তারাদত্ত গাইরোলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
তারাদত্ত গাইরোলা
तारा दत्त गैरोला
জন্ম৬ জুন ১৮৭৫
তেহরি গাড়ওয়াল
মৃত্যু২৮ মে ১৯৪০
পেশাআইনজীবী, লেখক, সম্পাদক
পরিচিতির কারণলোকসাহিত্যিক। গাড়োয়ালী এবং অন্যান্য ভারতীয় লোক ঐতিহ্য সংগ্রহ ও প্রকাশ করা

তারা দত্ত গাইরোলা (১৮৭৫-১৯৪০), ছিলেন একজন ভারতীয় আইনজীবী, লেখক এবং সম্পাদক। তিনি আধুনিক ভারতে গাড়োয়ালী কবিতার পথপ্রদর্শক এবং ভারতীয় লোক-কথায় বিশেষ করে গাড়োয়াল, উত্তরাখণ্ডের বিশেষ অবদানের জন্য সকলের কাছে অধিক পরিচিত।

জীবনী[সম্পাদনা]

১৮৭৫ সালে তেহরি গাড়ওয়ালের রাজকীয় রাজ্যের পট্টি বাদিয়ার গড়ের ধল ডং গ্রামে জন্মগ্রহণকারী তারা দত্ত গাইরোলার দেরাদুন এবং শ্রীনগরে দীর্ঘ এবং সফল আইন পেশায় নিযুক্ত ছিলেন। এর পাশাপাশি তিনি 'গড়োয়ালী' পত্রিকার সম্পাদকও ছিলেন। তিনি তার নিজের অবসর সময়ে, উত্তরাখণ্ডের স্থানীয় পাখি 'হুরকিয়া'দের দ্বারা পরিবেশিত বীরত্বপূর্ণ গীতিনাট্য এবং ভক্তিমূলক গানগুলো সংগ্রহ করেছিলেন। অবশেষে, তিনি হিমালয়ান ফোকলোর-এর অধীনে সহ-লেখক হিসেবে ই. শেরম্যান ওকলির সাথে এই সংগ্রহগুলো প্রকাশ করেন। [১] এই বইটি 'বীরগাথা' নামক গাড়োয়ালী এবং কুমাওনি লোক বীরত্বপূর্ণ গীতিনাট্যের একটি রূপের সাথে ইংরেজি অনুবাদের সমন্বয় করে। তারা দত্ত গাইরোলা একটি ঐতিহাসিক ভূমিকাসহ 'দ্য সংগস অফ দাদু'-এর জন্য এবং বেনারস সিটিতে প্রকাশিত অ্যানি বেসান্টের একটি মুখবন্ধের জন্যও পরিচিত: দ্য ইন্ডিয়ান বুকশপ, থিওসফিক্যাল সোসাইটি, (১৯২৯)।

তারা দত্ত গাইরোলা সর্বপ্রথম গাড়োয়ালী কাব্য নিয়ে কোনো একক সংকলন 'গড়োয়ালী কবিতাবলি' সম্পাদনা করেন যা বিভিন্ন আধুনিক গাড়োয়ালী কবিদের বিভিন্ন কবিতার সংকলন নিয়ে তৈরি করা হয়েছিল। গাইরোলা নিজেও একজন গাড়োয়ালী কবি ছিলেন এবং পরবর্তীতে তিনি গাড়োয়ালী লোককাহিনীর উপর ভিত্তি করে 'সাদেই' (सदेई) নামে নিজের একটি গাড়োয়ালী কবিতার বই প্রকাশ করেছিলেন।

নির্বাচিত প্রকাশনা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Fiol, Stefan। Recasting Folk in the Himalayas: Indian Music, Media, and Social Mobility। Unervisty of Illinois Press।