ডারাম, নর্থ ক্যারোলাইনা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

ডারাম মার্কিন যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যের রাজধানী ও ডারাম কাউন্টির সদর দপ্তর। [১] এছাড়াও শহরের অল্প কিছু অংশ অরেঞ্জ কাউন্টি ও ওয়েক কাউন্টির অন্তর্গত। আদমশুমারি ব্যুরোর তথ্যানুযায়ী, ২০১৯ সালে ডারামের প্রাক্কলিত জনসংখ্যা ২,৭৮,৯৯৩। জনসংখ্যায় এটি নর্থ ক্যারোলাইনা প্রদেশের চতুর্থ বৃহত্তম ও মার্কিন যুক্তরাষ্ট্রের ৭৯-তম বৃহত্তম শহর। [২]

১৮৪৯ সালে বার্টলেট এস ডারামের দানকৃত ভূমিতে এখানে একটি রেলওয়ে ডিপো প্রতিষ্ঠিত হয়। তাঁর সম্মানেই শহরটির নাম দেওয়া হয় ডারাম। আমেরিকান গৃহযুদ্ধের পর তামাক শিল্পের গুণে ডারাম শহরটি ক্রমশ প্রসার লাভ করতে থাকে। নর্থ ক্যারোলাইনা বিধানসভার এক আইনবলে ১৮৬৯ সালের এপ্রিলে ডারাম স্থানীয় শাসনের আওতাভুক্ত হয়। এর ১২ বছর পরে, ১৮৮১ সালে বিধানসভা ডারাম কাউন্টি গঠনের অনুমোদন প্রদান করে। আমেরিকান টোবাকো(তামাক) কোম্পানির সূতিকাগার ও প্রধান কার্যালয় হিসেবে ডারাম শহর পরিচিতি লাভ করেছে। বস্ত্র ও বিদ্যুৎশিল্পও ডারামের অর্থনীতিতে ভূমিকা রেখেছে। কালের ধারায় এসব শিল্প অবনতির সম্মুখীন হলেও ডারামে জনসংখ্যা বৃদ্ধি অব্যাহত রয়েছে;[৩] বর্তমানে শহরটি শিক্ষা, চিকিৎসা ও গবেষণা খাতের প্রাণকেন্দ্র হয়ে ওঠেছে।[৪]

ডারামে ডিউক বিশ্ববিদ্যালয় ও নর্থ ক্যারোলাইনা কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় অবস্থিত।

ডিউক বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে নব্য-গথিক রীতিতে নির্মিত ডিউক চ্যাপেল ও ন্যাশার শিল্প জাদুঘর অবস্থিত। এছাড়াও জীবন ও বিজ্ঞান জাদুঘর, ডারাম পরিবেশনামূলক শিল্প (Performing arts) কেন্দ্র, ক্যারোলাইনা রঙ্গমঞ্চ ও ডিউক তামাক কারখানা ডারামের অন্যতম দর্শনীয় স্থান। এ শহরের বেনেট ভবনে জোসেফ ই জনস্টন উইলিয়াম টি শেরম্যানের কাছে আত্মসমর্পণ করেন। র‍্যালেই ও ডারাম শহরে র‍্যালেই-ডারাম বিমানবন্দরের কার্যক্রম বিদ্যমান।

ইতিহাস[সম্পাদনা]

এনো এবং ওচোনেচ্চি জাতির লোক হাজার বছর পূর্বে যে এলাকায় বসবাস করত, সেখানেই আজকের ডারাম শহর গড়ে ওঠেছে। তারা সম্ভবত এখানে আদসুশির নামক গ্রাম প্রতিষ্ঠা করেছিল।

১৭০১ সালে ইংরেজ অভিযাত্রী জন লাওসন ডারামের সৌন্দর্য বর্ণনা করতে গিয়ে একে "ক্যারোলাইনার ফুল" হিসেবে আখ্যা দিয়েছেন। রাজা প্রথম চার্লস জর্জ কার্টারেট-কে ডারামে জমিদান করেন। সেখানে ইংরেজ, আইরিশ ও স্কটরা বসবাস শুরু করেন।

আমেরিকান স্বাধীনতাযুদ্ধের পূর্বে ডারামে বসবাসকারী সীমান্তবর্তী এলাকার লোক নিয়ন্ত্রক আন্দোলন বা রেগুলেটর মুভমেন্টে যোগদান করে। কিংবদন্তি অনুসারে, ১৭৭১ সালে রাজতন্ত্রী বাহিনী বিদ্রোহ দমনে এখানকার কর্নওয়ালিস সড়ক ধ্বংস করে। উইলিয়াম জনস্টন নামক একজন স্থানীয় দোকানি বিপ্লবীদের অস্ত্র নির্মাণে সাহায্য করেন; ১৭৭৫ সালে তিনি প্রাদেশিক বিধানসভায় নির্বাচিত হন ও পরবর্তীতে ড্যানিয়েল বুনের পশ্চিমাভিমুখী অভিযাত্রায় সাহায্য করেন।

ডারাম শহরে অনেকগুলো আবাদভূমি ছিল। এগুলোর মধ্যে রয়েছে- হার্ডস্ক্র্যাবল, ক্যামেরন, লিপসকম্ব ও লেই। ডারামের স্ট্যাজভিল আবাদভূমি ১৮৬০ এর দিকে দক্ষিণের অন্যতম গুরুত্বপূর্ণ আবাদভূমিতে পরিণত হয়। এ সকল আবাদভূমিতে শস্য উৎপাদনের জন্য আফ্রিকা থেকে ক্রীতদাসরা এখানে আগমন করেন।

রেলসড়ক প্রতিষ্ঠার পূর্বে ডারাম শহরটি বর্তমান অরেঞ্জ কাউন্টির পূর্বাংশ ছিল। এর অর্থনীতি ছিল সম্পূর্ণ কৃষিনির্ভর। শহরের হিলসবোরো সড়কে পরিযায়ী ব্যবসায়ীদের প্রয়োজন মেটাতে অনেকগুলো ছোট দোকান গড়ে ওঠেছিল। হিলসবোরো সড়ক ও নর্থ ক্যারোলাইনার পূর্ব থেকে পশ্চিমে বিস্তৃত রুট ৭০ ডারামের গুরুত্ব ক্রমশ বাড়িয়ে তুলে। এছাড়াও রক্সবোরো ও ফেয়াটভিল শহরের সংযোগকারী সড়ক এখানে মিলিত হয়। জনসংখ্যাও বাড়তে থাকে। এমতাবস্থায় ডারাম ডাকঘর নির্মাণের উপযুক্ত জায়গা নির্বাচিত হয়।

কাঠ দহনকারী লোকোমোটিভগুলোর প্রায়ই কাঠ ও পানির প্রয়োজন হত। এজন্য তারা নর্থ ক্যারোলাইনা রেলসড়কে ডিপো প্রতিষ্ঠার প্রয়োজন অনুভব করে। তবে ডারামের স্থানীয় বাসিন্দারা রেলওয়ে ডিপো নির্মাণে জমি বিক্রি করতে অসম্মতি প্রকাশ করে। [৫] অবশেষে বার্টলেট এস ডারাম রেলসড়ক নির্মাণের জন্য ৪ একর জমি দান করেন। তার সম্মানে স্টেশনটির নাম দেওয়া হয় "ডারাম।" ১৮৫৩ সালের ২৬ এপ্রিল এখানে একটি ডাকঘর প্রতিষ্ঠিত হয়। বর্তমানে ২৬ এপ্রিল আনুষ্ঠানিকভাবে ডারামের জন্মদিন হিসেবে উদযাপিত হয়। [৬]

১৮৬৫ সালের এপ্রিল মাসে মেজর জেনারেল উইলিয়াম টি শেরম্যান র‍্যালেই শহর দখল করে নেন। এ থেকে ৫০ মাইল দূরে গ্রিঞ্জবারো শহরে কনফেডারেট জেনারেল জোসেফ ই জনস্টন সৈন্য-সামন্ত নিয়ে অবস্থান করছিলেন। ১৮৬৫ সালের ৯ এপ্রিল ভার্জিনিয়ার অ্যাপোমাটক্সে রবার্ট ই লি আত্মসমর্পণ করলে জেনারেল জনস্টন আত্মসমর্পণের সিদ্ধান্ত গ্রহণ করেন। ১৭, ১৮ ও ২৬ এপ্রিল ডারামের বেনেট ভবনে আত্মসমর্পণ-সংক্রান্ত আলোচনা সম্পন্ন করা হয়।

ভূগোল[সম্পাদনা]

ডারাম পিয়েডমন্ট অঞ্চলের মধ্য-পূর্ব অংশে অবস্থিত।

শহরটির আয়তন ১০৮.৩ বর্গমাইল। এর ১০৭.৪ বর্গমাইল স্থল ও ০.৯ বর্গমাইল জল। [৭]

ডারাম শহরটি নর্থ ক্যারোলাইনার চ্যাপেল হিল শহরের ১০.৪১ মাইল উত্তর-পূর্বে, র‍্যালেই শহরের ২০.৭৮ মাইল উত্তর-পশ্চিমে, গ্রিঞ্জবারো শহরের ৫০.২১ মাইল পূর্বে,শার্লটের ১২১.৪ মাইল উত্তর-পূর্বে ও ভার্জিনিয়া অঙ্গরাজ্যের রিচমন্ডের ১৩৪.০৬ মাইল দক্ষিণ-পশ্চিমে অবস্থিত।

জলবায়ু[সম্পাদনা]

ডারামের জলবায়ু আর্দ্র উপক্রান্তীয় ধরনের। এখানে প্রচুর বৃষ্টিপাত হয়। ডারামে প্রতি বছর ৬.৮ ইঞ্চি তুষারপাত হয়।

জনমিতি[সম্পাদনা]

২০১০ সালের আদমশুমারি অনুযায়ী, ডারাম শহরের জনসংখ্যা ২,২৮,৩৩০। শহরে ৫২,৪০৯টি পরিবার বসবাস করছিল। এর জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গকিলোমিটারে ৯২৮.৯ জন। শহরের বাসিন্দাদের ৪২.৪৫% শ্বেতাঙ্গ,৪০.৯৬% কৃষ্ণাঙ্গ বা আফ্রিকান আমেরিকান, ৫.০৭% এশীয় আমেরিকান ও ০.৫১% আদিবাসী আমেরিকান। বাসিন্দাদের ১৪.২২% হিস্পানিক অথবা লাতিনো।

শহরের পরিবারগুলোর গড় আয় ৬০,১৫৭ ডলার। পুরুষদের গড় আয় ৩৫,২০২ ডলার ও নারীদের গড় আয় ৩০,৩৫৯ ডলার। শহরের মাথাপিছু আয় ২৭,১৫৬ ডলার। ১৩.১% পরিবার ও ১৮.৬% বাসিন্দা দারিদ্র্যসীমার নিচে বসবাস করে। এদের ২৪.৩% এর বয়স ১৮ এর নিচে ও ১০.১% এর বয়স ৬৫ এর সমান বা বেশি।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Counties, the National Association of। "How much do you know about your county?"County Explorer 
  2. Bureau, US Census। "Population and Housing Unit Estimates Tables"The United States Census Bureau 
  3. Willets, Sarah (২৯ আগস্ট ২০১৮)। "To Keep Up With Growth, Durham Needs to Add Two Thousand Housing Units a Year. Its Rules Are in the Way."INDY Week 
  4. "Durham - North Carolina, United States"Encyclopedia Britannica 
  5. https://durhamnc.gov/DocumentCenter/Home/View/4097
  6. "Welcome to The City of Durham - Durham, NC"durhamnc.gov 
  7. "American FactFinder - Results"archive.vn। ১৩ ফেব্রুয়ারি ২০২০।