ঢেকেলিয়া বিদ্যুৎ কেন্দ্র

স্থানাঙ্ক: ৩৪°৫৮′৪৯″ উত্তর ৩৩°৪৪′৪৫″ পূর্ব / ৩৪.৯৮০২৮° উত্তর ৩৩.৭৪৫৮৩° পূর্ব / 34.98028; 33.74583
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ঢেকেলিয়া শক্তিকেন্দ্র
মানচিত্র
দেশসাইপ্রাস
অবস্থানলার্নাকার পূর্বে
স্থানাঙ্ক৩৪°৫৮′৪৯″ উত্তর ৩৩°৪৪′৪৫″ পূর্ব / ৩৪.৯৮০২৮° উত্তর ৩৩.৭৪৫৮৩° পূর্ব / 34.98028; 33.74583
অবস্থাসক্রিয়
কমিশনের তারিখ১৯৮২
মালিকসাইপ্রাস বিদ্যুৎ কর্তৃপক্ষ
তাপ বিদ্যুৎ কেন্দ্র
প্রধান জ্বালানিভারী জ্বালানি তেল
বিদ্যুৎ উৎপাদন
কর্মক্ষম একক৬ X ৬০ মেগাওয়াট
৬ X ১৭ মেগাওয়াট
তৈরি ও মডেলসিয়েমেন্স
তোশিবা
অ্যালস্ট্রম
ভারত হ্যাভি ইলেকট্রিকালস
ম্যান
ওয়ার্টসিলা
নামফলক ধারণক্ষমতা৪৬০ মেগাওয়াট

ঢেকেলিয়া বিদ্যুৎ কেন্দ্র সাইপ্রাসের বিদ্যুৎ কর্তৃপক্ষের অন্তর্ভুক্ত তিনটি বিদ্যুৎ কেন্দ্রের মধ্যে একটি। এটি লার্নাকা শহরের প্রায় ১৫ কিলোমিটার (৯.৩ মা) পূর্বে অবস্থিত এবং এর ধারণক্ষমতা ৪৬০ মেগাওয়াট [১]

ইতিহাস[সম্পাদনা]

মূল বিদ্যুৎ কেন্দ্রটির প্রতিষ্ঠাতা হলো সেই সংস্থা যারা, ১৯৫০-এর দশকের মাঝামাঝি সময়ে প্রথম বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ শুরু করে। এটিতে মোট ৮৮ মেগাওয়াট ক্ষমতার সাতটি বাষ্প টার্বোজিনেটর রয়েছে। যন্ত্রপাতি পুরনো হতে থাকায় এবং ধীরে ধীরে চাহিদা বাড়তে থাকায় পুরনোগুলোর পাশে একটি নতুন বিদ্যুৎ কেন্দ্র তৈরি করা হয়।

পাঁচটি ধাপে নির্মিত বিদ্যুৎ কেন্দ্রটিতে বর্তমানে ছয়টি বাষ্প টারবাইন রয়েছে, যার প্রতিটির ধারণক্ষমতা ৬০ মেগাওয়াট[১] এবং প্রায় ১৭ মেগাওয়াটের ছয়টি ডিজেল ইঞ্জিন রয়েছে। বয়লারগুলো জ্বালানী তেলে চলে এবং এগুলো নির্মাণ করেছিলো ওয়াগনার বিরো । প্রথম দুটি টারবাইন এবং জেনারেটর সিমেন্সে সরবরাহ করা হয়েছিলো এবং ১৯৮২ ও ১৯৮৩ সালে প্রথম অনলাইনে এসেছিল। টার্বাইন ৩ এবং ৪ তোশিবা দ্বারা তৈরি করা হয়েছিল এবং সংশ্লিষ্ট জেনারেটরগুলো অ্যালস্টম দ্বারা তৈরি করা হয়েছিল এবং ১৯৮৬ সালে অনলাইনে এসেছিলো। ১৯৯২ ও ১৯৯৩ সালে ভারত হেভি ইলেকট্রিক্যালস এর ৫ এবং ৬ টার্বোজেনেটর সরবরাহ করার মাধ্যমে বাষ্প কেন্দ্রটি সম্পন্ন হয়েছিল।

ছয়টি ডিজেল ইঞ্জিন চালিত হয় ভারী জ্বালানী তেল ডিজেলের মাধ্যমে যার মধ্যে প্রথম তিনটি দুই স্ট্রোকবিশিষ্ট ম্যান, যা মিতসুই দ্বারা ২০০৯ সালে তৈরি হয়েছিল এবং অন্য তিনটি হলো চার স্ট্রোকবিশিষ্ট, যা ২০১০ সালে ওয়ার্টসিলি দ্বারা উৎপাদিত হয়েছিলো।

মূল বিদ্যুৎ কেন্দ্রটি ২০০০ এর দশকের গোড়ার দিকে ভেঙে দেওয়া হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Power Stations"। Electricity Authority of Cyprus। ১৪ আগস্ট ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৩ আগস্ট ২০১১