দক্ষিণ-পূর্ব ইউক্রেনীয় স্বায়ত্তশাসিত প্রজাতন্ত্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
২০০৪ সালে ইউক্রেনে রাষ্ট্রপতি নির্বাচনের দ্বিতীয় রাউন্ডের ফলাফল। যে অঞ্চলে বেশিরভাগ ভোট ভিক্টর ইয়ানুকোভিচকে (নীল রঙে চিহ্নিত করা হয়েছে) পেয়েছে, প্রকল্পের উদ্যোক্তারা দক্ষিণ-পূর্ব ইউক্রেনীয় স্বায়ত্তশাসিত প্রজাতন্ত্র (পিএসইউএআর) এর অংশ হিসাবে একত্রিত হওয়ার পরিকল্পনা করেছিল।

দক্ষিণ-পূর্ব ইউক্রেনীয় স্বায়ত্তশাসিত প্রজাতন্ত্র (ইউক্রেনীয়: Південно-Східна Українська Автономна Республіка, PSUAR) [১] [২] সালে ভিক্টর ইয়ানুকোভিচপন্থী রাজনীতিবিদ এবং কর্মকর্তাদের একটি ইউক্রেনীয় রাজনৈতিক প্রকল্প ছিল। ২০০৪ সালের ২৬ শে নভেম্বর লুহানস্ক ওব্লাস্ট কাউন্সিল কর্তৃক সূচিত এই প্রকল্পটি পরের মাসেই উক্ত অঞ্চলের আরেকটি গুরুত্বপূর্ণ ওব্লাস্ট দোনেস্ক ওব্লাস্ট কাউন্সিল বাতিল করে দেয়।[৩][৪] ইউক্রেনের নয়টি অঞ্চল নিয়ে এই স্বায়ত্তশাসিত প্রজাতন্ত্র গঠন করার পরিকল্পনা ছিল।

ভিক্টর টিখোনোভের সভাপতিত্বে লুহানস্ক ওব্লাস্ট কাউন্সিলের একটি অধিবেশনে রাজনৈতিক সত্তা তৈরির ধারণাটি উত্থাপিত হয়েছিল। সেই সভা্য দোনেৎস্কের মেয়র ওলেকসান্দ্র ইয়েফ্রমভও উপস্থিত ছিলেন। অধিবেশনটি লুহানস্ক রাজ্য আঞ্চলিক প্রশাসনের অধীনতা বন্ধ করার এবং ওলেকসান্ডার ইয়েফ্রমভের নেতৃত্বে একটি পৃথক নির্বাহী কমিটি গঠনের সিদ্ধান্ত গ্রহণ করে। এই অধিবেশনে ইউক্রেনের দক্ষিণ-পূর্ব অঞ্চলে স্থানীয় স্বায়ত্তশাসন এবং নির্বাহী ক্ষমতার সংস্থাগুলির কংগ্রেস দ্বারা পুনর্বিবেচনার জন্যও অন্তর্ভুক্ত করা হয়েছিল। এটি ছিল ইউক্রেনের দক্ষিণ-পূর্ব অঞ্চলগুলির কর, অর্থ প্রদান, ব্যাংকিং এবং আর্থিক প্রতিষ্ঠান তৈরিতে ওয়ার্কিং গ্রুপের সংগঠনে একটি প্রস্তাব।[৫][স্পষ্টকরণ প্রয়োজন]

দোনেৎস্কের মেয়র ওলেকসান্ডার লুকিয়ানচেঙ্কো বলেন, কেউই স্বায়ত্তশাসন চায় না, বরং তারা কিয়েভে সে সময় চলতে থাকা অরেঞ্জ বিপ্লবের বিক্ষোভ বন্ধ করতে চেয়েছিল এবং একটি সমঝোতা নিয়ে আলোচনা করতে চেয়েছিল।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Russian intervention in Ukraine

টেমপ্লেট:War in Donbass