দিরি বাবার মাজার

স্থানাঙ্ক: ৪০°৩১′৫৭″ উত্তর ৪৮°৫৬′৩১″ পূর্ব / ৪০.৫৩২৫৮° উত্তর ৪৮.৯৪২০৫° পূর্ব / 40.53258; 48.94205
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দিরি বাবার মাজার
দিরি বাবা মাকবারসি
মানচিত্র
স্থানাঙ্ক৪০°৩১′৫৭″ উত্তর ৪৮°৫৬′৩১″ পূর্ব / ৪০.৫৩২৫৮° উত্তর ৪৮.৯৪২০৫° পূর্ব / 40.53258; 48.94205
অবস্থানগোবুস্তান (শহর), গোবুস্তান রেয়ন, আজারবাইজান
ধরনসমাধিসৌধ
সম্পূর্ণতা তারিখ১৪০২
নিবেদিতশেখ দিরি বাবা
কাছের মাজারের ছবি।
সমাধিসৌধের দূর থেকে ছবি।

দিরি বাবার মাজার (আজারবাইজানি: দিরি বাবা মাকবারসি) – আজারবাইজানের গোবুস্তান রেয়নের গোবুস্তানে (শহর) অবস্থিত শেখ দিরি বাবার মাজার। [১][২][৩]

স্থাপত্যশৈলী[সম্পাদনা]

সমাধিটি কে. ডি ব্রুইন এবং এ. ওলিয়ারির ডায়েরি ও বি ডর্নের একটি রচনায় উল্লেখ করা হয়েছে। সমাধিটি গ্লিপটিক খাড়া পাহাড়ের কিনারার উপর অবস্থিত দ্বিতল ভবনে বর্গাকারে দাঁড়িয়ে আছে। প্রথম তলাতে একটি হল, যা খিলান দিয়ে আচ্ছাদিত, এবং যার একটি ছোট ভেস্টিবুল থেকে অষ্টহেড্রাল কপোলা যাওয়ার পথ রয়েছে। দ্বিতীয় তলার হলের দিকে যাওয়ার সিঁড়িগুলি পাহাড়ের উপরে খোদাই করা হয়েছে। একটি সূক্ষ্ম শীর্ষ সহ গোলাকার কপোলা গাছের অলঙ্কার দ্বারা সজ্জিত স্কুইঞ্চ আছে।

এখানে লিগ্যাচারের একটি খণ্ড রয়েছে, যা ১৪০২ সালে নির্মিত একটি তারিখ নির্দেশ করে এবং স্থপতির নামের একটি অংশও লেখা রয়েছে। অনেক কিংবদন্তি এবং পৌরাণিক কাহিনী এই জায়গার সাথে যুক্ত। দিরি বাবার সমাধিটি "দরবেশ" নামে একজন ক্যালিগ্রাফিস্ট দ্বারা মোজাইক এবং কার্যকর লিগ্যাচার দিয়ে সজ্জিত করা হয়েছিল।

বাকু থেকে শামাখি যাওয়ার পথে একটি অনন্য স্মৃতিস্তম্ভ রয়েছে - যা ১৫ শতকের একটি দ্বিতল সমাধি-মসজিদ যা "দিরি-বাবার মাজার" নামে পরিচিত, এটি প্রাচীন কবরস্থানের বিপরীতে অবস্থিত। দীর্ঘদিন ধরে স্থানীয় বাসিন্দারা একটি কিংবদন্তিতে বিশ্বাস করেছিলেন যে দিরি বাবা নামে একজন আলেম ব্যক্তিকে এখানে সমাহিত করা হয়েছিল এবং আর দেহ অবিনশ্বর থেকে গিয়েছিল। যাইহোক, অনেক কিংবদন্তি এবং রহস্যময় ঘটনা এই স্মৃতিস্তম্ভের সাথে সম্পর্কিত। এই কারণেই ১৭ শতক থেকে সমাধিটি অনেক তীর্থযাত্রী এবং কৌতূহলী লোককে আকর্ষণ করে। নির্মাণের বিশেষত্ব হলো এটি স্থপতি দ্বারা খাড়া পাহাড়ের কিনারার মধ্যে স্থাপন করা হয়েছিল। কথিত আছে এটি মাটি থেকে বিচ্ছিন্ন "ঝুলন্ত"। সমাধিটি তার স্থাপত্যের কঠোরতা, রেখার বিশুদ্ধতা, রুক্ষ এবং অন্ধকার খাড়া পাহাড়ের কিনারার পটভূমিতে এর দেয়ালের উজ্জ্বল এবং এটি এর মহিমা দ্বারাও আলাদা। উল্লেখ্য, প্রথম তলা নয়, বরং দ্বিতীয় তলাকে ভবনের প্রধান অংশ হিসেবে বিবেচনা করা হয়। অষ্টভুজাকার কপোলা দিয়ে আচ্ছাদিত একটি ছোট করিডোর, যেখানে অতিথিরা তাদের জুতা খুলে হলটিতে প্রবেশ করে। ক্লিফের পুরুত্বে খোদাই করা অর্ধ-অন্ধকার সিঁড়িগুলির একটি প্রবেশদ্বার রয়েছে এবং এই সিঁড়িগুলি একটি সমাধি ভল্টের দ্বিতীয় তলায় নিয়ে যায়। একটি হল - ১৫ বর্গমিটার ক্ষেত্রফলের গোলাকার কপোলা দ্বারা আবৃত। একটি অন্ত্যেষ্টিক্রিয়া পাঠ্য যা শিরবনশাহদের একজন শাসকের নাম নির্দেশ করে, এটিও দেওয়ালে খোদাই করা আছে। একটি আলংকারিক স্তর, একটি লিগ্যাচার সহ যেন বিল্ডিংয়ের চারপাশে, মেঝেগুলিকে বিচ্ছিন্ন করে। সমাধিটি পাহাড়ের সাথে ঘনিষ্ঠভাবে সংলগ্ন, যার বিশাল অংশে একটি গ্রোটো খোদাই করা হয়েছে। উত্তর প্রাচীরের একটি সরু প্রবেশপথ এই স্থানে নিয়ে যায়।[৪]

দিরি বাবার সমাধির স্থাপত্যটি সুরম্য পরিবেশের সাথে সুরেলাভাবে মিশে আছে। সমাধি ভবনটি শিরভানের স্থাপত্য বিদ্যালয়ের একটি দৃষ্টিনন্দন এবং প্রাচীন শিল্পকলার সুন্দর সৃষ্টি। এখন স্মৃতিস্তম্ভটি সরকার দ্বারা সুরক্ষিত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Diri Baba türbəsi" 
  2. ""Diri baba" türbəsi" 
  3. ""Diribaba" türbəsi yenidən bərpa olunacaq" 
  4. "Diri Baba türbəsi"। ২০১৩-০১-১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা।