তারিফ বিন মালিক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

তারিফ বিন মালিক (আরবি: طريف بن مالك) তারিক বিন জিয়াদের অধীনে একজন সেনাপতি ছিলেন, মুসলিম এবং উমাইয়া জেনারেল যিনি ৭১১ সালে ভিসিগোথিক আন্দালুস বিজয়ের নেতৃত্ব দিয়েছিলেন। ঐতিহাসিক সূত্রে জানা যায় তিনি বারবার বংশোদ্ভূত ছিলেন।[১] আনুমানিক ৭১০ সালের জুলাইতে তারিক তারিফকে ইবেরীয় উপদ্বীপের দক্ষিণ উপকূলরেখা পরীক্ষা করার জন্য একটি অভিযানে পাঠান। কিংবদন্তি অনুসারে, তিনি একজন গাইড এবং দূত হিসাবে জুলিয়ান, সেউটার কাউন্ট দ্বারা সহায়তা পেয়েছিলেন।

এই অভিযান সম্পর্কে, এডওয়ার্ড গিবন লিখেছেন: "৫০০ শতাধিক বার্বার সৈন্যরা চারটি জাহাজে, টাঙ্গিয়ার বা সেউটা থেকে অতিক্রম করেছিল; প্রণালীর বিপরীত তীরে তাদের বংশধরের স্থানটি তাদের প্রধানের নাম তারিফ দ্বারা চিহ্নিত করা হয়েছে" যা বর্তমানে তারিফা শহর। তারা সেখান থেকে একটি বৃহত্তর আক্রমণের সম্ভাব্য প্রবেশ বিন্দু হিসাবে উপকূল বরাবর ভূখণ্ডটিকে পুনরুদ্ধার করার জন্য এগিয়ে যায়, "একটি পাহাড়ি দেশের মধ্য দিয়ে আঠারো মাইল পথ অতিক্রম করে জুলিয়ানের দুর্গ এবং শহরে; যার উপর (এটিকে এখনও আলজেজির বলা হয়) তারা এই নামটি প্রদান করে সবুজ দ্বীপের, একটি সবুজ কেপ থেকে যা সমুদ্রের দিকে অগ্রসর হয়।" সেখানে তারা সমর্থক খ্রিস্টানদের দ্বারা আতিথেয়তার সাথে গ্রহণ করেছিল—সম্ভবত জুলিয়ানের আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব এবং সমর্থকগণ।

শেষ ফলাফল ছিল আন্দালুসিয়ার একটি অরক্ষিত অংশে একটি সফল অভিযান, তারপর গনিমত ও বন্দিদের সাথে আক্রমণকারীদের নিরাপদে ফিরে আসা। এটি তারিককে নিশ্চিত করেছিল যে ইবেরীয় সফলভাবে জয় করা যেতে পারে।

তারিফ পরবর্তীকালে তারিক বিন জিয়াদের সাথে ছিলেন, যখন তারা স্পেনে ইসলামি বিজয় শুরু করে এবং ৭১১ সালে গুয়াদালেতে যুদ্ধে রাজা রডারিককে পরাজিত করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Lévi-Provençal, Evariste (১৯৯৩) [1927]। "Ṭarīf"Houtsma, Martijn Theodoor; Arnold, Thomas Walker; Basset, René; Hartmann, Richard। Encyclopaedia of IslamVIII (1st সংস্করণ)। Leiden, Netherlands: Brill Publishers। পৃষ্ঠা 665। আইএসবিএন 9004097945 

বহিঃসংযোগ[সম্পাদনা]