তারাকাসি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কটক তারকাসি (সিলভার ফিলিগ্রি) দুল
কটক তারকাসি (সিলভার ফিলিগ্রি) দুল

তারকসি ভারতের পূর্ব অংশের ওড়িশার একটি শহর কটক থেকে এক ধরনের রৌপ্য ফিলিগ্রি রচনা।

কটক তারকাসি (সিলভার ফিলিগ্রি) দুল

উৎস[সম্পাদনা]

ব্রিটিশ লাইব্রেরিতে ২০০ বছরের আগে তারকাসীর কর্মীদের ছবি

এই অত্যন্ত দক্ষ শিল্প ফর্মটি ৫০০ বছরেরও বেশি পুরানো এবং ঐতিহ্যগতভাবে ওড়িশার পূর্ব উপকূলে স্থানীয় কারিগররা এটি করেছেন। বর্তমানে, রৌপ্য ফিলিগ্রি কর্মীরা মূলত কটকের জেলা থেকে এসেছেন, যেখানে এই শিল্পটি সমৃদ্ধ হয়।

প্রযুক্তি[সম্পাদনা]

ফিলিগ্রি শিল্পীরা ৯০% বা ততোধিক খাঁটি রূপোর মিশ্রণ নিয়ে কাজ করেন। প্রথমে, রৌপ্যের গলদা একটি ছোট মাটির পাত্রের মধ্যে রাখা হয় এবং দু'জনকে গরম কয়লার পূর্ণ বালতিতে রাখা হয়। তাপমাত্রাটি একটি ধনুকের মাধ্যমে নিয়ন্ত্রিত হয় যা একটি ক্র্যাঙ্ক দ্বারা পরিচালিত হয়।

গলানোর প্রক্রিয়াটি প্রায় দশ মিনিট সময় নেয় এবং তারপরে রৌপ্যটি একটি ছোট, রডের মতো ছাঁচে andেলে রডটি পানিতে ডুবিয়ে দিয়ে ঠাণ্ডা করা হয়। এরপরে এটি এমন একটি মেশিনে স্থাপন করা হয়েছে যা রডটি দীর্ঘ, পাতলা তারে চাপবে। এই ক্লান্তিকর এবং শারীরিকভাবে দাবিদার প্রক্রিয়াটি হাতে হাতে গতানুগতিকভাবে করা হয়েছিল এবং দু'জন লোককে ক্র্যাঙ্কটি ঘুরিয়ে নিতে নিয়েছিল।

একবার রূপা কোনও ফ্ল্যাট, কার্যক্ষম ওয়্যারটিতে চাপলে, তারটি নিজেই প্রথমে জটিল নকশাগুলির সাহায্যে খোদাই করা যায় বা তত্ক্ষণাত্ একটি ছোট কেরোসিন অগ্নি দ্বারা ধুয়ে নেওয়া যায় একজন শিল্পী তার মুখের মধ্যে একটি নল দিয়ে ছোট শিখাটি পরিচালনা করে যা সে ফুঁকতে পারে । এই প্রক্রিয়াটি কারিগরকে ঠান্ডা হওয়ার আগে টুকরোটির জন্য পছন্দসই ফ্রেমে তারটি জ্বালাই সহজ করে তোলে। এরপরে তারগুলি একসাথে আঁকড়ে ধরে বাঁকানো হয় এবং শিল্পীর সুনির্দিষ্ট আঙ্গুলের দ্বারা নকশায় রূপ দেয় টুকরাটি বোরাক্স পাউডার এবং জলের মিশ্রণে রেখে সোল্ডারিং পাউডারটি ছিটিয়ে এবং তারপরে আবার ছোট অগ্নির নীচে রেখে সোল্ডারিং করা হয়। এটি নিশ্চিত করে যে নকশার বিশদটি অক্ষত থাকবে।

এটি হয়ে গেলে, শিল্পী উষ্ণ টুকরোটি নেবেন এবং এটিকে অলঙ্কারে রূপ দেবেন। প্রভাব বৃদ্ধির জন্য গ্রানুলেশন, স্নো গ্লিজিং এবং জ্বালাইয়ের মতো কৌশলগুলি উদ্ভাবনীভাবে ব্যবহৃত হয়। কারিগর জগদীশ মিশ্র নিযুক্ত কৌশলগুলির কথা বলছেন, "গ্রাহকদের স্বাদ বদলতে থাকে এবং শিল্পীদের অবশ্যই উঠতি প্রবণতা অব্যাহত রাখতে অবধি আধুনিক হতে হবে"। গ্রাহকদের দাবির সাথে তাল মিলিয়ে উচ্চতর পালিশ এবং পরিশোধিত শৈল্পিক উৎপাদন করার জন্য এই জাতীয় নতুন পদ্ধতি এবং পরীক্ষামূলক ক্রমবর্ধমানভাবে নিযুক্ত করা হচ্ছে। প্ল্যাটিনাম পলিশিং আরও দীর্ঘস্থায়ী চকচকে দেওয়ার জন্য করা হয় যেখানে আকর্ষণীয় প্রভাব তৈরি করতে রূপালী এবং পিতল বা অন্যান্য উপকরণগুলির ফিউশন দেওয়া হয়।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Buy Stacking Rings in Gold & Diamond Designs Online India Chennai"www.gehnaindia.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৩-০৭ 

বহিঃসংযোগ[সম্পাদনা]