ডিয়ানা ক্রেমিন হত্যাকাণ্ড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ডিয়ানা ক্রেমিন (২৬ মার্চ, ১৯৭৮ – ৩০ মার্চ, ১৯৯৫) ম্যাসাচুসেটসের সোমারভিলের ১৭ বছর বয়সী আমেরিকান মেয়ে, তার বাড়ির কাছে তাকে যৌন নির্যাতন ও শ্বাসরোধ করে হত্যা করা হয়েছিল। কোন চার্জ কখনও চাপানো হয় নি। মামলাটি স্থানীয় সম্প্রদায়কে গভীরভাবে মর্মাহত করেছে এবং দোষী সাব্যস্ত করার প্রমাণের প্রদানের জন্য ৭০,০০০ ডলার পুরস্কার দেওয়া কথা ঘোষণা করা হয়।

জীবনী[সম্পাদনা]

ক্রেমিন ছিলেন সোমারভিল হাই স্কুলের শিক্ষার্থী। তিনি সোমারভিল কেবল অ্যাক্সেস টেলিভিশনে স্বেচ্ছাসেবী কাজ করেছেন, তার স্কুলে শিশু উন্নয়ন কর্মসূচিতে তৃতীয় শ্রেণীর শিক্ষার্থীদের সাথে কাজ করেছেন এবং স্টার মার্কেটে কাজ করেছেন।[১]

হত্যা[সম্পাদনা]

১৯৯৫ সালের ২৯শে মার্চ, ডিয়ানা ক্রেমিন তার বুধবারের স্বাভাবিক রুটিন অনুসরণ করে বন্ধুদের সাথে বাইরে যাওয়ার এবং তার প্রেমিকের সাথে দেখা করেন। তার বাড়ি ফেরার কথা ছিল রাত ১০ টা; যখন সে মধ্যরাতেও বাড়িতে ফিরে আসেনি, তখন তার মা তার পেজারে তার কাছে পৌঁছানোর ব্যর্থ চেষ্টা করেছিল। তার প্রেমিক, ক্রেমিনকে জীবিত দেখা শেষ ব্যক্তি বলে মনে করা হয়, সে রাতে তার বাড়িতে হেঁটে যাওয়ার কথা স্বীকার করেন, কিন্তু বলে যে সে তার অর্ধেক পথে ছেড়ে চলে গেছে, যা ডিয়ানার মায়ের মতে অস্বাভাবিক ছিল, কারণ সে সব সময় রাত হওয়ার আগে বাড়ির পথে যাত্রা করত।[২][৩]

আবিষ্কার[সম্পাদনা]

ডিয়ানা ক্রেমিনকে তার সতেরোতম জন্মদিনের চার দিন পরে একটি সিনিয়র হাউজিং কমপ্লেক্সের পিছনে পাওয়া যায়। একটি ময়নাতদন্তে জানা গেছে যে তাকে শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে, এবং তার হত্যার অমীমাংসিত রয়ে গেছে।[৪][৫][৬]

ক্রেমিনের মৃতদেহ ৩০ মার্চ সকাল ৮ টায় পাওয়া যায়, একটি সিনিয়র হাউজিং কমপ্লেক্সের পিছনে, তার বাড়ি থেকে এক ব্লকেরও কম দূরে। স্কুলে যাওয়ার পথে একটি শর্টকাট নিয়ে তিনি যে দুটি শিশুর দেখাশোনা করেছিলেন, তারা তাকে খুঁজে পায়।[৭] তার শরীর পিছনের দিক করে পড়ে ছিল, এবং প্রায় বিবস্ত্র ছিল। তাকে শ্বাসরোধ করে যৌন নির্যাতন করা হয়েছিল।[২][৩]

পরে[সম্পাদনা]

সোমারভিলের ডিয়ানা ক্রেমিন স্কয়ার।

সেন্ট পলিকার্পের গির্জায় ক্রেমিনের অন্ত্যেষ্টিক্রিয়াতে এক হাজার শোকাহত উপস্থিত ছিলেন, যার মধ্যে ১৫০ টি গাড়ি নিয়ে একটি মিছিল ছিল।[৮]

শহরের চারপাশের গাছপালা এবং বেঞ্চগুলি ডিয়েনা ক্রেমিনকে উৎসর্গ করা হয়েছে।[৯] ডিয়েনা ক্রেমিন রিওয়ার্ড স্কলারশিপ হল $৫০০ এর বার্ষিক পুরস্কার, যা এমন একজন প্রাপককে দেওয়া হয় যে বর্তমানে সোমারভিল হাই স্কুলে শিশু উন্নয়ন কর্মসূচিতে অংশ গ্রহণ করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Victim loved to work with kids" ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৫ অক্টোবর ২০১২ তারিখে, by David Weber, Boston Herald, March 31, 1995, page 12.
  2. "'Everybody loved her' Somerville shocked by murder of girl, 17" ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৩ মার্চ ২০১৬ তারিখে, by David Weber and Beverly Ford, Boston Herald, March 31, 1995, page 1.
  3. "Anguish drives mom's quest for daughter's killer 'I will not let this go'"[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ], by Beverly Ford, Boston Herald, September 24, 1995, page 15.
  4. "A mother's renewed hope for justice", by Megan Tench, Boston Globe, March 30, 2005. Retrieved March 4, 2010.
  5. "Mother of murder victim survives, organizes for daughter", by George P. Hassett, Somerville News, September 05, 2006. Retrieved March 4, 2010.
  6. "The Unsolved Murder of Deanna Cremin – The True Crime Files"The True Crime Files (ইংরেজি ভাষায়)। ২০১৭-০৮-২১। ২০১৭-০৯-১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৮-০৭-০৮ 
  7. "Unsolved slay haunts mother" ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১২-১১-০৮ তারিখে, by Laurel J. Sweet, Somerville Journal, Aug 20, 2006. Retrieved Mar 13, 2010.
  8. "1,000 mourners bid farewell to slain Somerville teen-ager" ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৫ অক্টোবর ২০১২ তারিখে, by Matthew Brelis, Boston Globe, Apr 4, 1995, Metro/Region page 25. Retrieved Mar 13, 2010.
  9. "Cremin family still seeks justice for slain daughter" ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১০-০৪-০৪ তারিখে, by Erin Dower, Somerville Journal, Mar 29, 2006. Retrieved Mar 14, 2010.