দ্য ট্রুম্যান শো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
দি ট্রুম্যান শো
দ্য ট্রুম্যান শো পোস্টার.jpg
Theatrical release poster
পরিচালকপিটার ভেইর
প্রযোজক
রচয়িতাঅ্যান্ড্রু নিকোল
শ্রেষ্ঠাংশে
সুরকার
চিত্রগ্রাহকপিটার বিজিও
সম্পাদক
প্রযোজনা
কোম্পানি
পরিবেশকপ্যারামাউন্ট পিকচার্স
মুক্তি
  • ১ জুন ১৯৯৮ (1998-06-01) (Los Angeles)
  • ৫ জুন ১৯৯৮ (1998-06-05) (United States)
দৈর্ঘ্য১০৩ মিনিট[১]
দেশযুক্তরাষ্ট্র
ভাষাইংরেজি
নির্মাণব্যয়$৬০ মিলিয়ন[২]
আয়$২৬৪.১ মিলিয়ন[৩]

দ্য ট্রুম্যান শো একটি আমেরিকান মনস্তাত্ত্বিক বৈজ্ঞানিক কল্পকাহিনীধর্মী হাস্যরসাত্মক নাট্য চলচ্চিত্র। পিটার ভেইর ছবিটির পরিচালক। অ্যান্ড্রু নিকোল এর চিত্রনাট্যকার। নিকোল, স্কট রুডিন, অ্যান্ড্রু নিকোল, এডওয়ার্ড এস ফেল্টম্যানঅ্যাডাম শ্রোয়েডার ছবিটি প্রযোজনা করেছেন। ট্রুম্যান বারব্যাঙ্ক নামে একজন ব্যক্তি হঠাৎই আবিষ্কার করে, তার জীবন প্রকৃতপক্ষে একটি টেলিভিশন অনুষ্ঠান ; এবং তার আশেপাশে যারা আছে -তারা সবাই অভিনেতা-অভিনেত্রী। এটি জেনে সে পরিত্রাণ লাভের চেষ্টা করে। জিম ক্যারি ট্রুম্যান চরিত্রে অভিনয় করেছেন। লরা লিন্নি, নোয়া এমেরিক, নাতাশা ম্যাকএলহন, হল্যান্ড টেইলর, এড হ্যারিস, পল জিয়ামেত্তিব্রায়ান ডিলেট ছবিটির সহযোগী চরিত্রে অভিনয় করেছেন।

দ্য টোয়াইলাইট জোন সিরিজের ১৯৮৯ সালের স্পেশাল সার্ভিস এপিসোড দ্বারা অনুপ্রাণিত হয়ে নিকোল ছবির চিত্রনাট্য রচনা করেন। শুরুতে ব্রায়ান ডি পালমা ছবিটি পরিচালনা করার কথা থাকলেও ভেইর পরিচালক হিসেবে যোগ দেন এবং ২০ মিলিয়ন ডলার খরচ কমিয়ে ৬০ মিলিয়ন ডলারেই ছবিটি নির্মাণ করেন।

ফ্লোরিডা অঙ্গরাজ্যের সিসাইড-এ ছবিটি নির্মিত হয়। অস্কার পুরস্কার, গোল্ডেন গ্লোব পুরস্কার, ব্রিটিশ একাডেমি চলচ্চিত্র পুরস্কারস্যাটার্ন পুরস্কারের জন্যও ছবিটি মনোনীত হয়।

কাহিনীসংক্ষেপ[সম্পাদনা]

ট্রুম্যান বারব্যাঙ্ক দি ট্রুম্যান শো এর মূল তারকা। সে জানেই না- তার জীবন প্রকৃতপক্ষে একটি টেলিভিশন শো। সে সমুদ্রতীরবর্তী সিহ্যাভেন আইল্যান্ডে সমস্ত জীবন কাটিয়ে দেয়। সে যাতে শহরের বাইরে বের না হয়, এজন্য তার মধ্যে "জলভীতি" রোগ সৃষ্টি করা হয়। এছাড়াও তার বাড়ির টেলিভিশনে সবসময় ঘর বা শহরের বাইরে বের না হওয়ার নির্দেশনা দেওয়া হয়। সিহ্যাভেনের অন্যান্য বাসিন্দারা (এমনকি তার মা ও তার স্ত্রী) প্রকৃতপক্ষে অভিনেতা। তার গতিবিধি পর্যবেক্ষণ করার জন্য ৫,০০০ ক্যামেরা সর্বদা নিয়োজিত রয়েছে। আর সিহ্যাভেন আইল্যান্ড নাটকের সেট ছাড়া কিছুই নয়।

ক্রিস্তফ ট্রুম্যানের প্রায় সব কার্যকলাপ নিয়ন্ত্রণ করলেও সে কখনো কখনো তাকে নিয়ন্ত্রণ করতে পারে না। সে চেয়েছিল, ট্রুম্যান মেরিলের সাথে প্রেম করুক, কিন্তু সে সিলভিয়াকে ভালোবাসতে শুরু করে। অবশেষে সিলভিয়াকে কাহিনী থেকে বাদ দেওয়া হয়। সে "ট্রুম্যানকে মুক্ত করুন" নামে প্রচারাভিযান শুরু করে। আর কৌশলে মেরিল ট্রুম্যানকে বিয়ে করে।

দি ট্রুম্যান শো-র ১০,০০০তম দিনে ট্রুম্যান কিছু অদ্ভুত ঘটনা পর্যবেক্ষণ করে। তার উপর স্পটলাইট এসে পড়ছে - এমনকি বৃষ্টির ফোঁটাও শুধু তার মাথাতেই পড়ে। ট্রুম্যান একদিন একজন লোককে তার বাবা হিসেবে শনাক্ত করে। প্রকৃতপক্ষে সে ছিল বাবা চরিত্রের অভিনেতা, যে ভুলে সেটে প্রবেশ করে ফেলে। কিন্তু অন্যান্য অভিনেতারা তাকে সেট থেকে সরিয়ে নিয়ে যায়। এতে তার মনে সন্দেহের মেঘ ঘনীভূত হয়।

চরিত্রায়ণে[সম্পাদনা]

  • জিম ক্যারি(ট্রুম্যান বারব্যাঙ্ক)
  • লরা লিন্নি (মেরিল বারব্যাঙ্ক রূপে অভিনয় করা হান্না গিল)
  • এড হ্যারিস-ক্রিস্তফ
  • নোয়া এমেরিক-(মার্লন রূপে অভিনয় করা লুইস কোলট্র্যান)
  • নাতাশা ম্যাকএলহর্ন(সিলভিয়া)

বহিঃসংযোগ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "The Truman Show"British Board of Film Classification। সংগ্রহের তারিখ ডিসেম্বর ২৭, ২০১৫ 
  2. "The Truman Show (1998) - Financial Information"The Numbers। সংগ্রহের তারিখ ডিসেম্বর ২৭, ২০১৫ 
  3. "The Truman Show (1998)"Box Office Mojo। সংগ্রহের তারিখ ডিসেম্বর ২৭, ২০১৫