দি আর্ল অব আবয়ন (সঙ্গীত)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

দ্য আর্ল অফ অ্যাবোইন, যা "পেগি আরভিন" নামেও পরিচিত, একটি লোক গান যা একজন আর্ল অফ অ্যাবোয়নের সম্পর্কে যিনি ব্যভিচারে জড়িত ছিলেন। এর বিকল্প শিরোনামটি তাঁর স্ত্রী পেগি আরভিনের হতাশাকে তুলে ধরে। গানটি কোনো ঐতিহাসিক ঘটনার উপর ভিত্তি করে তৈরি নয়, বরং "বিভ্রান্তিকর" ঘটনা নিয়ে গঠিত বলে অনেকে মত প্রকাশ করে থাকেন।

আমেরিকান লোকসাহিত্যিক কেনেথ এস গোল্ডস্টেইনের মতে, "যদিও অ্যাবোয়নের প্রথম আর্ল একজন আরভিনের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হন, এই গীতিনাট্যটি কোনো বাস্তব ঘটনার উপর ভিত্তি করে নয়।"

গানটির রাউড সূচক নম্বর ৯৯ এবং চাইল্ড ব্যালাড নম্বর ২৩৫।[১][২]

সারমর্ম[সম্পাদনা]

দ্য আর্ল অফ অ্যাবোইন তার স্ত্রীকে (পেগি আরভিন বা পেগি ইওয়ান) রেখে লন্ডনে যান। তাঁর স্ত্রী তখন জানতে পারেন যে, আর্ল অন্য নারীর সাথে সম্পর্কে জড়িত। তাই আর্ল ফিরে আসার পর তিনি আর্লে‌র জন্য একটি নাটকের ব্যবস্থা করেন, যার গল্পে তাঁকে অপমান করা হয়। দ্য আর্ল অফ অ্যাবোইন ক্ষিপ্ত হয়ে আবারও স্ত্রীকে ত্যাগ করেন। পরবর্তীতে আর্লে‌র স্ত্রী মৃত্যুবরণ করেন এবং আর্ল‌ অনুতপ্ত হন।

পরবর্তী ইতিহাস[সম্পাদনা]

  • ১৯৫৬ সালে লোক সঙ্গীতশিল্পী ইওয়ান ম্যাককল তাঁর এবং এ.এল. লয়েডের রিভারসাইড অ্যান্থলজি দ্য ইংলিশ অ্যান্ড স্কটিশ পপুলার ব্যালাডস (দ্য চাইল্ড ব্যালাডস) এর চতুর্থ খণ্ডে এই গানটির একটি প্রচ্ছদ অন্তর্ভুক্ত করেন।
  • ১৯৭৭ সালে, লোক সঙ্গীতশিল্পী জুন তাবর তাঁর টপিক অ্যালবাম অ্যাশেস অ্যান্ড ডায়মন্ডস-এ এই গানটির একটি প্রচ্ছদ অন্তর্ভুক্ত করেছিলেন, যার গিটারে ছিলেন নিক জোনস এবং সিন্থেসাইজারে ছিলেন জন গিলাস্পি।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "The Earl Aboyne"VWML.org। সংগ্রহের তারিখ ডিসেম্বর ২৮, ২০১৭ 
  2. "The Earl of Aboyne"MainlyNorfolk.info। সংগ্রহের তারিখ ডিসেম্বর ২৮, ২০১৭