়ে যাওয়া বা স্বচ্ছতা অর্জনে ব্যর্থ হওয়া তাদের এবং তারা যে লোকেদের সেবা করার লক্ষ্যে রয়েছে তাদের মধ্যে সম্পর্কের উল্লেখযোগ্য ক্ষতি করবে।
  3. সামাজিক ন্যায্যতা: সামাজিক ন্যায্যতা অর্জন জনপ্রশাসনের একটি প্রধান লক্ষ্য হওয়া উচিত।
  4. পরিবর্তন: স্থায়ী প্রতিষ্ঠানে বিনিয়োগ করা গভীরভাবে প্রোথিত ক্ষমতার প্রতি সংশয় এবং স্থিতাবস্থা। পরিবেশগত পরিবর্তনগুলি পূরণ করার জন্য অপারেশনাল নমনীয়তা এবং সাংগঠনিক অভিযোজন ক্ষমতা প্রশাসনিক ব্যবস্থায় অন্তর্নির্মিত হওয়া উচিত।
  5. ক্লায়েন্ট ফোকাস: দুর্গম এবং কর্তৃত্ববাদী " আইভরি টাওয়ার " আমলাদের চেয়ে ইতিবাচক, সক্রিয়, এবং প্রতিক্রিয়াশীল প্রশাসক।
  6. ব্যবস্থাপনা-শ্রমিক সম্পর্ক: দক্ষতা এবং মানবিক বিবেচনা উভয়ের উপর সমান জোর দেওয়া উচিত। নতুন পদ্ধতিতে সাফল্য অর্জনের জন্য দক্ষতা এবং মানবিক সম্পর্কের মানদণ্ড উভয়ই সন্তুষ্ট করতে হবে।

এনপিএ এই লক্ষ্যগুলি অর্জনের জন্য সমাধান প্রদান করে, জনপ্রিয়ভাবে বলা হয় ৪ ডি'স: বিকেন্দ্রীকরণ, ডিবুরোক্রেটাইজেশন, ডেলিগেশন এবং গণতন্ত্রীকরণ।

সমালোচনা

[সম্পাদনা]

যদিও নতুন পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন জনপ্রশাসনকে রাষ্ট্রবিজ্ঞানের কাছাকাছি নিয়ে আসে, এটিকে তত্ত্ব-বিরোধী এবং ব্যবস্থাপনাবিরোধী বলে সমালোচিত হয়। রবার্ট টি. গোলেমবিউস্কি এটিকে শব্দে মৌলবাদ এবং দক্ষতা ও প্রযুক্তিতে স্থিতাবস্থা হিসাবে বর্ণনা করেছেন। আরও, এটিকে অবশ্যই আকাঙ্খা এবং কর্মক্ষমতার মধ্যে ক্ষেত্রটির ব্যবধানের একটি নিষ্ঠুর অনুস্মারক হিসাবে গণ্য করতে হবে। গোলেমবিউস্কি এটিকে একটি অস্থায়ী এবং ক্রান্তিকালীন ঘটনা হিসেবে বিবেচনা করেন।[] অন্য কথায়, আমরা বলতে পারি যে লক্ষ্য এবং বিরোধী লক্ষ্য অর্জনের সমাধানগুলি এনপিএ পণ্ডিতদের দ্বারা স্পষ্টভাবে প্রদান করা হয়নি। দ্বিতীয়ত, লক্ষ্য অর্জনের জন্য একজনকে কতটা বিকেন্দ্রীকরণ বা প্রতিনিধি বা ডিবুরোক্রেটাইজ করা বা গণতন্ত্রীকরণ করা উচিত? এ বিষয়ে এনপিএ সম্পূর্ণ নীরব।

এ নিউ সিন্থেসিস অফ পাবলিক অ্যাডমিনিস্ট্রেশনে যেমন বলা হয়েছে, সরকারগুলিকে সবসময় কঠিন সিদ্ধান্ত নেওয়ার জন্য, জটিল উদ্যোগ নেওয়ার জন্য এবং সময়ের বৈশিষ্ট্যগত জটিল সমস্যার মুখোমুখি হতে বলা হয়েছে। এই বিতর্ক নেই. যাইহোক, বর্তমান পরিস্থিতিতে কি প্রথাগত উপায়ে পরিচালনা করা যেতে পারে এবং কি ভিন্নভাবে করা উচিত তা নির্ধারণ করা হয়।[]

সরকারগুলিকে সবসময় কঠিন সমস্যার মুখোমুখি হওয়ার আহ্বান জানানো হয়েছে। অগ্রাধিকার নির্ধারণ এবং পছন্দ করা সবসময় কঠিন ছিল। উদাহরণস্বরূপ, একটি বড় ঘাটতি দূর করা "শুধুমাত্র" একটি কঠিন সমস্যা, যদিও এটি বিশ্বাস করা কঠিন যে যখন কেউ এই ধরনের হৃদয়-বিধ্বংসী ব্যায়ামের মাঝখানে থাকে। এর মধ্যে সমানভাবে যোগ্য পাবলিক উদ্দেশ্যগুলির মধ্যে পছন্দ করা এবং ভবিষ্যতের জন্য কী সংরক্ষণ করা উচিত সে সম্পর্কে কঠিন সিদ্ধান্ত নেওয়া অন্তর্ভুক্ত। এটির জন্য ভবিষ্যতের চাহিদাগুলির সাথে সামঞ্জস্য করা প্রয়োজন যা স্বল্প মেয়াদে এগিয়ে যাওয়ার জন্য পর্যাপ্ত পরিমাণে জনসমর্থন অর্জন করতে পারে। একাডেমিক পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন জনপ্রশাসন অনুশীলনের ক্ষেত্রে যথেষ্ট পিছিয়ে রয়েছে। উন্নত পাঠ্যক্রম এবং সরকারী প্রশাসনের নীতিগত গতিশীলতার উপর জোর দেওয়া জনপ্রশাসনের অধ্যয়নে আরও বেশি শিক্ষার্থীকে প্রলুব্ধ করার জন্য গুরুত্বপূর্ণ কারণ হবে। পাবলিক অ্যাফেয়ার্স প্রোগ্রামগুলির সাথে বিশ্ববিদ্যালয়ের সংখ্যা বৃদ্ধি করা এবং ভৌগলিক বিস্তারের উন্নতি করা, অন্যান্য স্নাতক এবং পেশাদার প্রোগ্রামগুলির পাঠ্যক্রমের সাথে পাবলিক অ্যাফেয়ার্স উপাদানগুলিকে একীভূত করা, সরকারী কর্মচারীদের জন্য আরও অনেক ইন-সার্ভিস, মধ্য-ক্যারিয়ারের শিক্ষামূলক প্রোগ্রাম তৈরি করা, এবং পাবলিক অ্যাফেয়ার্স প্রোগ্রামগুলিকে শক্তিশালী করার জন্য বিদ্যমান সংস্থানগুলি ব্যবহার করা।[]

নতুন পাবলিক অ্যাডমিনিস্ট্রেশনের পদোন্নতির পিছনে উদ্দেশ্যগুলি হংকংয়ের ক্ষেত্রেও প্রশ্নবিদ্ধ। অ্যান্থনি চেউং যুক্তি হিসাবে, কর্মকর্তারা প্রায়শই ১৯৮০-এর দশকে জনসাধারণের ব্যয় ফিরিয়ে আনা এবং কল্যাণ বিধান হ্রাস করার জন্য নতুন জনপ্রশাসনের বক্তৃতা ব্যবহার করেছিলেন।[] তখনকার গভর্নররা প্রশাসনিক দক্ষতার অজুহাত ব্যবহার করে আমলাতন্ত্রের ক্ষমতা খর্ব করতেন।[]

নতুন পাবলিক অ্যাডমিনিস্ট্রেশনের পদোন্নতির পিছনে উদ্দেশ্যগুলি হংকংয়ের ক্ষেত্রেও প্রশ্নবিদ্ধ। অ্যান্থনি চেউং যুক্তি হিসাবে, কর্মকর্তারা প্রায়শই ১৯৯০-এর দশকে জনসাধারণের ব্যয় ফিরিয়ে আনা এবং কল্যাণ বিধান হ্রাস করার জন্য নতুন জনপ্রশাসনের বক্তৃতা ব্যবহার করেছিলেন। [] তখনকার গভর্নররা প্রশাসনিক দক্ষতার অজুহাত ব্যবহার করে আমলাতন্ত্রের ক্ষমতা খর্ব করতেন।[]

তাৎপর্য

[সম্পাদনা]

ফেলিক্স এবং লয়েড নিগ্রো লক্ষ্য করেছেন যে নতুন জনপ্রশাসন শৃঙ্খলার ঐতিহ্যগত ধারণা এবং দৃষ্টিভঙ্গিকে গুরুতরভাবে ঝাঁকুনি দিয়েছে এবং সমাজের সাথে ঘনিষ্ঠভাবে সংযুক্ত করে একটি বিস্তৃত দৃষ্টিভঙ্গি প্রদান করে বিষয়টিকে সমৃদ্ধ করেছে। [] এনপিএ আন্দোলনের সামগ্রিক ফোকাস প্রশাসনকে কম "জেনারিক" এবং বেশি "জনসাধারণ", কম "বর্ণনামূলক" এবং আরও "নির্দেশমূলক", কম "প্রতিষ্ঠান-ভিত্তিক" এবং আরও "ক্লায়েন্ট-ভিত্তিক", কম "নিরপেক্ষ" করা। এবং আরও "আদর্শ" কিন্তু কম বৈজ্ঞানিক হওয়া উচিত নয়।

পাবলিক অ্যাডমিনিস্ট্রেশনের ডিসিপ্লিন

[সম্পাদনা]

প্রশাসনের বিস্তৃত ক্ষেত্র একটি উপসেট হিসাবে জনপ্রশাসন অন্তর্ভুক্ত করে। এটিকে আমলাতন্ত্র হিসাবে বিবেচনা করা হয়, এই সত্যটিকে উপেক্ষা করে যে আমলাতন্ত্র হল একটি নির্দিষ্ট সাংগঠনিক রূপ যা প্রতিষ্ঠানের বেসরকারি এবং সরকারী উভয় ক্ষেত্রেই বিদ্যমান (ধামেজা, 2003, পৃ. 2)। জনপ্রশাসনের শৃঙ্খলা জনগণের সুবিধার জন্য সরকারি নীতিগুলি সংগঠিত, বিকাশ এবং পরিচালনার উপর দৃষ্টি নিবদ্ধ করে। রাজনৈতিক সিদ্ধান্ত গ্রহণকারীদের দ্বারা তৈরি করা লক্ষ্য ও উদ্দেশ্য অর্জনের জন্য এটি একটি রাজনৈতিক কাঠামোর মধ্যে কাজ করে। অতএব, জনপ্রশাসনের প্রধান ফোকাস হল পাবলিক আমলাতন্ত্র। 1968 সালের মিনোব্রুক সম্মেলনের পরে বিষয়টি উল্লেখযোগ্য গতি লাভ করে, যেটি ডোয়াইট ওয়াল্ডোর সভাপতিত্বে এবং সিরাকিউজ বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়। এটিই যখন "নতুন জনপ্রশাসন" ধারণাটি প্রথম প্রকাশিত হয়েছিল। বর্তমান সংস্কৃতিতে, পাবলিক পলিসি সংক্রান্ত সরকারি কার্যকলাপের পথ হিসেবে জনপ্রশাসন গুরুত্বপূর্ণ। এটি সরকারীভাবে অনুমোদিত নীতির উদ্দেশ্য, পদ্ধতি এবং বাস্তবায়নকারী সংস্থার নিয়ম ও পদ্ধতির সাথে যুক্ত নির্দিষ্ট বিষয়ে সরকারের কাজ বা নিষ্ক্রিয়তাকে বোঝায়। পাবলিক পলিসি সরকারের লক্ষ্য (জনপ্রশাসন) এবং প্রকৃত ফলাফলের মধ্যে সম্পর্ক গঠন করে। ফলস্বরূপ, জনগণের কল্যাণের উপর প্রাথমিক জোর দিয়ে সরকার কর্তৃক নির্ধারিত নির্দিষ্ট লক্ষ্যগুলি অর্জন করা জননীতির মূল লক্ষ্য। সাধারণ জনগণের মতামত সরকারি কর্মসূচির দিকনির্দেশনা এবং বাস্তবায়নের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলে।

তথ্যসূত্র

[সম্পাদনা]
  1. Chilcoat, George W.; Ligon, Jerry A. (২০০৩)। "It is Democratic Citizens We Are After:" The Possibilities and the Expectations for the Social Studies From the Writings of Shirley H. Engle" (পিডিএফ): 76–88। 
  2. Golembiewski, Robert (১ আগস্ট ১৯৭৭)। Public Administration as a Developing Discipline। CRC Press। পৃষ্ঠা 118–246। 
  3. Banovetz, James M. (১৯৬৭)। "Needed: New Expertise in Public Administration": 321–324। জেস্টোর 973347ডিওআই:10.2307/973347 
  4. Cheung, Anthony B. L. (১৯৯৬)। "Efficiency As the Rhetoric: Public-Sector Reform in Hong Kong Explained": 43। ডিওআই:10.1177/002085239606200102 
  5. Cheung, Anthony B. L. (১৯৯২)। "Public Sector Reform in Hong Kong: Perspectives and Problems": 141। ডিওআই:10.1080/02598272.1992.10800266 
  6. Nigro, Lloyd (২০১৪)। New Public Personnel Administration। Cengage Learning। পৃষ্ঠা 320। আইএসবিএন 978-1133734284