দি ঢাকা মার্কেন্টাইল কো-অপারেটিভ সোসাইটি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

দি ঢাকা মার্কেন্টাইল কো-অপারেটিভ সোসাইটি বা দি ঢাকা মার্কেন্টাইল কো-অপারেটিভ ব্যাংক লিমিটেড বাংলাদেশের একটি সমবায় সমিতি। ব্যাংক না হলেও অবৈধ ব্যাংকিং কার্যক্রম চালিয়ে যাওয়ার অভিযোগ রয়েছে এই সমিতির দিকে।[১][২]

ইতিহাস[সম্পাদনা]

দি ঢাকা মার্কেন্টাইল কো-অপারেটিভ ব্যাংক লিঃ [ডিএমসিবি] বাংলাদেশের একটি ইসলামী শরিয়াহ ভিত্তিক সমবায় সমিতি। যা বাংলাদেশের সমবায় সমিতি আইন ও বিধি অনুসারে ৬ই জানুয়ারী, ১৯৭৩ সালে প্রতিষ্ঠিত হয়। দি ঢাকা মার্কেন্টাইল কো-অপারেটিভ ব্যাংক লিঃ এর জন্য, "সোসাইটি" এবং "ব্যাংক" শব্দগুলি সমার্থক হিসেবে ব্যবহার করে। ২০০১ সালে, গ্রুপ ক্যাপ্টেন আবু জাফর চৌধুরী (অবঃ), জিডি (পি), পিএসসি, এই প্রতিষ্ঠানটিকে পুনরুত্থিত করে।

২০১৬ সালে এক সতর্কীকরণ বিজ্ঞপ্তিতে কেন্দ্রীয় ব্যাংক বাংলাদেশ ব্যাংক জানায়, “দি ঢাকা মার্কেন্টাইল কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড নামের প্রতিষ্ঠানটি তাদের নামের সাথে ‘ব্যাংক’ শব্দ ব্যবহার করে দেশের বিভিন্ন অঞ্চলে শাখা খুলে অবৈধ ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করছে মর্মে বাংলাদেশ ব্যাংকের নিকট অভিযোগ উত্থাপিত হয়েছে। এই প্রতিষ্ঠানটি বাংলাদেশ ব্যাংকের লাইসেন্সপ্রাপ্ত কোনো ব্যাংক নয় বিধায় উক্ত প্রতিষ্ঠানটির সাথে কোনো ধরনের ব্যাংকিং কার্যক্রম না করার জন্য জনসাধারণকে সতর্ক করা যাচ্ছে।”।[২]

কার্যাবলী[সম্পাদনা]

দি ঢাকা মার্কেন্টাইল কো-অপারেটিভ ব্যাংক লিঃ একটি বিশেষায়িত উন্নয়নমূলক সমবায় আর্থিক প্রতিষ্ঠান। একটি সমবায় থিমের আওতায় সদস্যদের মধ্যে খুব সহজে আর্থিক সেবা করছে। দি ঢাকা মার্কেন্টাইল কো-অপারেটিভ ব্যাংক লিঃ তার সদস্যর নিকট থেকে আমানত সংগ্রহ, সহজ শর্তে জামানত বিহীন ক্ষুদ্র ঋণ বিতরন এবং সদস্য সেবা প্রদান করে।

বিস্তৃতি[সম্পাদনা]

২০২১ সালে মে মাস পর্যন্ত, দি ঢাকা মার্কেন্টাইল কো-অপারেটিভ ব্যাংক লিমিটেডের ১৩৪টি শাখা এবং ২টি উপ-শাখা ও ৩০২৫ জনের অধিক জনবল রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]