দাদা হরির ভাভ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দাদা হরির ভাভ
দাদা হরির ভাভ
মানচিত্র
সাধারণ তথ্য
শহরআহমেদাবাদ
দেশভারত
স্থানাঙ্ক২৩°০২′২৫″ উত্তর ৭২°৩৬′১৯″ পূর্ব / ২৩.০৪০২৬৯২° উত্তর ৭২.৬০৫৪১৬° পূর্ব / 23.0402692; 72.605416
নির্মাণকাজের সমাপ্তি১৫ শতাব্দী
নকশা এবং নির্মাণ
স্থপতিস্থানীয়

দাদা হরির ভাভ হল ভারতের গুজরাত রাজ্যের আহেমেদাবাদে অবস্থিত ১৫ নম্বর আসরওয়া এলাকার একটি সোপান।

ইতিহাস[সম্পাদনা]

সংস্কৃত শিলালিপি
নিচের কূপের দিকে তাকিয়ে আছে

স্টেপওয়েলের ফার্সি শিলালিপি অনুসারে মাহমুদ বেগাদার একজন গৃহবধূ ধাই হারির ১৪৮৫ সালে স্টেপওয়েলটি তৈরি করেছিলেন।[১] তিনি রাজকীয় হারেমের সুপারিনটেনডেন্ট ছিলেন।

ধাই হারির একটি মসজিদ এবং একটি সমাধি নির্মাণ করে সেখানে দাফন করা হয়েছিল। ভাল দুটি শিরোনাম, প্রথম গ্যালারির উত্তর দিকে আরবি একটি এবং দক্ষিণ দিকে সংস্কৃত একটি ইনস্ক্রিপশন রয়েছে।[১]

আরবি লেখাটি পড়ে:[১]

এই পবিত্র ও উত্তম পানি, চারপাশে কাটা-পেঁচা দেওয়া ও রঙিন দেওয়ালসহ একটি সুন্দর ভ্রমণকারীদের বাসঘর, ফলের গাছের বন্যার সাথে একটি কুঁড়ি এবং মানুষ ও পশুর ব্যবহারের জন্য একটি পুকুর; এসব আবুল ফতেহ মাহমুদ শাহ, মুহাম্মদ শাহের পুত্র, আহমেদ শাহের ছেলে, মুহাম্মদ শাহের ছেলে, মুজাফ্ফর শাহ দ্য সুলতান এর শাসনকালে ঈশ্বরের অনুগ্রহ এবং বিশ্বাসের কারণে নির্মাণ করা হয়েছে, তাঁর সুপ্রভাত রাজধানীতে তাঁর রাজস্বের ২৬তম বছরের জামাদিউল-আউয়াল তারিখে।

একটি সংস্কৃত শিলালিপি বলছে যে কূপটি ডিসেম্বর ১৪৯৯ খ্রিস্টাব্দে নির্মিত হয়েছিল। [২] মাহমুদ শাহের শাসনামলে বাই হারির সুলতানী, স্থানীয়ভাবে ধাই হারির নামে পরিচিত, কূপটি নির্মাণ করেন। নামটি পরে দাদা হরিতে পরিণত হয়। সেই সময়ে এটির দাম ছিল ৩,২৯,০০০০ মাহমুদিস ( ৩ লাখ)। অলঙ্কৃত ধাপ-কূপের সর্পিল সিঁড়িগুলি কূপের খাদের পাশের দেয়ালে টুকরো টুকরো করা হয়েছে এবং বিভিন্ন প্ল্যাটফর্ম স্তরে নেমে গেছে। [১] [৩]

গঠন[সম্পাদনা]

স্টেপওয়েলের পরিকল্পনা: ক. প্রধান কূপ, অষ্টভুজাকার। খ. স্পায়ার সিঁড়ি জলের পৃষ্ঠে নেমে আসছে। গ. সেচের জন্য ভাল। ঘ. গ্যালারির পাশে শিলালিপি। ই. গম্বুজযুক্ত বারান্দা কাপোলা দ্বারা বসানো।
উপরের গ্যালারি

সোলাঙ্কি স্থাপত্য শৈলীতে বেলেপাথরে নির্মিত, দাদা হারির সোপানটপাঁচতলা গভীর। এটি অষ্টভুজাকার (৮-পার্শ্বযুক্ত বহুভুজ) শীর্ষে পরিকল্পনায়, জটিলভাবে খোদাই করা বিপুল সংখ্যক স্তম্ভের উপর নির্মিত। প্রতিটি ফ্লোর যথেষ্ট প্রশস্ত যাতে লোকজনের জমায়েত হয়। সেই স্তরে ভূগর্ভস্থ জল অ্যাক্সেস করার জন্য এটি গভীরভাবে খনন করা হয়েছিল, যা বছরের বৃষ্টিপাতের কারণে জলস্তরের মৌসুমী ওঠানামার জন্য দায়ী। বিভিন্ন ফ্লোরে এবং ল্যান্ডিং লেভেলে ছাদের বাতাস এবং আলোর ভেন্টগুলি বড় খোলার আকারে থাকে। প্রথম গল্প স্তর থেকে, তিনটি সিঁড়ি কূপের নীচের জলের স্তরে নিয়ে যায়, যা একটি অনন্য বৈশিষ্ট্য হিসাবে বিবেচিত হয়।

মাটির স্তরে এটি ১৯০ ফুট লম্বা ও প্রস্থ চল্লিশ ফুট। পূর্ব প্রান্তে, একটি গম্বুজযুক্ত ছাউনি থেকে, আটটি ধাপের একটি অবতরণ একটি আচ্ছাদিত গ্যালারির দিকে নিয়ে যায়। নয়টি ধাপের একটি দ্বিতীয় ফ্লাইট অন্য একটি গ্যালারির দিকে নিয়ে যায় এবং আটটি ধাপের এক তৃতীয়াংশ পানির স্তর থেকে দুই বা তিন ফুট নিচের চিত্র সালাতে যায়। প্রতিটি অবতরণে একটি করিডোর পাশ দিয়ে চলে এবং অন্য গ্যালারির দিকে নিয়ে যায় যা বিরতিতে কূপ অতিক্রম করে।

পূর্ব-পশ্চিম অক্ষ বরাবর নির্মিত, প্রবেশদ্বার পূর্ব থেকে, দুটি সর্পিল সিঁড়ি পশ্চিমে, কূপের কাছে। স্ট্রাকচারাল সিস্টেমটি সাধারণত ভারতীয় শৈলীতে অনুভূমিক বিম এবং লিন্টেল সহ ঐতিহ্যবাহী ট্রাবিট । কূপের নীচে একটি বর্গাকার ধাপযুক্ত মেঝে রয়েছে যা একটি ফানেলের আকারে সর্বনিম্ন সমতল পর্যন্ত বিস্তৃত। এটি একটি বৃত্তাকার কূপে ছেঁকে দেওয়া হয়। বর্গাকার মেঝে উপরে, কলাম, বিম, প্রাচীর এবং খিলান খোলা চারপাশে সর্পিল; একটি বৈশিষ্ট্য যা শীর্ষে চলতে থাকে। কূপের উপরের অংশটি অবশ্য আকাশের দিকে খোলা একটি উল্লম্ব স্থান। বর্গক্ষেত্রের চারটি কোণ পাথরের রশ্মি দিয়ে মজবুত করা হয়েছে, ৪৫ ডিগ্রি কোণে সেট করা হয়েছে। ফুলের মোটিফ এবং ইসলামী স্থাপত্যের গ্রাফিক্স খুব ভালোভাবে মিশে গেছে। উপরের তলায় প্রভাবশালী খোদাইগুলি হাতির (৩ ইঞ্চি (৭৬ মিমি) আকারে, প্রতিটি আলাদা ডিজাইন)।

চিত্রশালা[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Gazetteer of the Bombay Presidency: Ahmedabad। Government Central Press। ১৮৭৯। পৃষ্ঠা 282। 
  2. Hultzsch, E.; Abbot, J. E. (১৯১২)। "Bai Harir's Inscription at Ahmadabad, AD 1499"। Epigraphia Indica। পৃষ্ঠা 297–300। 
  3. Rajan, Soundara (২৭ নভেম্বর ২০০৯)। "Bad times for Dada Hari ni Vav in Gujarat"। সংগ্রহের তারিখ ১৪ ডিসেম্বর ২০১৪ 

বহিঃসংযোগ[সম্পাদনা]