ডগলাস গ্লোভার (রাজনীতিবিদ)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

কর্নেল স্যার ডগলাস গ্লোভার, TD (১৩ ফেব্রুয়ারি ১৯০৮ - ১৫ জানুয়ারী ১৯৮২) ছিলেন যুক্তরাজ্যের একজন রক্ষণশীল পার্টির রাজনীতিবিদ যিনি ১৯৫৩ থেকে ১৯৭০ সাল পর্যন্ত ল্যাঙ্কাশায়ারের Ormskirk- এর পার্লামেন্ট সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছিলেন এবং বিশ্বের সময়ে সেনাবাহিনীতে কর্নেল ছিলেন দ্বিতীয় যুদ্ধ । কিছু সময় কনজারভেটিভ পার্টি এবং ব্রিটিশ অ্যান্টি-স্লেভারি সোসাইটির চেয়ারম্যান।

গ্লোভার গিগলসউইক স্কুলে শিক্ষিত হন, যেখানে তিনি পরে একজন গভর্নর ছিলেন এবং যেখানে তার স্মৃতিতে পর্যায়ক্রমে "স্যার ডগলাস গ্লোভার মেমোরিয়াল লেকচার" অনুষ্ঠিত হয়।

১৯২৫ সালে স্কুল ছেড়ে তিনি পারিবারিক টেক্সটাইল ব্যবসায় প্রবেশ করেন, এসবি গ্লোভার অ্যান্ড কোং লিমিটেড, অবশেষে ব্যবস্থাপনা পরিচালক হন। তিনি গ্রেট ব্রিটেনের পাইকারি টেক্সটাইল অ্যাসোসিয়েশনের কাউন্সিলেও বহু বছর দায়িত্ব পালন করেছেন।

১৯৩৯ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রাদুর্ভাবের সময়, তিনি ৭ম ব্যাটালিয়ন, ম্যানচেস্টার রেজিমেন্ট, TA ; ১৯৪৫ সালে তিনি উত্তর-পশ্চিম ইউরোপের ২য় ব্যাটালিয়ন প্রিন্সেস লুইসের কেনসিংটন রেজিমেন্টের কমান্ডে নিযুক্ত হন; এবং ১৯৪৭-৫০ সাল থেকে তিনি ৯ম ব্যাটালিয়ন, ম্যানচেস্টার রেজিমেন্ট, টিএ কমান্ড করেন। নেদারল্যান্ডসে তার সেবার জন্য তাকে নাইট অফিসার অফ দ্য অর্ডার অফ অরেঞ্জ-নাসাউ করা হয়।

যুদ্ধের পরে তিনি পারিবারিক ব্যবসায় ফিরে আসেন, যখন ১৯৪৫ সালে ব্ল্যাকবার্নের সংসদীয় আসনে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং ১৯৫০ এবং ১৯৫১ উভয় ক্ষেত্রে স্ট্যালিব্রিজ এবং হাইড ১৯৫৩ সালের উপ-নির্বাচনে Ormskirk-এর সদস্য হিসাবে নির্বাচিত হন। তিনি ১৯৬০ সালে নাইট উপাধি লাভ করেন।

পরবর্তী জীবনে তিনি সুইজারল্যান্ডে চলে যান যেখানে ব্যারনেস থ্যাচার, একজন ঘনিষ্ঠ বন্ধু, প্রায়ই স্যার ডগলাস এবং তার স্ত্রীর সাথে দেখা করতে তার গ্রীষ্মের ছুটি কাটাতেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]