ধানের গান্ধি পোকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ধানের গান্ধি পোকা
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস সম্পাদনা করুন
জগৎ/রাজ্য: অ্যানিম্যালিয়া (Animalia)
পর্ব: আর্থ্রোপোডা (Arthropoda)
শ্রেণি: ইনসেক্টা (Insecta)
বর্গ: হেমিপটেরা (Hemiptera)
উপবর্গ: Heteroptera
পরিবার: Alydidae
উপপরিবার: Micrelytrinae
গোত্র: Leptocorisini
গণ: Leptocorisa
(Thunberg, 1783)
প্রজাতি: L. acuta
দ্বিপদী নাম
Leptocorisa acuta
(Thunberg, 1783)
প্রতিশব্দ
  • Cimex acutus Thunberg, 1783
  • Cimex angustatus Fabricius, 1787
  • Gerris varicornis Fabricius, 1803
  • Leptocorisa burmeisteri Montrouzier, 1865
  • Leptocorisa flavida Guérin-Méneville, 1831
  • Rhabdocoris arcuata Kolenati, 1845

ধানের গান্ধি পোকা[১] বা লেপ্টোকোরিসা অ্যাকিউটা,[২] উত্তর অস্ট্রেলিয়া, মালয়েশিয়া এবং তাইওয়ানের একটি সর্বাধিক প্রজাতির কীট।[৩] এর বেসিওনিম হল ছাড়পোকা এবং এটি এখন অ্যালেডি পরিবারের সদষ্য। বেশ কয়েকটি ধানের কীট প্রজাতির মধ্যে একটি, অনেকে এটি লেপ্টোকোরিসা ওরেটোরিয়ার সাথে বিভ্রান্ত হতে পারে।

এছাড়াও এর আরো অনেক নাম আছে।যেমন: দুর্গন্ধ পোকা,পেদো পোকা ইত্যাদি।

বাংলাদেশসহ ভারতের আসাম, শ্রীলঙ্কা, ভিয়েতনাম ও ইন্দোনেশিয়ায় এ পোকা ব্যাপকভাবে দেখা যায়। ধানের ক্ষতিসাধন করায় গান্ধি পোকাকে ইংরেজিতে বলে রাইস বাগ। এর সরু লম্বা পা ও শুঁড় থাকে। বাচ্চা অবস্থায় সবুজ থেকে বাদামি এবং পূর্ণবয়স্ক অবস্থায় বাদামি থেকে হলদে-সবুজ বর্ণের হয়। জীবনকাল ৬০ থেকে ৯০ দিন। স্ত্রী পোকা পাতার ওপর ২৪ থেকে ৩০টি গোলাকার খয়েরি রঙের ডিম সারি করে পাড়ে।

পরিচিতি[সম্পাদনা]

গান্ধী পোকা শুধু ধান নয় প্রায় ৮০টি ফসলের ক্ষতিকর পোকা নামে পরিচিত। গান্ধীপোকা এক ধরণের দুর্গন্ধ ছড়ায় যার ফলে এর নাম গান্ধীপোকা।  এ পোকা সরু লম্বা পা ও শুড় বিশিষ্ট, বাচ্চা সমূহ সবুজ থেকে বাদামী এবং পূর্ণবয়স্ক পোকা বাদামী থেকে হলদে সবুজ বর্ণের হয়। 

জীবনকাল ৬০-৯০ দিনের হয়। জীবনচক্রের স্তর ৪ টি- ডিম ৩-৬ দিন, নিম্ফ ১৫-৩০ দিন, পূর্ণবয়স্ক ৩০-৫০ দিন এবং বছরে ৫ টি জেনারেশন দিতে পারে।  স্ত্রী পোকা পাতার উপর ২৪-৩০ টি গোলাকার খয়েরী রঙ এর ডিম সারি করে পাড়ে।

ক্ষতির ধরণ[সম্পাদনা]

বাচ্চা ও পূর্ণবয়স্ক উভয়ই ধানের দুধ অবস্থায় বাড়ন্ত দানা থেকে রস চুষে নেয় ফলে ধানে চিটা হয়।  শক্ত দানা অবস্থায় আক্রমণ করার ফলে আক্রান্ত স্থান কালো হয়ে যায় এবং চাউলের মান খারাপ হয়।

ক্ষতির ব্যপ্তি[সম্পাদনা]

ধানের গান্ধী পোকা সময়মত দমন করা না গেলে, মারাত্মক ক্ষতিকর হয়ে উঠতে পারে ফসলের জন্য এবং অনেক সময় ৩০% পর্যন্ত ফলন কমিয়ে দেয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Kalaisekar, A (২০১৭)। Insect pests of millets: systematics, bionomics, and management। London: Elsevier। আইএসবিএন 978-0-12-804243-4ওসিএলসি 967265246 
  2. Thunberg CP (1783) Dissertatio entomologica novas insectorum species, sistens, cujus partem secundum, Edman, Upsaliae 2: 29-52.
  3. Global Biodiversity Information Facility: Leptocorisa acuta (Thunberg, 1783) (retrieved 2 May 2020)

বহিঃসংযোগ[সম্পাদনা]