বিষয়বস্তুতে চলুন

ট্রান্সভার্স বয়লার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
A 1905 Yorkshire Patent steam wagon
১৯০৫ ইয়র্কশায়ার পেটেন্ট স্টিম ওয়াগন, মূলত টম ভার্লি সংগ্রহ থেকে

ট্রান্সভার্স বয়লার হল একটি বয়লার যা একটি গাড়িকে শক্তি দিতে বাষ্প উৎপন্ন করতে ব্যবহৃত হয়। অন্যান্য বয়লার থেকে ভিন্ন, এর বাহ্যিক ড্রামটি গাড়ির সাথে জুড়ে ট্রান্সভার্সিভাবে মাউন্ট করা হয়।

ট্রান্সভার্স বয়লারের সুস্পষ্ট সুবিধা হল এটি একটি লোকোমোটিভ বয়লারের তুলনায় ছোট দৈর্ঘ্যের। যেখানে জায়গা কম, যেমন রেলমোটর সহ, এটি ভিতরে আরও ব্যবহারযোগ্য স্থান দিতে পারে। রাস্তার যানবাহনের জন্য কম সুস্পষ্ট, কিন্তু এর আরও উল্লেখযোগ্য সুবিধা হল যে বয়লারের জলের স্তর রাস্তার গ্রেডিয়েন্টের জন্য কম সংবেদনশীল। খাড়া পাহাড়ে নামার সময়, ফায়ারবক্স মুকুট পানির স্তরের উপরে উন্মুক্ত হওয়ায় এবং বিপজ্জনকভাবে অতিরিক্ত গরম হওয়ার ঝুঁকি এতে কম থাকে।

ট্রান্সভার্স বয়লারগুলি নির্মাণের ক্ষেত্রে লোকোমোটিভ বয়লারের মতোই। তাদের একাধিক ছোট ফায়ার-টিউব সহ একটি অভ্যন্তরীণ ফায়ারবক্স রয়েছে।

ইয়র্কশায়ার পেটেন্ট বাষ্প ওয়াগন[সম্পাদনা]

Transverse section through the boiler, showing the central firebox, tubes outwards and return tubes back to the smokebox.
ইয়র্কশায়ার পেটেন্ট স্টিম ওয়াগন কোং

ইয়র্কশায়ার পেটেন্ট স্টিম ওয়াগন কোং এর দ্বারা তার স্বতন্ত্র স্টিম ওয়াগনের জন্য ব্যবহৃত সবচেয়ে পরিচিত ট্রান্সভার্স বয়লার। [১] এই বয়লার, কোম্পানির নামীয় পেটেন্ট, ট্রান্সভার্স এবং ডাবল-এন্ডড উভয় ক্ষেত্রেই অনন্য ছিল। [২] এই পেটেন্টটি 1900 সালে প্রয়োগ করা হয়েছিল এবং বয়লারটি 1937 সাল পর্যন্ত উত্পাদন অব্যাহত ছিল। এটি একটি কমপ্যাক্ট বয়লার সরবরাহ করার জন্য ডিজাইন করা হয়েছিল যাতে সেন্টিনেলের মতো উল্লম্ব বয়লারের পর্যাপ্ত গরম করার পৃষ্ঠ এবং পূর্ব-তারিখকৃত অন্যান্য কার্যকরী ডিজাইন পাওয়া যায়।

বয়লারে একটি দীর্ঘ অনুভূমিক ট্রান্সভার্স ড্রাম থাকে, যার নীচে একটি এক্সটেনশনে একটি কেন্দ্রীয় লোকোমোটিভ-স্টাইলের ফায়ারবক্স লাগানো থাকে। প্রথম বয়লারগুলির একটি বর্গাকার ফায়ারবক্স ছিল, [৩] কিন্তু পরে এটি একটি বৃত্তাকার বিভাগে পরিবর্তিত হয়। [৪] কোক দিয়ে ফায়ারিং করা হয় শেলের পাশের ফায়ারডোরের মাধ্যমে বয়লারের পিছনে ইনস্টল করার সময়। ফায়ার-টিউবগুলি প্রতিটি পাশে একটি অগভীর স্মোকবক্সের দিকে নিয়ে যায়, যেখান থেকে রিটার্ন টিউবগুলি চিমনির নীচে একটি কেন্দ্রীয় চেম্বারে যায়। চিমনিটি বয়লার শেলের একটি এক্সটেনশন দিয়ে মোড়ানো হয়, একটি বাষ্প সংগ্রহের গম্বুজ হিসাবে কাজ করে। ফায়ারবক্স থেকে মোট 32 টি টিউব আছে, ১¾ এর ইঞ্চি ব্যাস, এবং চিমনি চেম্বারে আরও 28। অনুদৈর্ঘ্য অবস্থান প্রতিটি পাশে সমতল টিউবপ্লেটকে সমর্থন দিয়ে থাকে। একটি অস্বাভাবিক বৈশিষ্ট্য হল যে চিমনির নীচে সাধারণ একক ব্লাস্টপাইপের পরিবর্তে, প্রতিটি স্মোকবক্সের ভিতরে প্রতিটি পাশে ১৪টি করে থাকে, যা রিটার্ন টিউবগুলিতে নির্দেশ করে। [১] ইঞ্জিন থেকে নির্গত বাষ্প প্রতিটি স্মোকবক্সের দরজার বাইরের একটি বিশিষ্ট তামার পাইপের মাধ্যমে এই ব্লাস্টপাইপে পৌঁছায়।

কাজের চাপ ছিল ২০০ পাউন্ড, বর্গ ভিতরেযা সময়ের সাথে সাথে আরও উন্নত ইঞ্জিনের সাথে তুলনীয়।

বয়লারের একটি সুবিধাজনক বৈশিষ্ট্য ছিল যে ফায়ার-টিউবগুলি সম্পূর্ণরূপে নিমজ্জিত ছিল। সেই সময়ের প্রতিযোগী উল্লম্ব বয়লারগুলিতে জলস্তরের উপরে বাষ্পের জায়গায় তাদের উপরের প্রান্ত সহ আধা-নিমজ্জিত টিউব ছিল, যা স্তরের চারপাশে ক্ষয় এবং দ্রুত নল পরিধানের দিকে পরিচালিত করে।

রেলমোটর[সম্পাদনা]

Steam railmotor, a passenger coach combined with a small locomotive. The smokebox door is prominent in the side of the locomotive.
টাফ ভ্যালে রেলওয়ে বাষ্প রেলমোটর

কিছু বিরল স্টিম রেলমোটর বেশি সাধারণ উল্লম্ব বয়লার বা ছোট লোকোমোটিভ বয়লারের পরিবর্তে ট্রান্সভার্স বয়লার ব্যবহার করে। [৫] এগুলি একটি কমপ্যাক্ট বয়লার প্রদানের জন্য বেছে নেওয়া হয়েছিল, কিন্তু একটি উল্লম্ব বয়লারের তুলনায় সহজেই সার্ভিসিং করা যায়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Norris, William (১৯০৬)। Modern Steam Road Wagons। পৃষ্ঠা 34–35। আইএসবিএন 1-4086-0917-7 Norris, William (1906). Modern Steam Road Wagons. pp. 34–35. ISBN 1-4086-0917-7.
  2. Yorkshire Patent Steam Wagon Co.: A Brief History, ২০০৮-০৪-১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা, সংগ্রহের তারিখ ২০২৪-০৫-২৬ , archived from the original on 2008-04-17
  3. "6 ton wagon No.34 of 1903, now in Australia, showing the early square firebox" "6 ton wagon No.34 of 1903, now in Australia, showing the early square firebox".
  4. "A 1924 model, showing the later round firebox" "A 1924 model, showing the later round firebox".
  5. Kennedy, Rankin (১৯১২)। The Book of Modern Engines and Power Generators। Caxton। পৃষ্ঠা 190–192। Kennedy, Rankin (1912) [1905 book]. The Book of Modern Engines and Power Generators. Vol. V. London: Caxton. pp. 190–192.