দর্পণ ছায়া ২

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দর্পণ ছায়াঁ ২
প্রেক্ষাগৃহের জন্য প্রকাশিত পোস্টার
পরিচালকতুলসী ঘিমিরে
প্রযোজকসবু গদল কার্কি
রবি কার্কি
শ্রদ্ধা প্রসাই
বি.এস. রানা
ভারতী ঘিমিরে
তুলসী ঘিমিরে
সরোজ খনাল
শিব শ্রেষ্ঠ
শ্রেষ্ঠাংশেপুষ্পল খড়কা
সাহারা কার্কি
সুরকাররঞ্জিত গজমের
চন্দন লোমজেল
চিত্রগ্রাহকরামেশ্বর কার্কি
মুক্তি
  • ১০ মার্চ ২০১৭ (2017-March-10) (নেপাল)
স্থিতিকাল২ ঘণ্টা ৪০ মিনিট
দেশনেপাল
ভাষানেপালি

'দর্পণ ছায়াঁ ২' (নেপালি: दर्पण छायाँ २) হলো ২০১৭ সালে মুক্তিপ্রাপ্ত তুলসী ঘিমিরে পরিচালিত একটি নেপালি নাট্য চলচ্চিত্র। এটি তুলসী ঘিমিরে রচিত ২০০১ সালে মুক্তিপ্রাপ্ত ব্লকবাস্টার নেপালি চলচ্চিত্র দর্পন ছায়াঁর সিক্যুয়াল। ছবিতে অভিনয় করেছেন পুষ্পল খড়কা, সাহারা কার্কি, শিব শ্রেষ্ঠ এবং তুলসী ঘিমিরে।[১][২] ছবিটি বক্স অফিসে বড় ধরনের মার খায়।

কাহিনী সংক্ষেপ[সম্পাদনা]

সিনেমাটির কাহিনী মার্কিন যুক্তরাষ্ট্রে শুরু হয়, সেখানে নিশাকে একটি নেপালি সংঙ্গীত উৎসবে আমন্ত্রণ জানানো হয়েছে। সেখানে নেপাল থেকে আসা তার বন্ধুদের বিশেষত আলাপ এবং সারগামের কথা মনে পড়ে। আলাপ একজন স্যাক্সোফোন বাদক সে গায়ক ও নৃত্যশিল্পী সারগাম এর প্রেমে পড়ে। কলেজে একটি অনুষ্ঠানের পরে তাদের সংঙ্গীত দলকে একটি সঙ্গীত সংস্থা একটি সঙ্গীতানুষ্ঠানের প্রস্তাব দেয় এই শর্তে যে আলাপকে স্যাক্সোফোন বাজাতে হবে। কিন্তু আলাপের নিজস্ব স্যাক্সোফোন নেই। সারগাম এবং তার বন্ধু কেশর আলাপকে জন্মদিনে তাকে উপহার দিয়ে চমকে দেওয়ার পরিকল্পনা করে। সারগামের বাবা আলাপের নিচু জাত মেনে নিতে অস্বীকার করে। দলটি সংস্থাটির সাথে একটি চুক্তি স্বাক্ষর করে। আলাপের জন্মদিনে নিশা সারগামকে আঘাত করে, সে আলাপকে যাক্সোফোন উপহার দিয়ে সারগামের হৃদয় ভেঙ্গে দেয়।

তার পার্টিতে স্যাক্সোফোন বাজানোর সময় আলাপ অজ্ঞান হয়ে যায়। হাসপাতালে নিশা আলাপের রিপোর্ট সংগ্রহ করে এবং আবিষ্কার করে যে তার একটি হাড় ভেঙে গেছে এবং তার স্যাক্সোফোন বাজানো উচিত নয়। সে বুঝতে পারে যে দুর্ঘটনায় তার ক্ষতি হয়েছে এবং তার বাবা-মা মারা গিয়েছে এবং সে এর জন্য দায়ী ছিল। সঙ্গীতানুষ্ঠানে নিশা আলাপকে বাদ্যযন্ত্রটি না বাজানোর জন্য তার যথাসাধ্য চেষ্টা করে। মরিয়া হয়ে নিশা আলাপকে থামাতে সারগামের বাবাকে নিযুক্ত করে। আলাপ আকস্মিকভাবে দুর্ঘটনায় তার ভূমিকা স্বীকার করার ও আলাপের অবস্থার কথা নিশাকে বলতে শুনে ফেলে। তার বাজাতে দ্বন্দ্ব লাগে, আলাপ সারগামের সাথে কথা বলে এবং মৃত বাবা-মায়ের ইচ্ছা পূরণের জন্য মঞ্চে উঠার সিদ্ধান্ত নেয়, কিন্তু রক্তপাত হওয়ার ফলে সে মারা যায়। পরে নিশা এবং সারগামের বাবা সারগামকেও মৃত অবস্থায় দেখতে পায়।

অভিনয়ে[সম্পাদনা]

  • পুষ্পল খড়কা - আলাপ চরিত্রে [৩]
  • সাহারা কার্কি - সারগাম চরিত্রে [৪]
  • শ্রদ্ধা প্রসাই - নিশা চরিত্রে
  • বি.এস. রানা - বাদা চরিত্রে
  • ভারতী ঘিমিরে - গোপীর স্ত্রীর চরিত্রে
  • তুলসী ঘিমিরে - গোপী গুরু চরিত্রে
  • সরোজ খানাল - সরগমের বাবার চরিত্রে
  • শিব শ্রেষ্ঠ - নিজেরই (ক্যামিও উপস্থিতি) চরিত্রে
  • উত্তম প্রধান - নিজেরই (ক্যামিও উপস্থিতি) চরিত্রেরে

সঙ্গীত[সম্পাদনা]

দর্পণ ছায়াঁ 2 সঙ্গীত
নং.শিরোনামগায়ক(সমূহ)দৈর্ঘ্য
১."আকাশৈ মা"রাজেশ পায়ল রাই, মেলিনা রাই৪:২৩
২."য়ো জনম"মেলিনা রাই, অশোক ধমালা, শিব পরিয়ার৪:১১
৩."তরঙ্গ নৌলো"মেলিনা রাই, কর্ম গয়ালচেন৪:৪০
৪."লহানা লে জুরায়ো কি"মেলিনা রাই৩:১৭
মোট দৈর্ঘ্য:১৫:৯১

দর্পণ ছায়াঁ ২ এর সংগীত পরিচালনা করেছেন নেপালি সংগীতশিল্পী রঞ্জিত গাজমার এবং চন্দন লমজেল। ছবির গান নেপালিদের কাছ থেকে খুব ইতিবাচক প্রতিক্রিয়া লাভ করে তবে কিছু সমালোচক বলে যে এগুলি ৮০ ও ৯০ এর দশকের লোকদের জন্য।

গানগুলি গেয়েছে সুপরিচিত নেপালি সংগীতশিল্পী রাজেশ পায়ল রাই, মেলিনা রাই, অশোক ধমালা, কর্ম গয়ালজেন, শিব পরিয়ার।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Darpan Chhaya 2 (2017), সংগ্রহের তারিখ ২০১৭-০৬-২০ 
  2. "Darpan Chhaya 2 (2017) Movie Reviews - Fan Reviews and Ratings - Fandango"Fandango (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৭-০৬-২০ 
  3. "Who are the new actors in Darpan Chhaya 2 – Shraddha Prasai, Sahara Karki and Puspal Khadka?"Nepali Movies, films (ইংরেজি ভাষায়)। ২০১৭-০৩-০৮। সংগ্রহের তারিখ ২০১৭-০৬-২০ 
  4. "Beauty with brains"Nepali Times। ২৪ মার্চ ২০১৭। 

বহিঃসংযোগ[সম্পাদনা]