ডেভিড উডওয়ার্ড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ডেভিড উডওয়ার্ড (ইংরাজী: David Woodward) (২৯ আগস্ট ১৯৪২ – ২৫ আগস্ট ২০০৪) ছিলেন একজন ইংরেজ-বংশোদ্ভূত আমেরিকান কার্টোগ্রাফির ইতিহাসবিদ এবং কার্টোগ্রাফার

জীবনী[সম্পাদনা]

উডওয়ার্ড ইংল্যান্ড-এর রয়েল লেমিংটন স্পায় জন্মগ্রহণ করেন। তিনি সোয়ানসি বিশ্ববিদ্যালয় (তখন নাম ছিল ইউনিভার্সিটি অফ ওয়েলস এট সোয়ানসি) থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন। তারপর উইসকনসিন-ম্যাডিসন বিশ্ববিদ্যালয়-এ আর্থার এইচ. রবিনসন-এর অধীনে কার্টোগ্রাফি অধ্যয়নের জন্য তিনি যুক্তরাষ্ট্রে চলে আসেন। ১৯৭০ সালে তিনি ভূগোলে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন।

উডওয়ার্ড পরের ১১ বছর শিকাগোর নিউবেরি লাইব্রেরিতে কার্টোগ্রাফিক বিশেষজ্ঞ এবং মানচিত্রের কিউরেটর হিসাবে কর্মরত ছিলেন। ১৯৭৪ থেকে ১৯৮০ সাল পর্যন্ত তিনি কার্টোগ্রাফির ইতিহাসের গ্রন্থাগার হারমন ডানলাপ স্মিথ কেন্দ্রে ডাইরেক্টরের দায়িত্ব পালন করেছিলেন।

১৯৮০ সালে উডওয়ার্ড উইসকনসিন–মেডিসিন বিশ্ববিদ্যালয়ে ফ্যাকাল্টি সদস্য হিসাবে ফিরে আসেন। ১৯৯৫ সালে ভূগোল বিভাগের অধ্যাপক হিসাবে তিনি যোগদান করেন এবং তখন থেকে তিনি আর্থার এইচ. রবিনসন নামে পরিচিতি লাভ করেন। ২০০২ সালের আগস্টে তিনি শিক্ষকতা থেকে অব্যাহতি নিয়ে নেন। সে সময় পর্যন্ত তিনি বিশ্ববিদ্যালয়ের কার্টোগ্রাফি বিভাগের অংশ ছিলেন। তারপর থেকে উডওয়ার্ড গবেষণা, সম্পাদনা ও প্রচারের জন্য আরও বেশি সময় উৎসর্গ করেন।

১৯৭৬ সালে উডওয়ার্ড আমেরিকান নাগরিকত্ব লাভ করেন[১]

কার্টোগ্রাফির ইতিহাস প্রকল্প[সম্পাদনা]

১৯৭৭ সালে ইংল্যান্ডের এক্সেটার-এর গ্রামাঞ্চলে উডওয়ার্ড এবং উইসকনসিন–মিলওয়াকি বিশ্ববিদ্যালয়-এর অধ্যাপক জে. ব্রায়ান হার্লি পাড়ি দেন। সেই সময়েই তাঁরা কার্টোগ্রাফির ইতিহাস প্রকল্প নামের এই ধারণাটির বিকাশ সাধন করেন। তাঁরা একটি উচ্চাকাঙ্ক্ষী বহু-খণ্ডে বিভক্ত প্রাসঙ্গিক (রেফারেন্স) কাজের পরিকল্পনা করেছিলেন। তাঁরা ঠিক করেন এতে প্রাগৈতিহাসিক উৎস থেকে বিংশ শতাব্দীর সংস্কৃতি জুড়ে মানচিত্রের সামাজিক উৎপাদন এবং তার ব্যবহার পরীক্ষা করে অন্তর্ভুক্ত করবেন। কিন্তু ১৯৯১ সালে হারলে মারা যান। তা সত্বেও উডওয়ার্ড এই কাজটি সম্পূর্ণ করেন। এই খণ্ডগুলি এখন এই বিষয়ের ক্ষেত্রে শিক্ষার্থী এবং শিক্ষাবিদদের জন্য মানদণ্ড-স্বরূপ বিরাজ করছে।[তথ্যসূত্র প্রয়োজন] নিউবেরি গ্রন্থাগারে উডওয়ার্ডের উত্তরসূরি জেমস আর. আকেরম্যান বলেছেন যে কার্টোগ্রাফি ইতিহাসের ক্ষেত্রে উডওয়ার্ডের অবদান এতটাই যথেষ্ট যে তাঁরা "তাদের সংক্ষিপ্ত করার প্রচেষ্টাকে অস্বীকার করেন"।[২] ম্যালকম লুইস বলেছিলেন যে উডওয়ার্ড "একটি দিকনির্দেশহীন ইউরোপকেন্দ্রিক ক্ষেত্র থেকে কার্টোগ্রাফির ইতিহাসকে এখন বিশ্বব্যাপী সুযোগের একটি সম্মানজনক বিষয়ে রূপান্তরিত করেছেন।"[১]

পুরস্কার এবং স্বীকৃতি[সম্পাদনা]

  • প্রকাশিত "কার্টোগ্রাফির ইতিহাস" (দি হিস্ট্রি অফ কার্টোগ্রাফি)-এর একাধিক খণ্ড অনেক পুরস্কার লাভ করেছে[তথ্যসূত্র প্রয়োজন]
  • ইউডব্লিউ ইনস্টিটিউট ফর রিসার্চ ইন হিউম্যানিটিসে তাঁকে পাঁচ বছর সিনিয়র সদস্যপদ দেওয়া হয়েছিল
  • উডওয়ার্ড আর্টস এবং হিউম্যানিটিসে ইউডব্লিউ—ম্যাডিসন হিলডেল পুরস্কার লাভ করেছেন
  • তিনি কলেজ অফ লেটারস অ্যান্ড সায়েন্সেস কেরিয়ার সার্ভিস অ্যাওয়ার্ডও পেয়েছিলেন।

উডওয়ার্ড কয়েকশ প্রকাশ্য বক্তৃতা দিয়েছিলেন, অন্যের সাথে নতুন ধারণা নিয়ে আলাপ আলোচনা ও বিকাশ করার পাশাপাশি তাঁর গবেষণার প্রচার কাজে যুক্ত ছিলেন। তিনি ছিলেন একজন সদাসক্রিয় এবং অনেক সম্মানীয় পণ্ডিত ব্যক্তি। তাঁর স্বতন্ত্র গবেষণা এবং সম্পাদকীয় রচনাগুলি ব্যাপকভাবে প্রচারিত এবং অত্যন্ত প্রশংসিত হয়েছিল।

অসুস্থতা ও মৃত্যু[সম্পাদনা]

উডওয়ার্ড ক্যান্সারে আক্রান্ত হয়ে ২০০৪ সালের ২৫ আগস্ট ম্যাডিসনে তাঁর বাসায় মারা যান। উডওয়ার্ডের পরামর্শদাতা আর্থার এইচ. রবিনসনও বেশ কয়েক সপ্তাহ পরে মারা যান। উডওয়ার্ডের স্মৃতিসৌধে তিনি উপস্থিত ছিলেন।

প্রকাশনা[সম্পাদনা]

উডওয়ার্ডের প্রকাশনাগুলি নিয়ে একটি সম্পূর্ণ গ্রন্থপঞ্জি সঙ্কলন ক’রে ম্যাথু এইচ. এডনি "ডেভিড আলফ্রেড উডওয়ার্ড (১৯৪২-২০০৪)" শীরোনামে ইমাগো মুন্ডি: দি ইন্টারন্যাশনাল জার্নাল ফর দি হিস্ট্রি অফ কার্টোগ্রাফি ৫৭.১ (২০০৫): ৭৫-৮৩ -তে প্রকাশ করেছেন। একজন পণ্ডিত এবং শিক্ষক হিসাবে উডওয়ার্ড সম্পর্কে বেশ কয়েকটি স্মৃতিচারণ কার্টোগ্রাফিক পার্সপেক্টিভ-এর একটি বিশেষ সংখ্যায় পাওয়া যায় (সংখ্যা ৫১, বসন্ত ২০০৫, উডওয়ার্ড এবং তাঁর পরামর্শদাতা আর্থার এইচ. রবিনসনকে উত্সর্গীকৃত)।

হিস্ট্রি অফ কার্টোগ্রাফি[সম্পাদনা]

অপর কাজসমূহ[সম্পাদনা]

  • [সম্পাদক] মানচিত্র মুদ্রণের পাঁচ শতাব্দী (ফাইভ সেঞ্চুরিজ অফ ম্যাপ প্রিন্টিং)। শিকাগো: শিকাগো বিশ্ববিদ্যালয় প্রেস, ১৯৭৫।
  • দি অল আমেরিকান ম্যাপ: মোম-খোদাই এবং কার্টোগ্রাফিতে তার প্রভাব। শিকাগো: শিকাগো বিশ্ববিদ্যালয় প্রেস, ১৯৭৭।
  • [সম্পাদক] শিল্প ও কার্টোগ্রাফি: ছয়টি ঐতিহাসিক প্রবন্ধ। শিকাগো: শিকাগো বিশ্ববিদ্যালয় প্রেস, ১৯৮৭।
  • ক্যাটালগ অফ ওয়াটারমার্ক ইন ইটালিয়ান ম্যাপস, সিএ. ১৫০০-১৬০০। ফ্লোরেন্স: লিও এস. ওলস্কি, ১৯৯৬।
  • ইতালীয় রেনেসাঁয় মুদ্রণ হিসাবে মানচিত্র: নির্মাতারা, পরিবেশক এবং গ্রাহক। পানিজি বক্তৃতা, ১৯৯৫। লন্ডন: ব্রিটিশ গ্রন্থাগার, ১৯৯৬।
  • উইসকনসিনের সাংস্কৃতিক মানচিত্র: রাজ্যের একটি কার্টোগ্রাফিক প্রতিকৃতি। ম্যাডিসন: উইসকনসিন ইউনিভার্সিটি প্রেস, ১৯৯৬। রবার্ট সি. ওস্টেরগ্রেন, ওনো ব্রুউভার, স্টিভেন হোলসচার এবং জোশুয়া জি. হেনের সাথে।
  • অ্যাপ্রোচেস অ্যান্ড চ্যলেনজেস ইন এ ওয়ার্ল্ডওয়াইড হিস্ট্রি অফ কার্টোগ্রাফি। বার্সেলোনা: ইনস্টিটিউট কার্টোগ্রিফিক ডি কাতালুনিয়া, ২০০১। ক্যাথরিন ডেলাানো স্মিথ এবং কর্ডেল ইয়ের সাথে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Jeremy Pearce. "David Woodward, 61, Scholar on Mapmaking". The New York Times, August 31, 2004. Accessed June 17, 2016.
  2. "In Memorium: David Woodward," Mapline, Vol. 99 (2004)