ডিজিটাল ব্যাংকিং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ডিজিটাল ব্যাংকিং অনলাইন ব্যাংকিংয়ের দিকে এগিয়ে যাওয়ার বৃহত্তর প্রেক্ষাপটের অংশ, যেখানে ইন্টারনেটের মাধ্যমে ব্যাংকিং পরিষেবা প্রদান করা হয়। প্রথাগত ব্যাংক থেকে ডিজিটাল ব্যাংকিংয়ের দিকে স্থানান্তর ধীরে ধীরে হয়েছে, অব্যাহত রয়েছে এবং ব্যাংকিং পরিষেবা ডিজিটাইজেশনের বিভিন্ন ডিগ্রী দ্বারা গঠিত হয়। ডিজিটাল ব্যাংকিংয়ের মধ্যে উচ্চ স্তরের প্রক্রিয়া অটোমেশন এবং ওয়েব-ভিত্তিক পরিষেবা জড়িত এবং ব্যাংকিং পণ্য সরবরাহ এবং লেনদেন সরবরাহের জন্য ক্রস-প্রাতিষ্ঠানিক পরিষেবা কম্পোজিশন সক্ষম করে এমন এপিআই অন্তর্ভুক্ত থাকতে পারে। এটি ব্যবহারকারীদের ডেস্কটপ, মোবাইল এবং এটিএম পরিষেবাগুলির মাধ্যমে আর্থিক ডেটা অ্যাক্সেস করার ক্ষমতা সরবরাহ করে।

বর্ণনা[সম্পাদনা]

একটি ডিজিটাল ব্যাংক একটি ভার্চুয়াল প্রক্রিয়া প্রতিনিধিত্ব করে যা অনলাইন ব্যাংকিং এবং এর বাইরেও অন্তর্ভুক্ত করে। এন্ড-টু-এন্ড প্ল্যাটফর্ম হিসাবে, ডিজিটাল ব্যাংকিংকে অবশ্যই গ্রাহকদের সামনের প্রান্তটি অন্তর্ভুক্ত করতে হবে, ব্যাংকাররা তাদের সার্ভার এবং অ্যাডমিন কন্ট্রোল প্যানেলের মাধ্যমে দেখেন এবং মিডলওয়্যার যা এই নোডগুলিকে সংযুক্ত করে। পরিশেষে, একটি ডিজিটাল ব্যাংকের সমস্ত পরিষেবা সরবরাহ প্ল্যাটফর্মগুলিতে ব্যাংকিংয়ের সমস্ত কার্যকরী স্তর সহজতর করা উচিত। অন্য কথায়, এটি প্রধান কার্যালয়, শাখা অফিস, অনলাইন পরিষেবা, ব্যাংক কার্ড, এটিএম এবং পয়েন্ট-অফ-সেল (পিওএস) মেশিনের মতো একই ফাংশন থাকতে হবে।

ডিজিটাল ব্যাংকিং কেবল একটি মোবাইল বা অনলাইন প্ল্যাটফর্মের চেয়ে বেশি হওয়ার কারণ হ'ল এতে মিডলওয়্যার সমাধান অন্তর্ভুক্ত রয়েছে। মিডলওয়্যার হ'ল সফ্টওয়্যার যা অন্যান্য অ্যাপ্লিকেশনগুলির সাথে অপারেটিং সিস্টেম বা ডাটাবেসগুলি সংযোগ করে। ঝুঁকি ব্যবস্থাপনা, পণ্য উন্নয়ন এবং বিপণনের মতো আর্থিক শিল্প বিভাগগুলিকে অবশ্যই একটি সম্পূর্ণ ডিজিটাল ব্যাংক হিসাবে বিবেচিত হওয়ার জন্য সকল প্রান্তে অন্তর্ভুক্ত করতে হবে।

ডিজিটাল ব্যাংকের ইতিহাস[সম্পাদনা]

ডিজিটাল ব্যাংকিংয়ের প্রথম রূপগুলি ১৯৬০ এর দশকে এটিএম এবং কার্ডের আবির্ভাবের সময় থেকে শুরু হয়। ১৯৮৮ এর দশকে প্রাথমিক ব্রডব্যান্ডের সাথে ইন্টারনেটের আবির্ভাবের সাথে সাথে ডিজিটাল নেটওয়ার্কগুলি খুচরা বিক্রেতাদের সরবরাহকারী এবং ভোক্তাদের সাথে প্রাথমিক অনলাইন ক্যাটালগ এবং ইনভেন্টরি সফ্টওয়্যার সিস্টেমের প্রয়োজনীয়তা বিকাশের জন্য সংযুক্ত করতে শুরু করে। ১৯৯০ এর দশকের মধ্যে ইন্টারনেট ব্যাপকভাবে উপলব্ধ হয়ে ওঠে এবং অনলাইন ব্যাংকিং আদর্শ হয়ে উঠতে শুরু করে। ২০০০ এর দশকের গোড়ার দিকে ব্রডব্যান্ড এবং ইকমার্স সিস্টেমের উন্নতি আজকের আধুনিক ডিজিটাল ব্যাংকিং বিশ্বের অনুরূপ। ৬০ শতাংশেরও বেশি গ্রাহক এখন ডিজিটাল ব্যাংকিংয়ের জন্য তাদের পছন্দের পদ্ধতি হিসাবে তাদের স্মার্টফোন ব্যবহার করেন। সুবিধা এবং ব্যবহারকারীর অভিজ্ঞতার জন্য অপ্টিমাইজ করা এন্ড-টু-এন্ড ধারাবাহিকতা এবং পরিষেবাগুলির জন্য চাহিদা রয়েছে। বাজারক্রস প্ল্যাটফর্মফ্রন্ট এন্ড সরবরাহ করে, মোবাইল ডিভাইস, বা বাড়িতে ডেস্কটপ বা স্মার্ট টিভির মতো উপলব্ধ প্রযুক্তির উপর ভিত্তি করে ক্রয়ের সিদ্ধান্তগুলি সক্ষম করে।

ডিজিটাল নগদের দিকনির্দেশ[সম্পাদনা]

ডিজিটাল নগদ সরাসরি নগদ লেনদেন সম্পর্কিত অনেক সমস্যা দূর করে যেমন ভুল স্থানান্তর বা অর্থ চুরি বা ক্ষতিগ্রস্থ হওয়ার সম্ভাবনা। উপরন্তু, ডিজিটাল নগদ বিবাদের ক্ষেত্রে আরও সঠিকভাবে সনাক্ত করা যায় এবং হিসাব করা যায়। যেহেতু ভোক্তারা তাদের হাতের কাছে ক্রয়ের ক্রমবর্ধমান সুযোগ খুঁজে পাচ্ছেন, তাই তাদের ওয়ালেটে নগদ অর্থ বহন করার প্রয়োজন কম।

পেপ্যালের মতো পিয়ার-টু-পিয়ার পেমেন্ট সিস্টেমের ব্যবহার এবং বিটকয়েনের মতো অনুপস্থিত ক্রিপ্টোকারেন্সির উত্থানের মাধ্যমে ডিজিটাল নগদের চাহিদা বাড়ছে এমন অন্যান্য কাঠামো তুলে ধরা হয়েছে। সমস্যা হল এই প্রযুক্তি এখনও সর্বব্যাপী নয়। বিবিসি অনুসারে, ২০০৭ থেকে ২০১২ সালের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে নগদ প্রচলন ৪২% বৃদ্ধি পেয়েছে, যার গড় বার্ষিক বৃদ্ধির হার ৭%।

সমস্ত ডিজিটাল নগদ অর্থনীতির ধারণাটি আর কেবল একটি ভবিষ্যত স্বপ্ন নয়, এটি অদূর ভবিষ্যতে সরাসরি নগদ লেনদেন কমিয়ে দিবে। সমস্ত ডিজিটাল ব্যাংকগুলি ভোক্তার একটি বিকল্প হিসাবে রয়েছে, তবে কিছু পরিস্থিতিতে লোকেদের এখনও সরাসরি নগদ টাকার প্রয়োজন হতে পারে। এটিএম বুথ ব্যাংকগুলির নগদ টাকার অভাব কাটতে সাহায্য করে, বিশেষ করে যদি সেগুলি শাখা অফিসের বাইরে বিভিন্ন কৌশলগত অবস্থানে পাওয়া যায়।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Eveleth, Rose। "Will cash disappear? Many technology cheerleaders believe so, but as Rose Eveleth discovers, the truth is more complicated."। BBC। সংগ্রহের তারিখ ৯ মে ২০১৭