ডাফেন মেজর

স্থানাঙ্ক: ০°২৫′২১″ দক্ষিণ ৯০°২২′১৯″ পশ্চিম / ০.৪২২৫০৮° দক্ষিণ ৯০.৩৭২০১২° পশ্চিম / -0.422508; -90.372012
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ডাফেন দ্বীপ

ডাফেন মেজর হচ্ছে ক্রমাগত অগ্নুৎপাত হওয়া একটি দ্বীপ; যা সান্তা ক্রুজ দ্বীপের উত্তরে এবং কলোনের আরচিপেলাগোস্থ বাল্ট্রা এয়ারপোর্টের পশ্চিমে অবস্থিত; এটি সাধারণত মানুষের কাছে গ্যালাপেগোস দ্বীপ বলে পরিচিত।[১][২] এটা আগ্নেয়গিরি জ্বালামুখের পাথরের চাঁই দ্বারা নির্মিত। কোনো গাছ নেই এবং এর উচ্চতা সমুদ্রের ১২০ মি (৩৯৪ ফু) পর্যন্ত উপরে।

যদিও বেশিরভাগ দর্শনার্থীর জন্য এটি সহজে প্রবেশাধিকার যোগ্য, কিন্তু ন্যাশনাল পার্কে তাদের প্রবেশ কঠোরভাবে নিষিদ্ধ। কারণ এই স্থান বৈজ্ঞানিক গবেষণার জন্য ব্যবহৃত হয়। ২০ বছরের বেশি সময় ধরে জীববিজ্ঞানী পিটার এবং রোজামারী গ্র্যান্টের দ্বারা ডারউইনের ফিঞ্চের উপর নিবিড় গবেষণা পরিচালিত হয়ে আসছে। তাঁরা ফিঞ্চের স্বভাব এবং জীবন চক্র পর্যবেক্ষণ ও পরীক্ষা করে দেখেছেন। এর ফলে যে ফলাফল বের হয়ে এসেছে তা নিঃসন্দেহে ডারউইনের বিবর্তন তত্বকে সমর্থন করে। তাদের প্রচেষ্টা নিয়ে লিখিত বই- দ্য বিক অব দ্য ফিঞ্চেস পুলিৎজার পুরস্কার পেয়েছে।

ডাফেন বিভিন্ন ধরনের পাখি; যেমন: গ্যালাপেগোস মার্টিন, ব্লু-ফুটেড বুবি, নাযকা বুবি, শর্ট-ইয়ার্ড পেঁচা, রেড-বিল্ড ট্রপিকবার্ড এবং ম্যাগনিফিসেন্ট ফ্রাইগেটবার্ড এর আবাসস্থল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Daphne Major"। animalcorner.co.uk। সংগ্রহের তারিখ ৬ জুন ২০১৭ 
  2. "The Daphnes"Galapagos Conservancy। galapagos.org। সংগ্রহের তারিখ ৬ জুন ২০১৭ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Galápagos Islands