দীর্ঘ লম্ফ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
অ্যাথলেটিক্স
দীর্ঘ লম্ফ
2007 Military World Games long jump.jpg
2007 সামরিক ওয়ার্ল্ড গেমসে দীর্ঘ লম্ফনকারী
পুরুষদের রেকর্ড
বিশ্বরেকর্ডমাইক পাওয়েল 8.95 মি. (29 ফু. 414 ই.) (1991)
অলিম্পিক রেকর্ডবব বিমন 8.90 মি. (29 ফু. 214 ই.) (1968)
প্রমিলাদের রেকর্ড
বিশ্বরেকর্ডগালিনা চিস্তিয়াকোভা 7.52 মি. (24 ফু. 8 ই.) (1988)
অলিম্পিক রেকর্ডজ্যাকি জয়নার 7.40 মি. (24 ফু. 314 ই.) (1988)
মহিলাদের দীর্ঘ লম্ফ ফাইনাল - ২৮ তম গ্রীষ্ম ইউনিভার্সিড ২০১৫

দীর্ঘ লম্ফ একটি ট্র্যাক অ্যান্ড ফিল্ড প্রতিযোগিতা যেখানে প্রতিযোগীরা গতি, শক্তি এবং তৎপরতা একত্রিত করে শুরুর বিন্দু থেকে যতদূর সম্ভব লাফানোর চেষ্টা করে। ট্রিপল জাম্প এবং দীর্ঘ লম্ফকে, বিভাগ হিসাবে, দূরত্বের জন্য লম্ফ পরিমাপ করার প্রতিযোগিতায় "অনুভূমিক লম্ফ" হিসাবে উল্লেখ করা হয়। প্রাচীন অলিম্পিক গেমসের ইতিহাসে এই প্রতিযোগিতার কথা পাওয়া যায়। ১৮৯৬ সালে প্রথম অলিম্পিকের সময় থেকে পুরুষদের জন্য এবং ১৯৪৮ সাল থেকে মহিলাদের জন্য এটি অলিম্পিকে অন্তর্ভুক্ত উঠেছে।

নিয়মাবলী[সম্পাদনা]

দৌড়োনোর গতিপথ ধরে বায়ুর দিক এবং গতির পরিমাপের জন্য একটি যন্ত্র

সেরা প্রতিযোগিতা স্তরে, প্রতিযোগীরা একটি পথ ধরে দৌড়োয় (সাধারণত দৌড়োনোর পথের মত একই প্রলেপ দেওয়া রাবারযুক্ত পৃষ্ঠ, পুনর্ব্যবহারযোগ্য রাবার বা ভালকানাইজড রাবার প্রলেপ দেওয়া দৌড় পথকে সাধারণত সমস্ত আবহাওয়ায় দৌড়োনোর পথ বলা হয়) এবং একটি কাঠের পাটাতন (২০ সেমি বা ৮ ইঞ্চি চওড়া, যেটি দৌড়োনোর পথের সঙ্গে শক্ত করে লাগানো থাকে) থেকে তারা যতদূর পারে লাফ দেয় একটি সূক্ষ্মভাবে গুঁড়ো করা নুড়ি বা বালি দিয়ে ভরা গর্তে। প্রতিযোগী যদি নিষিদ্ধ রেখা পার হয়ে লাফ শুরু করে, লাফটি নিষিদ্ধ ঘোষিত হয় এবং কোনও দূরত্ব নথিবদ্ধ করা হয় না। এই ঘটনাটি সনাক্ত করতে পাটাতনে পরে প্লাস্টিসিনের একটি স্তর স্থাপন করা হয়। একজন কর্মকর্তা (রেফারির মতো) এই লাফটি দেখেন এবং নিষিদ্ধ কিনা নির্দেশ করেন। প্রতিযোগী নিষিদ্ধ রেখার পিছনে যে কোনও বিন্দু থেকে লাফ শুরু করতে পারে; তবে, পরিমাপ করা দূরত্বটি হবে, দেহ বা পোশাকের কোনও অংশের দ্বারা সৃষ্ট বালির ওপর সবচেয়ে কাছের দাগ থেকে নিষিদ্ধ রেখার সাথে লম্ব দূরত্ব। তাই, একজন প্রতিযোগী নিষিদ্ধ রেখার যতো কাছ থেকে লাফাতে পারবে, সে তত বেশি দূরত্ব অতিক্রম করতে পারবে। প্রতিযোগীরা যাতে যথাযথ জায়গা থেকে লাফ দিতে পারে, তাতে সহায়তা করার জন্য দৌড়োনোর পথের পাশে দুটি চিহ্ন রাখার অনুমতি দেওয়া হয়। ছোট স্তরের প্রতিযোগিতায়, প্লাস্টিসিন সম্ভবত থাকে না, দৌড়পথটি অন্য কোনও পৃষ্ঠতল হতে পারে বা প্রতিযোগীরা দৌড়পথে আঁকা বা টেপযুক্ত চিহ্ন থেকে তাদের লাফ শুরু করতে পারে। ছোট প্রতিযোগিতায়, প্রচেষ্টা সংখ্যা চার বা তিনের মধ্যে সীমাবদ্ধ থাকতে পারে।

প্রতিটি প্রতিযোগীর একটি নির্দিষ্ট সংখ্যক প্রচেষ্টা থাকে। সাধারণত তিনটি প্রচেষ্টা হয়। সমস্ত আইনি চিহ্ন নথিভুক্ত করা হবে তবে কেবল দীর্ঘতম আইনি লাফটি গণনা করা হবে। প্রতিযোগিতার শেষে দীর্ঘতম আইনি লাফ (ট্রায়াল বা চূড়ান্ত রাউন্ড থেকে) দেওয়া প্রতিযোগীকে বিজয়ী ঘোষণা করা হয়। একই ফলাফল হওয়ার ঘটনা ঘটলে, সম ফলাফলের প্রতিযোগীদের পরবর্তী সেরা লম্ফগুলির সাথে তুলনা করে স্থান নির্ধারণ করা হবে। একটি বৃহৎ, বহু দিন ধরে চলা সেরা প্রতিযোগিতায় (অলিম্পিক বা ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ), একটি নির্দিষ্ট সংখ্যক প্রতিযোগী চূড়ান্ত পর্বে ওঠে, পরিচালন সমিতি দ্বারা যা আগেই নির্ধারিত হয়। এই চূড়ান্ত প্রার্থীদের বাছাই করার জন্য ৩ টি পরীক্ষামূলক লম্ফের একটি সেট অনুষ্ঠিত হয়। চূড়ান্ত পর্বে যতগুলি স্থান দেওয়া হবে তার থেকে নূন্যতম একজন বেশি প্রতিযোগীকে চূড়ান্ত পর্বে খেলার অনুমতি দেওয়া হয়। [১]

রেকর্ডের উদ্দেশ্যে, সর্বাধিক গৃহীত বায়ু সহায়তা প্রতি সেকেন্ডে দুই মিটার (মি/সে) (৪.৫ মাইল প্রতি ঘন্টা)।

বহিঃসংযোগ[সম্পাদনা]

লং জাম্প[সম্পাদনা]

  • লং জাম্প

লং জাম্প (ঔতিহাসিক নাম বোর্ড জাম্প) হলো একটি ট্র্যাক অ্যান্ড ফিল্ড ইভেন্ট যেখানে একজন খেলোয়ারকে একটি টেক অফ বোর্ড থেকে লাফ দিয়ে যতদূর সম্ভব যেতে হয় তার বেগ,শক্তি এবং ক্ষীপ্রতাকে সমন্বয় করে । ট্রিপল জাম্পের সাথে , যে দুটি জিনিস জাম্পের দূরত্ব গ্রুপের আকারে পরিমাপ করে তাদেরকে হরিজন্টাল জাম্পস বলে । এই খেলাটি প্রাচীন অলিম্পিক গেমস-এ একটি ঐতিহাসিক খেলা এবং এটি আধুনিক অলিম্পিকে পুরুষদের জন্য ১৮৯৬ সালের প্রথম অলিম্পিকে এবং মেয়েদের জন্য ১৯৪৮ সালে শুরু হয় ।

  • নিয়ম-কানুন

অভিজাত গ্রুপে, প্রতিযোগিদের একটি রানওয়ে বরাবর দৌড়াতে হয় (সাধারণত দৌড়ানোর পথের মতো একই রাবার পৃষ্ঠতল দিয়ে প্রলেপ দেওয়া, ক্রাম্প রাবার এবং ভালকানাইজ রাবার হলো সব মৌসুমি পথের জন্য উপোযোগী) এবং একটি ২০ সে.মি. বা ৮ ইঞ্চি প্রশস্ত কাঠের তক্তা থেকে যতদূর সম্ভব লাফ দিতে হবে যেখানে রানওয়ের শেষে মাটি গুরি গুরি বা বালি দিয়ে পূর্ন থাকবে । যদি প্রতিযোগী ফাউল লাইনের পরে থেকে লাফ দেয়, তবে লাফটি ফাউল হিসেবে গণ্য হবে এবং কোনো দূরত্ব মাপা হবে না । যদি এরকম কোনো ঘটনা ঘটে তবে সাথে সাথে একটি প্লাস্টিসিনের পরদ দেওয়া হয় । একজন অফিসিয়াল (রেফারির মতো) প্রতিযোগীর লাফ দেখে এবং দূরত্ব মাপে । প্রতিযোগী ফাউল লাইনের পেছনে যেখান থেকে ইচ্ছা লাফ দিতে পারবে; যাই হোক, দূরত্ব মাপা হবে ফাউল লাইনের পর থেকে বালির যেখানে শরীরের বা পোষাকের কোনো অংশ পরে দাগ হয়েছে সেখানে খাড়া বরাবর । তাই, একজন প্রতিযোগী ফাউল লাইনের যতো কাছে যেতে পারে ততই সে বেশি দূরত্ব অতিক্রম করতে পারবে ।

  1. "USATF – 2006 Competition Rules"। USA Track & Field। সংগ্রহের তারিখ ২৯ অক্টোবর ২০০৬