ধর্মশাস্ত্র বিশ্ববিদ্যালয়

স্থানাঙ্ক: ১৩°৪৫′২৭″ উত্তর ১০০°২৯′২৪″ পূর্ব / ১৩.৭৫৭৫০° উত্তর ১০০.৪৯০০০° পূর্ব / 13.75750; 100.49000
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ধর্মশাস্ত্র বিশ্ববিদ্যালয়
มหาวิทยาลัยธรรมศาสตร์
বিশ্ববিদ্যালয়ের আধিকারিক সিলমোহর
প্রাক্তন নাম
নৈতিকতা ও রাষ্ট্রবিজ্ঞান বিশ্ববিদ্যালয়
নীতিবাক্য"শ্রেষ্ঠত্বের জন্য, ন্যায়বিচারের জন্য এবং নেতৃত্বের প্রস্তুতির জন্য" (আধিকারিক)
ধরনজাতীয়
স্থাপিত২৭ জুন ১৯৩৪; ৮৯ বছর আগে (1934-06-27)
অধিভুক্তিASAIHL
রেক্টরগাসিনী উইতুন্চর্ৎ
প্রশাসনিক ব্যক্তিবর্গ
2,766[১]
শিক্ষার্থী33,506[১]
অবস্থান,
১৩°৪৫′২৭″ উত্তর ১০০°২৯′২৪″ পূর্ব / ১৩.৭৫৭৫০° উত্তর ১০০.৪৯০০০° পূর্ব / 13.75750; 100.49000
শিক্ষাঙ্গনএকাধিক-ক্যাম্পাসযুক্ত বিশ্ববিদ্যালয় শহুরে এবং গ্রামীণ (ক্যাম্পাস ভেদে বৈচিত্র্যময়)
সঙ্গীত"ইউং থং"
('সোনালী সাবলীল')
পোশাকের রঙহলুদ এবং লাল
         
মাসকটসাবলীল গাছ
ওয়েবসাইটtu.ac.th
মানচিত্র

ধর্মশাস্ত্র বিশ্ববিদ্যালয় ( আবরভ: TU থাই: มธ.  ; থাই: มหาวิทยาลัยธรรมศาสตร์ , </noinclude> আরটিজিএসMahawitthayalai Thammasat, উচ্চারিত [tʰām.mā.sàːt] ) থাইল্যান্ডের একটি সর্বজনীন গবেষণা প্রতিষ্ঠান যেখানে ব্যাঙ্ককের কেন্দ্রস্থলে গ্র্যান্ড প্যালেসের কাছে ফ্রা নাখোন জেলার থা ফ্রা চ্যান এলাকায় ক্যাম্পাস রয়েছে; ব্যাঙ্কক থেকে 42 কিলোমিটার উত্তরে রঙ্গসিটে; পাতায়াতে , থাইল্যান্ডের পূর্ব সমুদ্র তীরবর্তী একটি অবলম্বন শহর; এবং ল্যাম্পাং প্রদেশে।

ধর্মশাস্ত্র বিশ্ববিদ্যালয় থাইল্যান্ডের দ্বিতীয় প্রাচীনতম বিশ্ববিদ্যালয় । 27 জুন 1934 তারিখে থাইল্যান্ডের জাতীয় বিশ্ববিদ্যালয় হিসাবে আনুষ্ঠানিকভাবে প্রতিষ্ঠিত, এটির প্রতিষ্ঠাতা প্রিদি ব্যানোমিয়ং, নৈতিকতা ও রাষ্ট্রবিজ্ঞান বিশ্ববিদ্যালয় ( থাই: มหาวิทยาลัยวิชาธรรมศาสตร์และการเมือง  ; </noinclude> আরটিজিএসMahawitthayalai Wicha Thammasat Lae Kanmueang )। এটি একটি উন্মুক্ত বিশ্ববিদ্যালয় হিসাবে শুরু হয়েছিল, যার প্রথম বছরে 7,094 জন ছাত্র আইন ও রাজনীতি অধ্যয়ন করে।

1960 সালে, বিশ্ববিদ্যালয়টি তার বিনামূল্যে-প্রবেশ নীতির অবসান ঘটায় এবং ভর্তির জন্য জাতীয় প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য থাইল্যান্ডে প্রথম হয়ে ওঠে। ধর্মশাস্ত্র বিশ্ববিদ্যালয় আজ চারটি ক্যাম্পাসে 33টি বিভিন্ন অনুষদ এবং কলেজে 240 টিরও বেশি একাডেমিক প্রোগ্রাম অফার করে। প্রতিষ্ঠার পর থেকে 80 বছরেরও বেশি সময় ধরে, ধর্মশাস্ত্র বিশ্ববিদ্যালয় আইন ও রাজনীতির জন্য একটি উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে একটি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ে বিবর্তিত হয়েছে যা বিভিন্ন ক্ষেত্র এবং শাখায় সমস্ত স্তরের একাডেমিক ডিগ্রি প্রদান করে। এটি 300,000 এর বেশি আন্ডারগ্র্যাজুয়েট এবং গ্রাজুয়েট ছাত্রদের স্নাতক করেছে। বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রদের মধ্যে থাইল্যান্ডের কিছু প্রধানমন্ত্রী, নেতৃস্থানীয় রাজনীতিবিদ, এবং সরকারী ব্যক্তিত্ব, থাইল্যান্ড ব্যাংকের গভর্নর এবং আইনবিদ অন্তর্ভুক্ত রয়েছে।[২]

থা ফ্রা চান ক্যাম্পাস, বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাস, ফ্রা নাখোন, ব্যাংককের । ক্যাম্পাসটি অনেক পর্যটন গন্তব্যের কাছাকাছি এবং এটি ছিল 14 অক্টোবর 1973 সালের বিদ্রোহ এবং 6 অক্টোবর 1976 সালের গণহত্যার স্থান। রঙ্গসিট ক্যাম্পাস, যেখানে বেশিরভাগ স্নাতক প্রোগ্রামগুলি কেন্দ্রীভূত হয়, এটি খলং লুয়াং, পথুম থানিতে অবস্থিত। লাম্পাং এবং পাতায়াতে ধর্মশাস্ত্র বিশ্ববিদ্যালয়ের ছোট আঞ্চলিক ক্যাম্পাস রয়েছে।

ধর্মশাস্ত্র বিশ্ববিদ্যালয়ে ভর্তি অত্যন্ত প্রতিযোগিতামূলক। শুধুমাত্র শীর্ষ 10 জাতীয় স্কোরে র‍্যাঙ্কিং করা আবেদনকারীদেরই ধর্মশাস্ত্র বিশ্ববিদ্যালয়-এ অধ্যয়নের জন্য বেছে নেওয়া হয়, বিশেষ করে সামাজিক বিজ্ঞান এবং কলা-এ যা থাইল্যান্ডে সবচেয়ে বেছে নেওয়া হয়। কিউএস ধর্মশাস্ত্র বিশ্ববিদ্যালয়কে চারটি কিউএস স্টার প্রদান করেছে।[১] একটি ফোর QS স্টার রেটিং মানে "...অত্যন্ত আন্তর্জাতিক, গবেষণা এবং শিক্ষা উভয় ক্ষেত্রেই শ্রেষ্ঠত্ব প্রদর্শন করে। প্রতিষ্ঠানটি ছাত্র এবং শিক্ষকদের জন্য একটি চমৎকার পরিবেশ প্রদান করে।" [৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Thammasat University"Top Universities। সংগ্রহের তারিখ ১৩ ডিসেম্বর ২০১৯ 
  2. "Introduction"Thammasat University। ১১ আগস্ট ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৩ নভে ২০১৭ 
  3. "QS Stars Ratings Explained"Top Universities। ৪ নভেম্বর ২০১২।