ডেভিড গিবসন-ওয়াট, ব্যারন গিবসন-ওয়াট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
চিত্র:James-David-Gibson-Watt-Baron-Gibson-Watt.jpg

জেমস ডেভিড গিবসন-ওয়াট, ব্যারন গিবসন-ওয়াট এমসি & Two Bars পিসি (১১ সেপ্টেম্বর ১৯১৮ - ৭ ফেব্রুয়ারি ২০০২) ছিলেন একজন ব্রিটিশ কনজারভেটিভ পার্টির রাজনীতিবিদ।

ইটন কলেজ এবং ট্রিনিটি কলেজ, কেমব্রিজে শিক্ষিত, গিবসন-ওয়াট ১৯৩৯ থেকে ১৯৪৬ সাল পর্যন্ত ওয়েলশ গার্ডে দায়িত্ব পালন করেন, উত্তর আফ্রিকার প্রচারাভিযান এবং ইতালীয় প্রচারে পদক্ষেপ দেখে। তিনি ১৯৪৩ সালে সামরিক ক্রস প্রদান করেন,[১] পরে দুটি বার লাভ করেন।[২] একজন কৃষক এবং বনপাল, তিনি রাডনর কাউন্টি কাউন্সিলর এবং প্রাণিসম্পদ রপ্তানি কাউন্সিলের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৫৬ সালের ফেব্রুয়ারিতে হেয়ারফোর্ডের সংসদ সদস্য নির্বাচিত হওয়ার আগে তিনি ১৯৫০ এবং ১৯৫১ সালে ব্রেকন এবং রাডনর নির্বাচনী এলাকার জন্য একজন ব্যর্থ সংসদীয় প্রার্থী ছিলেন। ১৯৭৪ সালের সেপ্টেম্বর পর্যন্ত তিনি এই আসনে অধিষ্ঠিত হন, যখন তিনি পদত্যাগ করেন। তিনি ১৯৫৯ থেকে ১৯৬১ সাল পর্যন্ত ট্রেজারির লর্ড কমিশনার হিসেবে, ১৯৫৬ সাল থেকে যোগাযোগ ও সম্প্রচারের বিরোধী মুখপাত্র হিসেবে এবং ১৯৭০ থেকে ১৯৭৪ সাল পর্যন্ত ওয়েলশ অফিসে প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৭৪ সালে একজন প্রিভি কাউন্সেলর নিযুক্ত হন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "নং. 36083"দ্যা লন্ডন গেজেট (সম্পূরক) (ইংরেজি ভাষায়)। ৮ জুলাই ১৯৪৩। 
  2. "নং. 37235"দ্যা লন্ডন গেজেট (সম্পূরক) (ইংরেজি ভাষায়)। ২৩ আগস্ট ১৯৪৫। 

বহিঃসংযোগ[সম্পাদনা]