থাই মরিচ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
থাই মরিচ
Thai peppers.jpg
Several bird's eye chilis on a shrub
প্রজাতিCapsicum annuum[১]
চাষকৃত উদ্ভিদBird's Eye
জ্বাল খুব জ্বাল
স্কোভিল স্কেল50,000-100,000 SHU

থাই মরিচ হলো মরিচের একটি প্রজাতি যা ইথিওপিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়াতে অধিক পরিমাণে পাওয়া যায়। এটি থাই, মালয়েশিয়ান, সিঙ্গাপুরান, লাও, খমের, ইন্দোনেশিয়ান, কেরালা এবং ভিয়েতনামী খাবারে ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

বর্ণনা[সম্পাদনা]

বিভিন্ন রঙের থাই মরিচ

থাই মরিচ গাছ একটি বহুবর্ষজীবী উদ্ভিদ। মরিচগুলো সাধারণত উপর থেকে নিচে ক্রমশ সরু আকারের হয়। ফলগুলো খুবই ছোট এবং একটি মঞ্জরিতে ২-৩ টি মরিচ হয়।

আকারে ছোট হলোও এটি তীব্র ঝালযুক্ত মরিচ। [২]

বাণিজ্যিকভাবে ভিয়েতনামে মরিচ শুকানো হচ্ছে

উৎপত্তি[সম্পাদনা]

বিশ্বজুড়ে পাওয়া এমন সব মরিচেরই উৎপত্তি মেক্সিকো, মধ্য আমেরিকা এবং দক্ষিণ আমেরিকাতে।[৩] এগুলো স্পেনীয় ও পর্তুগিজ উপনিবেশবাদী, মিশনারি ও ব্যবসায়ীদের দ্বারা আরও অনেক সাধারণ ফসল যেমন ভুট্টা, টমেটো এবং আনারসের মতো বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছিলো। এটাকে এখন কলম্বিয়ান এক্সচেঞ্জ বলা হয়। বর্তমানে দক্ষিণ-পূর্ব এশিয়ায় পাওয়া মরিচের জাতগুলো ১৬শ বা ১৭শ শতাব্দীতে সেখানে আনা হয়েছিল।[৪][৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. DeWitt, D.; Bosland, P.W. (২০০৯)। The Complete Chile Pepper Book: A Gardener's Guide to Choosing, Growing, Preserving, and Cooking। Timber Press। আইএসবিএন 978-0-88192-920-1 
  2. "The world's 10 hottest chillies"Australia Geographic। ২০১১-০৯-১৩। 
  3. Andrews, Jean (১৯৯৫)। "Historical Background"Peppers: the Domesticated Capsicums। Austin, Texas, USA: University of Texas Press। পৃষ্ঠা 1–10। 
  4. "How the chili spread from its South American home and spiced up world cuisine – TIME's Summer Journey – TIME"TIME.com। ১৪ জুন ২০০৭। 
  5. Joe Cummings (২০০০)। Thailand। Lonely Planet। পৃষ্ঠা 79–। আইএসবিএন 978-1-86450-026-4