ট্রেসি কে. স্মিথ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(ট্রেসি কে স্মিথ থেকে পুনর্নির্দেশিত)
ট্রেসি কে স্মিথ

ট্রেসি কে স্মিথ (জন্ম: ১৬ এপ্রিল ১৯৭২) হলেন মার্কিন কবি এবং অধ্যাপক। ২০১৭ থেকে ২০১৯ পর্যন্ত তিনি 'পোয়েট লরিয়েট অফ দ্য ইউনাইটেড স্টেটস' হিসেবে কাজ করেছেন।[১] তাঁর প্রকাশিত কবিতার বইয়ের সংখ্যা চার। 'লাইফ অন মার্স' কাব্যগ্রন্থটির জন্য তিনি ২০১১ সালৈ পুলিৎজার পুরস্কার পান।[২][৩]

শৈশব[সম্পাদনা]

ম্যাসাচুসেটস , ফালমাউথে জন্মগ্রহণ তিনি আলাবামায় একটি পরিবারে ক্যালিফোর্নিয়ার ফেয়ারফিল্ডে বেড়ে ওঠেন। তার মা ছিলেন একজন শিক্ষক এবং তার বাবা ইঞ্জিনিয়ার যিনি হাবল টেলিস্কোপে কাজ করেছিলেন। প্রাথমিক বিদ্যালয়ে পড়ার সময়েই স্মিথ এমিলি ডিকিনসন এবং মার্ক টোয়েন এর রচনা ও কবিতায় আগ্রহী হয়ে ওঠেন ; বিশেষত ডিকিনসনের কবিতাগুলি স্মিথের ওপরে যেন "যাদু" প্রয়োগ করে। তিনি তাঁর আত্মজীবনী "অর্ডিনারি লাইট" গ্রন্থটি হুবহু ডিকিনসনের মতো ছন্দের প্রয়োগে লেখেন। ডিকিনসন পড়ে স্মিথের মনে হয়,"আমি যেন কারও সাথে পরিচিত হয়েছিলাম,যিনি আমার থেকেও আমাকে বেশি চেনেন।" স্মিথ "হিউমার" শিরোনামে একটি ছোট কবিতা রচনা করেছিলেন এবং এটি তার পঞ্চম শ্রেণির শিক্ষককে দেখিয়েছিলেন, সেটও পড়ে তিনি তাঁর লেখাকে এগিয়ে নিয়ে যাওয়ায় উৎসাহ দেন। পরবর্তীকালে এলিজাবেথ বিশপ , সিমাস হেনে , ফিলিপ লারকিন , Yusef Komunyakaa এবং রিতা ডোভ প্রমুখের লেখার উল্লেখযোগ্য প্রভাব তাঁর ওপর পড়ে।

শিক্ষা[সম্পাদনা]

স্মিথ হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েট হয়েছেন ,যেখানে তাঁর সহপাঠী ছিলেন হেলেন ভেন্ডলার , লুসি ব্রুক-ব্রোডো , হেনরি কোল এবং সিমাস হ্যানি।কেমব্রিজ থাকাকালীন স্মিথ ডার্ক রুমের সমষ্টিতে যোগদান করেছিলেন ।  তিনি ১৯৯৪ সালে স্নাতক ডিগ্রি অর্জন করেছিলেন, তারপর ১৯৯৭ সালে কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে ক্রিয়েটিভ রাইটিংয়ে এমএফএ অর্জন করেছিলেন৭।১৯৯৭ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত তিনি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের কবিতায় স্টেগনার ফেলো ছিলেন ।

কর্মজীবন[সম্পাদনা]

স্মিথ Medgar Evers কলেজ এর নিউ ইয়র্ক সিটি ইউনিভার্সিটি , পিটসবার্গ বিশ্ববিদ্যালয়ের এবং কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন । তিনি ব্রেড ডেলা স্কুলের সামার সেশনে, Middlebury কলেজ ২০২২, ২০১২, এবং ২০১৪ সালে শিক্ষকতা করেন এবং ২০১৪ সালে রবার্ট ফ্রস্ট লিটেরেচার চেয়ার এর লরিয়েট ছিলেন। ২০০৬ সালে তিনি প্রিন্সটন বিশ্ববিদ্যালয় অনুষদে যোগদান করেন , যেখানে তাকে ফি বিটা কাপ্পা এর সদস্য করা হয় এবং তিনি হিউম্যানিটিসে রজার এস বার্লিন্ড '52 অধ্যাপক ছিলেন। জুলাই ১, ২০১৯ এ, তিনি আর্টস ফর প্রিন্সটনের লুইস সেন্টারের চেয়ারম্যান হন। স্মিথ ২০১৬ সালের গ্রিফিন কবিতা পুরষ্কারের বিচারক ছিলেন । ২০১৮ সালে, স্মিথ পডকাস্ট এবং রেডিও প্রোগ্রাম দি স্লোডাউন হোস্টিং শুরু করে ।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Poets, Academy of American। "Tracy K. Smith"Poets.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-১০-১৪ 
  2. "2012 Pulitzer Prizes"www.pulitzer.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-১০-১৪ 
  3. "Book World: Tracy K. Smith's 2012 Pulitzer-winning poems are worth a read"Washington Post (ইংরেজি ভাষায়)। ২০২৩-০৫-১৯। আইএসএসএন 0190-8286। সংগ্রহের তারিখ ২০২৩-১০-১৪