ট্রান্সফার আরএনএ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ট্রান্সফার আরএনএ (সংক্ষিপ্ত নাম টিআরএনএ (tRNA) এবং পূর্বে আরএনএ এর দ্রবনীয়তার জন্য দ্রবনীয় আরএনএ বা soluble RNA বা sRNA ডাকা হতো) আরএনএ দ্বারা গঠিত যৌগ অণু যা সাধারণত ৭৬ থেকে ৯০ টি নিউক্লিওটাইড দিয়ে তৈরি (ইউক্যারিওটিক কোষে) এবং এটি এমআরএনএ mRNA এবং অ্যামিনো এসিড এর প্রোটিন বিন্যাস এর সাথে ভৌত বন্ধন তৈরি করে। ট্রান্সফার আরএনএ কোষের প্রোটিন উৎপাদনাপকারী অঙ্গাণু রাইবোসোম এ একটি অ্যামিনো এসিড পরিবহনের মাধ্যমে এ কাজটি করে থাকে। প্রতিটি কোষে প্রায় ৩১–৪২ ধরনের tRNA থাকে। মেসেঞ্জার আরএনএ (mRNA) এর কোড অনুযায়ী এমআরএনএ (mRNA) এর একটি 3–নিউক্লিওটাইড কোডনের পরিপূরক হিসেবে টিআরএনএ (tRNA) এর একটি 3–নিউক্লিওটাইড অ্যান্টিকোডন দ্বারা পরিবর্তন করে প্রোটিন সংশ্লেষণ করে । জেনেটিক কোড অনুসারে জৈবিক প্রক্রিয়ায় আমিষের উৎপাদন করা আমাদের জীব দেহের জন্য গুরুত্বপূর্ণ এবং টিআরএনএ জেনেটিক কোড অনুবাদের জন্য একটি গুরুত্বপূর্ণ উপাদান।

প্রোটিন সংশ্লেষনে টিআরএনএ ও এমআরএনএ এর মিথষ্ক্রিয়া.

সংক্ষিপ্ত পর্যালোচনা[সম্পাদনা]

এমআরএনএ / মেসেনজার আরএনএএর নির্দিষ্ট নিউক্লিওটাইডের ধারা রয়েছে যা নির্দিষ্ট করে যে কোন অ্যামিনো অ্যাসিডগুলি জিনের প্রোটিন জাত দ্রব্যে বা প্রোটিন হতে উৎপন্ন দ্রব্যে অন্তর্ভুক্ত করা হয়েছে অর্থাৎ কোন কোন আমিনো এসিড গুলো দেহে প্রোটিন উৎপাদন এর জন্য দায়ী এবং যেখান থেকে এমআরএনএ প্রতিলিপি করা হয়েছে। মূলত জেনেটিক কোড এর কোন ক্রমটি কোন অ্যামিনো অ্যাসিডের সাথে সাদৃশ্যপূর্ণ তা নির্দিষ্ট করতেই মূলত ট্রান্সফার আরএনএ ভূমিকা পালন করে। এমআরএনএ একটি প্রোটিন সংলগ্ন কোডনগুলিকে একটি সিরিজ / সারি হিসাবে এনকোড / অনুবাদ করে,এবং প্রতিটি অনুবাদই একটি নির্দিষ্ট ট্রান্সফার আরএনএ দ্বারা স্বীকৃত হয়ে করা হয়। টিআরএনএর এক প্রান্ত অ্যান্টিকোডন নামক তিন-নিউক্লিওটাইড বিশিষ্ট জেনেটিক কোডের সাথে সাদৃশ্যতা যাচাই করে। প্রোটিন জৈবসংশ্লেষণের সময় অ্যান্টিকোডন এমআরএনএ-তে একটি কোডন সহ তিন জোড়া পরিপূরক বেস গঠন করে।

টিআরএনএ-এর অপর প্রান্তে অ্যামিনো অ্যাসিডের সাথে একটি সমযোজী সংযুক্তি রয়েছে যা অ্যান্টিকোডন সিকোয়েন্সের সাথে সাদৃশ্যপূর্ণ হয়। প্রতিটি ধরনের ট্রান্সফার আরএনএ অণু শুধুমাত্র এক ধরনের অ্যামিনো অ্যাসিডের সাথে সংযুক্ত হতে পারে, তাই প্রতিটি জীবের বিভিন্ন ধরনের ট্রান্সফার আরএনএ রয়েছে। জেনেটিক কোডে একই অ্যামিনো অ্যাসিডকে নির্দিষ্টকারী একাধিক কোডন থাকার কারণে কয়েকটি টিআরএনএ অণু রয়েছে একই অ্যামিনো অ্যাসিড বহনকারী বিভিন্ন অ্যান্টিকোডন বহন করে।

অ্যামিনোঅ্যাসাইল ট্রান্সফার আরএনএ সিনথেটেস নামক এনজাইম টিআরএনএ ৩’ প্রান্তের সমযোজী সংযুক্তিটিতে অনুঘটক হিসেবে কাজ করে। প্রোটিন সংশ্লেষণের সময়, ইলঞ্জেশন ফ্যাক্টর (elongation factors)নামক প্রোটিন দ্বারা অ্যামিনো অ্যাসিড যুক্ত ট্রান্সফার আরএনএ গুলিকে রাইবোসোমে সরবরাহ করা হয়, যা রাইবোসোমের সাথে ট্রান্সফার আরএনএ-এর সংযোগে, নতুন পলিপেপটাইডের সংশ্লেষণ এবং এমআরএনএ/মেসেঞ্জার আরএন বরাবর রাইবোসোমের চলাচলে সাহায্য করে। যদি ট্রান্সফার আরএনএ-এর অ্যান্টিকোডন এমআরএনএ-এর সাথে মিলে যায়, তাহলে ইতিমধ্যেই রাইবোসোমের সাথে আবদ্ধ অন্য একটি ট্রান্সফার আরএনএ ক্রমবর্ধমান পলিপেপটাইড চেইনকে তার ৩’ প্রান্ত থেকে ৩’ প্রান্তে সদ্য সরবরাহকৃত ট্রান্সফার আরএনএ এর অ্যামিনো অ্যাসিডের সাথে সংযুক্ত করে, রাইবোসোম এখানে অনুঘটক হিসেবে কাজ করে ।
একটি ট্রান্সফার আরএনএ অণুর বিপুল সংখ্যক স্বতন্ত্র নিউক্লিওটাইড রাসায়নিকভাবে পরিবর্তিত হতে পারে এবং প্রায়শই মিথাইলেশন বা ডেমিডেশনের মাধ্যমে এটি ঘটে থাকে। এই অস্বাভাবিক বেসগুলি কখনও কখনও রাইবোসোমের সাথে ট্রান্সফার আরএনএ-এর মিথস্ক্রিয়াকে প্রভাবিত করে এবং কখনও কখনও বেস-পেয়ারিং বা বেস জোড়া লাগানোর বৈশিষ্ট্যগুলি পরিবর্তন করতে অ্যান্টিকোডনে উদ্ভুত হয় ।

গঠন কাঠামো[সম্পাদনা]

আরএনএ এর সেকেন্ডারি ক্লোভারলিফ গঠন
টিআরএনএ এর টারশিয়ারি গঠন। CCA লেজ হলুদে। 'অ্যাকসেপ্টর স্টেম বেগুনিতে', , ভেরিএবল লুপ কমলায়' আন্টিকোডন"'D বাহু লালে, বাহু নীলে'এন্টিকোডন যুক্ত বাহু কালোতে', টি বাহু সবুজে .
3d অ্যানিমেটেড gif, ফেনিল্যালানাইন এর গঠন-টিআরএনএ (from yeast (PDB ID 1ehz))। সাদা দাগগুলো হাইড্রোজেন বন্ধন নির্দেশ করছে.কাঠামোতে অ্যাকসেপ্টর স্টেম উপরে এবং এন্টিকোডন নিচে দেখানো হয়েছে[১]


ট্রান্সফার আরএনএ এর গঠনটি সাধারণত প্রাথমিক কাঠামো,গৌণ কাঠামো (ক্লোভারলিফ কাঠামো) এবং টারশিয়ারি হিসাবে কল্পনা করা হয়। সমস্ত টিআরএনএ-র একটি অনুরূপ L-আকৃতির ত্রিমাত্রিক কাঠামো রয়েছে যা তাদের রাইবোসোমের P এবং A সাইটগুলিতে যুক্ত হতে সাহায্য করে। ক্লোভারলিফ কাঠামোটি হেলিক্সের সমাক্ষ গঠন রক্ষার্থে ত্রিমাত্রিক L-আকৃতির কাঠামোতে পরিণত হয়, এবং এটি একটি সাধারণ আরএনএ তৃতীয় কাঠামোর মূলবিষয়। একটি ট্রান্সফার আরএনএ অণুতে প্রতিটি বাহুর দৈর্ঘ্য, সেইসাথে লুপ এর 'ব্যাস', প্রজাতি থেকে প্রজাতিতে পরিবর্তিত হয়। টিআরএনএ গঠন নিম্নলিখিত অংশসমূহ নিয়ে গঠিত:

  • একটি ৭- থেকে ৯ টি-ক্ষারজোড় নিয়ে গঠিত এবং ৩'প্রান্তের নিউক্লিওটাইডের সাথে ৫′-প্রান্তের নিউক্লিওটাইডের ক্ষারজোড়া (যা অ্যামিনো অ্যাসিড সংযুক্ত করতে ব্যবহৃত CCA লেজ ধারণ করে) যুক্ত করে আই হলো গ্রহণকারী স্টেম কোষ। গ্রহণকারী স্টেম কোষে নন-ওয়াটসন-ক্রিক ক্ষার জোড়া থাকতে পারে।
  • সিসিএ লেজটি টিআরএনএ অণুর 3′ প্রান্তে একটি সাইটোসিন-সাইটোসিন-অ্যাডেনাইন ক্রম।
    অ্যামিনোঅ্যাসাইল ট্রান্সফার আরএনএ সিনথেটেস দ্বারা ট্রান্সফার আরএনএ -তে যুক্ত করা অ্যামিনো অ্যাসিড অ্যামিনোঅ্যাসাইল-ট্রান্সফার আরএনএ গঠন করে এবং সেটি সিসিএ(CCA) লেজের ৩′-হাইড্রোক্সিল গ্রুপের সাথে সমযোজী বন্ধন দ্বারা আবদ্ধ হয়। এই ক্রমটি এনজাইম দ্বারা ট্রান্সফার আরএনএ এর স্বীকৃতির জন্য গুরুত্বপূর্ণ কিন্তু অনুবাদের ক্ষেত্রে এটি সমালোচনামূলক বা জটিল। আদিকোষী প্রাণিতে, সিসিএ(CCA) ক্রম কিছু টিআরএনএ ক্রমতে প্রতিলিপি করা হয়। বেশিরভাগ আদিকোষী ট্রান্সফার আরএনএ এবং প্রকৃতকোষী ট্রান্সফার আরএনএ-তে, প্রক্রিয়াকরণের সময় সিসিএ( CCA) ক্রম যুক্ত করা হয় এবং তাই এটি টিআরএনএ জিনে উপস্থিত হয় না।
  • ডি চক্র হলো একটি ৪ থেকে ৬ বিপি স্টেম যা একটি লুপে শেষ হয় এবং যাতে প্রায়শই ডাইহাইড্রোরিডিন থাকে।
  • অ্যান্টিকোডন চক্র হলো একটি ৫-বিপি স্টেম যার চক্রে অ্যান্টিকোডন রয়েছে।
  • চক্রে অস্বাভাবিক ক্ষার সাই( Ψ )এর বৈশিষ্ট্যগত উপস্থিতির কারণে টিসাইসি ( TΨC) লুপের নামকরণ করা হয়েছে, যেখানে সাই (Ψ) হল সিউডোরিডিন। সিউডোরিডিন হলো একটি পরিবর্তিত ইউরিডিন। রুপান্তরিত ক্ষারটি প্রায়শই ৫'-টিসাইসিজিএ-৩' (5'-TΨCGA-3') অনুক্রমের মধ্যে পাওয়া যায়, যেখানে টি (T) (রাইবোথাইমিডাইন, এম ৫ ইউ) এবং A একটি ক্ষারজোড় তৈরি করে।
  • ভেরিয়েবল চক্র বা ভি চক্র অ্যান্টিকোডন চক্র এবং সাই ইউ (ΨU) চক্রের মধ্যে বসে এবং এর নাম থেকে বোঝা যায় যে আকারে এটি ৩ থেকে 21 ক্ষার এর মধ্যে বিভিন্নতা দেখায় । কিছু টিআরএনএ-তে চক্র একটি অনমনীয় স্টেম ও পরিবর্তনশীল বাহু গঠনের জন্য যথেষ্ট দীর্ঘ । ১০ টিরও বেশি ক্ষারযুক্ত লম্বা একটি ভি চক্র সহ ট্রান্সফার আরএনএ গুলিকে "শ্রেণি ২" হিসাবে শ্রেণীবদ্ধ করা হয় এবং বাকিগুলিকে "শ্রেণি ১" এর অন্তঅন্তর্ভুক্ত বলা হয়।

অ্যান্টিকোডন[সম্পাদনা]

একটি অ্যান্টিকোডন একটি এমআরএনএ কোডনের তিনটি বেসের সাথে সম্পর্কিত তিনটি নিউক্লিওটাইডের একক। প্রতিটি ট্রান্সফার আরএনএ এর একটি স্বতন্ত্র অ্যান্টিকোডন এর ত্রিপদী ক্রম রয়েছে যা একটি অ্যামিনো অ্যাসিডের জন্য এক বা একাধিক কোডনের জন্য ৩ টি পরিপূরক ক্ষার জোড়া তৈরি করতে পারে। দ্বৈত বেস পেয়ারিংয়ের কারণে কিছু অ্যান্টিকোডন একের অধিক কোডনের সাথে জোড়া লাগে বা যুক্ত হয় । প্রায়শই, অ্যান্টিকোডনের প্রথম নিউক্লিওটাইডটি এমআরএনএ-তে পাওয়া যায় না:

ইনোসিন, যা সংশ্লিষ্ট কোডন অবস্থানের ভিত্তিতে একাধিক ক্ষারের সাথে হাইড্রোজেন বন্ধন করতে পারে। জিনগত কোডে, চারটি তৃতীয় অবস্থানের সম্ভাবনার দ্বারা বা অন্তত উভয় পাইরিমিডিন এবং পিউরিন দ্বারা একক আমিনো অ্যাসিড সনাক্তকরণ সম্ভব ।
উদাহরণস্বরূপ, অ্যামিনো অ্যাসিড গ্লাইসিন কোডন সিকোয়েন্স GGU, GGC, GGA এবং GGG দ্বারা কোড করা হয়। অন্যান্য সংশোধিত নিউক্লিওটাইডগুলিও প্রথম অ্যান্টিকোডন এর অবস্থানে উপস্থিত হতে পারে। কখনও কখনও এটি "দ্বৈত অবস্থান" নামে পরিচিত-যার ফলে জেনেটিক কোডে সূক্ষ্ম পরিবর্তন ঘটে (যেমন মাইটোকন্ড্রিয়ায়)। দ্বৈত ক্ষারের সম্ভাবনা প্রয়োজনীয় ট্রান্সফার আরএনএ প্রকারের সংখ্যা হ্রাস করে: আদর্শ জেনেটিক কোডের প্রতিটি ইন্দ্রিয় কোডনের জন্য একটি সহ ৬১ প্রকারের যেখানে দ্ব্যর্থহীনভাবে, সমস্ত ৬১ টি ইন্দ্রিয় কোডন অনুবাদ করার জন্য শুধুমাত্র ৩১ টিআরএনএ প্রয়োজন।

শ্রেণিবিন্যাস[সম্পাদনা]

একটি ট্রান্সফার আরএনএ সাধারণত তার উদ্দেশ্যযুক্ত অ্যামিনো অ্যাসিড (যেমন tRNA-Asn) বা তার অ্যান্টিকোডন সিকোয়েন্স (যেমন tRNA(GUU)) অথবা উভয় দ্বারা (যেমন tRNA-Asn(GUU) বা tRNAAsnGUU) দ্বারা নামকরণ করা হয়। এই দুটি বৈশিষ্ট্য ট্রান্সফার আরএনএ এর প্রধান কাজকে বর্ণনা করে, কিন্তু প্রকৃতপক্ষে ট্রান্সফার আরএনএ বৈচিত্রের সম্পূর্ণ বৈচিত্র্যকে আচ্ছাদন বা চিত্রিত করে না। ফলস্বরূপ, পার্থক্য করার জন্য সংখ্যাসূচক প্রত্যয় যোগ করা হয়। একই অ্যামিনো অ্যাসিডের জন্য উদ্দিষ্ট ট্রান্সফার আরএনএ গুলিকে "আইসোটাইপ" বলা হয়। একই অ্যান্টিকোডন ক্রম সহ এগুলিকে "আইসোঅ্যাসেপ্টর" বলা হয়; এবং যারা উভয়ই একই রকম কিন্তু ভিন্ন জায়গায় ভিন্ন রকম আচরণ করে তাদের "আইসোডেকোডার" বলা হয়।

অ্যামিনো এসিড চক্রায়ন[সম্পাদনা]

অ্যামিনোঅ্যাসিলেশন হল একটি যৌগে অ্যামিনোঅ্যাসিল গ্রুপ যুক্ত করার প্রক্রিয়া। এটি একটি টিআরএনএ অণুর CCA 3′ প্রান্তের সাথে একটি অ্যামিনো অ্যাসিডকে সংযুক্ত করে। প্রতিটি ট্রান্সফার আরএনএ একটি অ্যামিনোঅ্যাসিল ট্রান্সফার আরএনএ সিন্থেটেজ দ্বারা একটি নির্দিষ্ট অ্যামিনো অ্যাসিডের সাথে অ্যামিনোঅ্যাসিলেটেড বা যুক্ত হয়।
একটি অ্যামিনো অ্যাসিডের জন্য সাধারণত একটি একক অ্যামিনোএসিল টিআরএনএ সিন্থেটেজ থাকে। কিন্তু কখনো কখনো অ্যামিনো অ্যাসিডের জন্য একাধিক ট্রান্সফার আরএনএ এবং একাধিক অ্যান্টিকোডন থাকতে পারে। শুধুমাত্র অ্যান্টিকোডন সিন্থেটেজ দ্বারা উপযুক্ত ট্রান্সফার আরএনএ স্বীকৃত করা হয় না।এক্সেপ্টর স্টেম প্রায়ই একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।
বিক্রিয়া সমূহ:

  1. অ্যামিনো এসিড + এটিপি(ATP) → এমিনঅ্যাসাইল এএমপি(AMP) + প্রোটোফসফেট(PPi)
  2. এমিনঅ্যাসাইল এএমপি(AMP) + টিআরএনএ→ এমিনঅ্যাসাইল-টিআরএনএ + এডেনোসিন মনোফসফেট(AMP)

কিছু জীবের এক বা একাধিক অ্যামিনোফসফেট টিআরএনএ সিন্থেটেস অনুপস্থিত থাকতে পারে। এটি রাসায়নিকভাবে সম্পর্কিত অ্যামিনো অ্যাসিড দ্বারা ট্রান্সফার আরএনএ কে কাজে নিযুক্ত করার দিকে পরিচালিত করে এবং এক বা একাধিক এনজাইম ব্যবহার করে, ট্রান্সফার আরএনএ সঠিকভাবে চার্জ করার জন্য সংশোধন করা হয়।
উদাহরণস্বরূপ: হেলিকোব্যাক্টর পাইলোরিতে(Helicobacter pylori)গ্লুটামিনাইল ট্রান্সফার আরএনএ সিন্থেটেজ নেই।
সেকারণেই, গ্লুটামেট ট্রান্সফার আরএনএ সিন্থেটেজ ট্রান্সফার আরএনএ-গ্লুটামিন (tRNA-Gln)কে গ্লুটামেটের সাথে চার্জ করে। তারপর একটি অ্যামিডোট্রান্সফেরেজ গ্লুটামেটের অম্লিয় পার্শের চেইনকে অ্যামাইডে রূপান্তর করে এবং সঠিকভাবে চার্জযুক্ত গ্লুটামেট-টিআরএনএ-গ্লুটামিন গঠন করে।

রাইবোজোমে আবদ্ধ হওয়া[সম্পাদনা]

রাইবোসোমের P/E সাইটগুলির মাধ্যমে A/T স্থানান্তর করার সময় টিআরএনএ দ্বারা গৃহীত সনাক্তকারি সীমা/ পরিসর। অ্যানিমেশনের শেষ পয়েন্ট হিসাবে ব্যবহৃত গঠনগত মডেলগুলির জন্য প্রোটিন ডেটা ব্যাংক (PDB) কোড দেওয়া হয়েছে। উভয় টিআরএনএ কে Escherichia coli থেকে ফেনিল্যালানাইন নির্দিষ্ট টিআরএনএ হিসাবে মডেল করা হয়েছে, A/T টিআরএনএ কে জমা স্থানাঙ্কের হোমোলজি মডেল হিসাবে তৈরি করা হয়েছে। টিআরএনএ এর টারশিয়ারি গঠন এর জন্য কালার কোড দেখানো হয়েছে . নেয়া হয়েছে.[২]

রাইবোসোমে টিআরএনএ অণুর জন্য তিনটি বন্ধন অঞ্চল রয়েছে যা দুটি রাইবোসোমাল উপএকক এর মধ্যে স্থান বিস্তৃত করে:

  • A (অ্যামিনোঅ্যাসাইল)
  • পি (পেপ্টিডিল)
  • ই (প্রস্থান) অঞ্চল

এছাড়াও, রাইবোসোমে ট্রান্সফার আরএনএ যুক্ত হয়ার জন্য আরও দুটি অঞ্চল রয়েছে যা মেসেঞ্জার আরএনএ ডিকোডিং বা প্রোটিন সংশ্লেষণের সূচনার সময় ব্যবহৃত হয়। এগুলি হল টি(T site) অঞ্চল (এলাংগেশন ফ্যাক্টর তু(TU) নামে পরিচিত) এবং আই(I Site) অঞ্চল (প্রারম্ভ )।
নিয়ম অনুসারে, ট্রান্সফার আরএনএ বন্ধন অঞ্চলগুলোকে প্রথমে তালিকাভুক্ত ছোট রাইবোসোমীয় উপএকক অঞ্চল এবং দ্বিতীয় তালিকাভুক্ত বৃহৎ রাইবোসোমীয় উপএকক অঞ্চল দ্বারা চিহ্নিত করা হয়। উদাহরণস্বরূপ :

  • A অঞ্চলকে প্রায়ই A/A
  • P অঞ্চলকে P/P এবং
  • E অঞ্চলকে E/E লেখা হয়।

এবং P- সাইটে L27, L2, L14, L15, L16 এর মতো বাঁধাই প্রোটিনগুলিকে অ্যাফিনিটি চিহ্ন দ্বারা নির্ধারিত করেছেন A. P. Czernilofsky et al। একবার অনুবাদের সূচনা সম্পূর্ণ হলে ট্রান্সফার আরএনএ এর p/p অঞ্চলে অবস্থিত প্রথম অ্যামিনোঅ্যাসাইল নীচে বর্ণিত প্রসারণ চক্রের জন্য প্রস্তুত হয়।
অনুবাদ প্রসারণের সময়, টিআরএনএ প্রথমে প্রসারণ ফ্যাক্টর Tu (EF-Tu),প্রকৃতকোষী (eEF-1) বা আর্চিয়াল বা বিপরীত অংশ সহ একটি যৌগের অংশ হিসাবে রাইবোসোমের সাথে আবদ্ধ হয়। এই প্রাথমিক ট্রান্সফার আরএনএ যুক্ত হওয়ার অঞ্চলটিকে A/T অঞ্চল বলা হয়।
এই A/T অঞ্চলে, A-অঞ্চলের অর্ধেকটি ছোট রাইবোসোমাল উপএককে থাকে যেখানে মেসেঞ্জার আরএনএ ডিকোডিং অঞ্চল অবস্থিত। মেসেঞ্জার আরএনএ ডিকোডিং অঞ্চল হলো যেখানে মেসেঞ্জার আরএনএ কোডন অনুবাদের সময় পড়া হয়। টি-অঞ্চলে অর্ধেকটি প্রধানত বড় রাইবোসোমীয় উপএককে থাকে যেখানে EF-Tu বা eEF-1, রাইবোসোমের সাথে যোগাযোগ করে।
এমআরএনএ ডিকোডিং সম্পূর্ণ হলে, অ্যামিনোঅ্যাসাইল ট্রান্সফার আরএনএ, A/A অঞ্চলে আবদ্ধ থাকে এবং পরবর্তী পেপটাইড বন্ধন এর সাথে সংযুক্ত অ্যামিনো অ্যাসিডের সাথে যুক্ত হওয়ার জন্য প্রস্তুত হয়। পেপটিডিল-ট্রান্সফার আরএনএ, যা ক্রমবর্ধমান পলিপেপটাইডকে A/A সাইটে আবদ্ধ অ্যামিনোঅ্যাসাইল-ট্রান্সফার আরএনএ-তে স্থানান্তর করে, P/P সাইটে আবদ্ধ। একবার পেপটাইড বন্ধন তৈরি হয়ে গেলে, P/P অঞ্চলের ট্রান্সফার আরএনএ অ্যাসিলেটেড হয়, বা একটি মুক্ত ৩’ প্রান্ত থাকে এবং A/A অঞ্চলের ট্রান্সফার আরএনএ ক্রমবর্ধমান পলিপেপটাইড চেইনকে বিচ্ছিন্ন করে। পরবর্তী প্রসারণ চক্রের জন্য অনুমতি দেওয়ার জন্য, ট্রান্সফার আরএনএ গুলি চক্রটি সম্পূর্ণ করার আগে এবং P/P এবং E/E সাইটগুলিতে বসবাস করার আগে হাইব্রিড A/P এবং P/E বন্ধন অঞ্চলগুলির মধ্য দিয়ে চলে যায়।
একবার A/A এবং P/P ট্রান্সফার আরএনএ এর P/P এবং E/E অঞ্চলগুলিতে চলে গেলে, মেসেঞ্জার আরএনএও একটি কোডন দ্বারা সরে যায় এবং A/T অঞ্চলটি খালি হয়ে যায়, মেসেঞ্জার আরএনএ ডিকোডিংয়ের পরবর্তী রাউন্ডের জন্য প্রস্তুত। E/E অঞ্চলে আবদ্ধ ট্রান্সফার আরএনএ তারপর রাইবোসোম ছেড়ে যায়।

P/I সাইটটি আসলে প্রথম অ্যামিনোঅ্যাসাইল যা টিআরএনএ-তে আবদ্ধ হয় এবং এটি ব্যাকটেরিয়াতে( IF2) আইএফ২ নামক একটি সূচনা ফ্যাক্টর দ্বারা বিতরণ করা হয়। যাইহোক, প্রকৃতকোষী বা আর্চিয়াল রাইবোসোমে P/I অঞ্চলের অস্তিত্ব এখনও নিশ্চিত করা যায়নি। P-সাইট প্রোটিন L27 ই. কোলাটজ এবং এ.পি. চের্নিলোফস্কি দ্বারা অ্যাফিনিটি লেবেলিং দ্বারা নির্ধারিত করা হয়েছে।

টিআরএনএ জিনসমূহ[সম্পাদনা]

প্রত্যেকটি জীবএর জিনোমে ট্রান্সফার আরএনএ জিনের সংখ্যার মধ্যে ভিন্নতা রয়েছে। উদাহরণ স্বরূপ: জেনেটিক্স গবেষণায় সাধারণভাবে ব্যবহৃত জীবের মডেল নেমাটোড কৃমি সি. এলিগানস, যার পারমাণবিক জিনোমে ২৯৬৪৭ টি জিন রয়েছে, যার মধ্যে ট্রান্সফার আরএনএ -এর জন্য ৬২০ কোড রয়েছে।
মুকুলকৃত ইয়েস্ট স্যাকারোমাইসিস সারভিসিয়া (Saccharomyces cerevisiae) এর জিনোমে ২৭৫ টিআরএনএ জিন রয়েছে। প্রতি জিনোমে ট্রান্সফার আরএনএ জিনের সংখ্যা ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে। ফুসোব্যাকটেরিয়া এবং টেনেরিকিউটস-এর মতো গোষ্ঠীর ব্যাকটেরিয়া প্রজাতির প্রতি জিনোমে প্রায় ৩০ টি জিন থাকে যেখানে জটিল ইউক্যারিওটিক জিনোম যেমন জেব্রাফিশ (ড্যানিও রিরিও) ১০ হাজারেরও বেশি টিআরএনএ জিন বহন করতে পারে।

জানুয়ারী ২০১৩ সালের প্রকাশিত তথ্য অনুসারে মানব জিনোমে মোট প্রায় ২০৮৪৮ টি প্রোটিন কোডিং জিন রয়েছে, সাইটোপ্লাজমিক ট্রান্সফার আরএনএ অণু এনকোডিং এর জন্য ৪৯৭ টি পারমাণবিক জিন আছে, এবং ট্রান্সফার আরএনএ এ থেকে প্রাপ্ত ৩২৪ টি সিউডোজিন বা কাল্পনিক জিন। টিআরএনএ জিনগুলি আর কার্যকরী নয় বলে মনে করা হয় (যদিও ছদ্ম টিআরএনএগুলি ব্যাকটেরিয়াতে অ্যান্টিবায়োটিক প্রতিরোধের সাথে জড়িত দেখানো হয়েছে)। সমস্ত ইউক্যারিওট বা প্রকৃতকোষীর মতো, মানুষের মধ্যে ২২ টি মাইটোকন্ড্রিয়াল টিআরএনএ জিন রয়েছে। এইসব জিনের মিউটেশন মেলাস সিন্ড্রোমের মতো গুরুতর রোগের সাথে যুক্ত। এছাড়াও চিহ্নিত করা হয়েছে যে পারমাণবিক ক্রোমোজোমের অঞ্চলগুলি, মাইটোকন্ড্রিয়াল টিআরএনএ জিনের অনুক্রমের অনুরূপ (অবিকল ট্রান্সফার আরএনএ এর মতো)। এই টিআরএনএ এর অবয়বগুলোকে পারমাণবিক মাইটোকন্ড্রিয়াল ডিএনএ (মাইটোকন্ড্রিয়া থেকে নিউক্লিয়াসে স্থানান্তরিত জিন) এর অংশ হিসাবেও বিবেচনা করা হয়। মাইটোকন্ড্রিয়াল টিআরএনএ (টিআরএনএ-এর অবয়ব) এর একাধিক পারমাণবিক অনুলিপির ঘটনাটি মানুষ থেকে ওপোসাম (opossum) পর্যন্ত অনেক উচ্চতর জীবের মধ্যে পরিলক্ষিত হয়েছে যা দেখায় যে অবয়বগুলো কর্যকর।

সাইটোপ্লাজমিক টিআরএনএ জিনগুলিকে তাদের অ্যান্টিকোডন বৈশিষ্ট্য অনুসারে ৪৯ টি পরিবারে বিভক্ত করা যেতে পারে। এই জিনগুলি ২২ তম এবং Y ক্রোমোজোম ছাড়া সমস্ত ক্রোমোজোমে পাওয়া যায়।সেইসাথে ১ম ক্রোমোজোমে ও 6p-এ উচ্চ ক্লাস্টারিং পরিলক্ষিত হয় (১৪০ টিআরএনএ জিন)।

এইচজিএনসি (HGNC) জিনোমিক ট্রান্সফার আরএনএ ডেটাবেস (GtRNAdb) এবং এ কাজের ক্ষেত্রের বিশেষজ্ঞদের সহযোগিতায়, ট্রান্সফার আরএনএ এনকোড করে মানব জিনের জন্য অনন্য নাম অনুমোদন করা হয়েছে।

সাধারণত, ব্যাকটেরিয়ার ট্রান্সফার আরএনএ জিনগুলি (গড়ে = ৭৭.৬ bp), আর্কিয়া (গড়ে = ৮৩.১ bp) এবং ইউক্যারিওটস (গড়ে = ৮৪.৭ bp) এর ট্রান্সফার আরএনএ গুলির তুলনায় খাটো । পরিপক্ক ট্রান্সফার আরএনএ তে জিনগুলো একটি বিপরীত প্যাটার্ন অনুসরণ করে যেখানে ব্যাকটেরিয়া থেকে আসা ট্রান্সফার আরএনএ গুলি সাধারণত (মধ্যগ = ৭৭.৬ nt) আর্কিয়া থেকে আসা ট্রান্সফার আরএনএ গুলির তুলনায় লম্বা হয় (মধ্যমা = ৭৬.৮ nt)। ইউক্যারিওট বা প্রকৃতকোষগুলি সংক্ষিপ্ততম পরিপক্ক ট্রান্সফার আরএনএ (মধ্যমা = ৭৪.৫ nt) প্রদর্শন করে।

বিবর্তন[সম্পাদনা]

জিনোমিক টিআরএনএ হল জীবনের জৈবিক রাজ্যের মধ্যে জিনোমের একটি পার্থক্যকারী বৈশিষ্ট্য। জিনোমিক টিআরএনএ বিষয়বস্তুর ক্ষেত্রে একটি অভিন্ন সংখ্যক জিনের অনুলিপি সহ আর্কিয়া সহজ পরিস্থিতি উপস্থাপন করে, ব্যাকটেরিয়া একটি মধ্যবর্তী পরিস্থিতি এবং প্রকৃতকোষীরা সবচেয়ে জটিল পরিস্থিতি উপস্থাপন করে। ইউক্যারিয়া/ প্রকৃতকোষীরা কেবলমাত্র অন্য দুটি রাজ্যের তুলনায় বেশি ট্রান্সফার আরএনএ জিনের সামগ্রীই উপস্থাপন করে না বরং বিভিন্ন আইসোঅ্যাক্সেপ্টরদের মধ্যে জিনের অনুলিপি সংখ্যার উচ্চ বৈচিত্র্যও প্রকাশ করে। এই জটিলতাটি টিআরএনএ জিনের অনুলিপি এবং অ্যান্টিকোডন নির্দিষ্টতার পরিবর্তনের কারণে হয় বলে মনে হয় করা হয়।

বিভিন্ন প্রজাতি জুড়ে ট্রান্সফার আরএনএ জিন কপি সংখ্যার বিবর্তন, নির্দিষ্ট ট্রান্সফার আরএনএ পরিবর্তন এনজাইমগুলির উপস্থিতির সাথে যুক্ত করা হয়েছে (ব্যাকটেরিয়াতে ইউরিডিন মিথাইলট্রান্সফারেস এবং ইউক্যারিয়া/ প্রকৃতকোষীতে অ্যাডেনোসিন ডিএমাইনেস)। এগুলো একটি প্রদত্ত টিআরএনএর ডিকোডিং ক্ষমতা বৃদ্ধি করে। উদাহরণ হিসেবে:
ট্রান্সফার আরএনএ এএলএ চারটি ভিন্ন ট্রান্সফার আরএনএ আইসোঅ্যাসেপ্টর (AGC, UGC, GGC এবং CGC) এনকোড করে।
প্রকৃতকোষে, এজিসি আইসোঅ্যাসেপ্টররা বাকি আইসোঅ্যাসেপ্টরদের তুলনায় জিন কপি নম্বরে অত্যন্ত সমৃদ্ধ হয় এবং এটি এর উবল বেসের এ-টু-আই পরিবর্তনের সাথে সম্পর্কযুক্ত। প্রকৃতকোষীয় প্রজাতির বেশিরভাগ অ্যামিনো অ্যাসিডের ক্ষেত্রে এই একই প্রবণতা দেখানো হয় । প্রকৃতপক্ষে, এই দুটি ট্রান্সফার আরএনএ পরিবর্তনের প্রভাব কোডন ব্যবহারের পক্ষপাতেও দেখা যায়। অতিপ্রকাশিত জিনগুলির কোডনগুলি সমৃদ্ধ হয়েছে বলে মনে করা হয় কারণ ট্রান্সফার আরএনএ একচেটিয়াভাবে কোডনগুলি ব্যবহার করে। এগুলো এই পরিবর্তিত ট্রান্সফার আরএনএ দ্বারা ডিকোড করা হবে। ট্রান্সফার আরএনএ এর পরিবর্তনগুলি এই কোডনগুলির অনুবাদ দক্ষতার সম্ভাব্য ভূমিকা প্রকাশ করে।

এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে বিবর্তনের সময় অনেক প্রজাতি নির্দিষ্ট টিআরএনএ হারিয়েছে। উদাহরণস্বরূপ, স্তন্যপায়ী প্রাণী এবং পাখি উভয়েরই সম্ভাব্য ৬৪ টিআরএনএ জিনের মধ্যে একই ১৪ টির অভাব রয়েছে। তবে অন্যান্য জীবনীতে এই টিআরএনএ রয়েছে।কোডনগুলি অনুবাদ করার জন্য এক জোড়া ট্রান্সফার আরএনএ অনুপস্থিত,এমন জীবগুলি wobbling নামক একটি কৌশল অবলম্বন করে, যেখানে অসম্পূর্ণভাবে মিলে যাওয়া ট্রান্সফার আরএনএ/মেসেঞ্জার আরএনএ জোড়া এখনও অনুবাদ প্রক্রিয়াটি সম্পাদন করে থাকে, যদিও এই কৌশলটি অনুবাদ ত্রুটির প্রবণতাকেও বাড়িয়ে দেয়। বিবর্তনের সময় কেন টিআরএনএ জিন হারিয়ে গেছে তা বিতর্কের মধ্যে রয়েছে তবে এটি ভাইরাল সংক্রমণের প্রতিরোধের উন্নতির সাথে সম্পর্কিত হতে পারে। যেহেতু নিউক্লিওটাইড ট্রিপলেটগুলি অ্যামিনো অ্যাসিড এবং এরুপ ট্রান্সফার আরএনএ গুলির চেয়ে বেশি সংমিশ্রণ উপস্থাপন করতে পারে তাই এদের জেনেটিক কোডে প্রাচুর্য রয়েছে এবং বিভিন্ন ৩-নিউক্লিওটাইড কোডন একই অ্যামিনো অ্যাসিড প্রকাশ করতে পারে। এই কোডন পক্ষপাতই কোডন অপ্টিমাইজেশানের জন্য প্রয়োজন।

কাল্পনিক উৎপত্তি[সম্পাদনা]

৫′-টার্মিনাল ফসফেট গ্রুপ এবং ৩′-টার্মিনাল CCA গ্রুপ সহ T বাহু এবং গ্রহণকারী স্টেম নিয়ে গঠিত ট্রান্সফার আরএনএ এর উপরের অর্ধেক এবং D বাহু এবং অ্যান্টিকোডন বাহু নিয়ে গঠিত নীচের অর্ধেক উভয়ই গঠনগতভাবে স্বাধীন একক। সেই সাথে এটি অপেক্ষক হিসেবেও কাজ করে। উপরের অর্ধেকটি ৩′-টার্মিনাল জিনোমিক ট্যাগ সহ প্রথমে বিবর্তিত হতে পারে যা প্রাথমিকভাবে আরএনএ বিশ্বে প্রতিলিপিতে সক্ষম এমন ট্রান্সফার আরএনএ-এর মতো অণু চিহ্নিত করতে পারে। নীচের অর্ধেকটি পরে অতিরিক্ত সম্প্রসারণ হিসাবে পরবর্তীতে বিবর্তিত হতে পারে। যেমন, প্রোটিন সংশ্লেষণ আরএনএ বিশ্বে শুরু হয়েছিল এবং এটি পরবর্তীতে একটি রিবোনিউক্লিওপ্রোটিন ওয়ার্ল্ডে (আরএনপি ওয়ার্ল্ড) পরিণত হয়েছিল। এই প্রস্তাবিত দৃশ্যকল্পকে বলা হয় জিনোমিক ট্যাগ হাইপোথিসিস / জিন সম্পর্কিত সুত্র। প্রকৃতপক্ষে, আজও প্রতিলিপিতে ট্রান্সফার আরএনএ এবং ট্রান্সফার আরএনএ-এর মতো সমষ্টিগুলির অনুঘটক হিসেবে একটি গুরুত্বপূর্ণ প্রভাব রয়েছে ( রাইবোজোম এর মতো ) । এই ভূমিকাগুলিকে আরএনএ বিশ্বের 'আণবিক (বা রাসায়নিক) জীবাশ্ম' হিসাবে গণ্য করা যেতে পারে। ২০২১ সালের মার্চ মাসে, গবেষকদের প্রকাশকৃত তথ্য অনুযায়ী তারা প্রমাণ করেছেন যে ট্রান্সফার আরএনএর আদি পর্যায়ে এরি একটি প্রতিলিপিকারক রাইবোজাইম অণু হিসেবে কাজ করতো যে রূপ জীবনের খুব আদিবিকাশে, বা অ্যাবায়োজেনেসিসে দেখা যেত ।

ট্রান্সফার আরএনএ থেকে প্রাপ্ত টুকরা[সম্পাদনা]

ট্রান্সফার আরএনএ-প্রাপ্ত টুকরা (বা tRFs) হল ছোট অণু যা পরিপক্ক ট্রান্সফার আরএনএ বা পূর্বসূরি প্রতিলিপির বিভাজনের পরে আবির্ভূত হয়। সাইটোপ্লাজমীয় এবং মাইটোকন্ড্রীয় ট্রান্সফার আরএনএ উভয়ই খন্ড তৈরি করতে পারে। প্রাপ্তবয়স্ক টিআরএনএ থেকে অন্তত চারটি কাঠামোগত ধরনের ট্রান্সফার আরএনএ খণ্ডাংশ উৎপত্তি হয় বলে বিশ্বাস করা হয়, যার মধ্যে

  • তুলনামূলকভাবে দীর্ঘ ট্রান্সফার আরএনএ অর্ধাংশ এবং
  • ছোট ৫'-ট্রান্সফার আরএনএ খণ্ডাংশ
  • ৩'-ট্রান্সফার আরএনএ খণ্ডাংশ
  • আই ট্রান্সফার আরএনএ খণ্ডাংশ (i-trf) রয়েছে।

ক্লিভেজ এনজাইমগুলি ৫' লিডার বা ৩' ট্রেইলার ক্রম থেকে অণু তৈরি করতে পারে । ক্লিভেজ এনজাইমগুলির মধ্যে রয়েছে অ্যাঞ্জিওজেনিন, ডিসার, আরএনসে জেড এবং আরএনসে পি। বিশেষ করে অ্যাঞ্জিওজেনিনের ক্ষেত্রে, ট্রান্সফার আরএনএ খণ্ডাংশ গুলির ৩’ প্রান্তে একটি বৈশিষ্ট্যগতভাবে অস্বাভাবিক সাইক্লিক ফসফেট এবং ৫’ প্রান্তে একটি হাইড্রক্সিল(OH-) গ্রুপ রয়েছে। ট্রান্সফার আরএনএ খণ্ডাংশ গুলি আরএনএ হস্তক্ষেপে একটি ভূমিকা পালন করে বলে মনে করা হয়। বিশেষত রেট্রোভাইরাস এবং রেট্রোট্রান্সপোসন দমনে, যেগুলো প্রতিলিপির জন্য প্রাইমার হিসাবে ট্রান্সফার আরএনএ ব্যবহার করে। এনজিওজেনিন দ্বারা ক্লিভ করা অর্ধেক ট্রান্সফার আরএনএ গুলি টিআইআরএনএ নামেও পরিচিত। পিআরএনএ হিসাবে কাজ করে এমনগুলি সহ ছোট ছোট টুকরোগুলির জীবজনি / জৈব জনন কম বোঝা যায়।

যারা টিআরএফ সম্পর্কে আরও জানতে ইচ্ছুক তাদের জন্য দুটি অনলাইন টুল রয়েছে : মাইটোকন্ড্রিয়াল এবং নিউক্লিয়ার ট্রান্সফার আরএনএ ফ্র্যাগমেন্টস (MINTbase) এর ইন্টারেক্টিভ এক্সপ্লোরেশনের ফ্রেমওয়ার্ক এবং ট্রান্সফার আরএনএ সম্পর্কিত ফ্র্যাগমেন্টস (tRFdb) এর রিলেশনাল ডাটাবেস। MINTbase ট্রান্সফার আরএনএ ফ্র্যাগমেন্টস -এর নামকরণের জন্য একটি নামকরণ স্কিমও প্রদান করা হয়।

ইঞ্জিনিয়ারড টিআরএনএ[সম্পাদনা]

মূল নিবন্ধ: জেনেটিক কোড সম্প্রসারণ[সম্পাদনা]

সংশোধিত অ্যান্টিকোডন এবং/অথবা গ্রহণকারী স্টেম সহ ট্রান্সফার আরএনএ গুলি জেনেটিক কোড পরিবর্তন করতে ব্যবহার করা যেতে পারে। বিজ্ঞানীরা সনাক্ত(দেখুন: স্টার্ট কোডন) এবং প্রসারণ উভয়ের জন্য অ্যামিনো অ্যাসিড (প্রাকৃতিক এবং অভিনব) গ্রহণ করার কোডনগুলি (সেন্স এবং স্টপ) সফলভাবে পুনরুদ্ধার করেছেন।

১৯৯০ সালে, টিআরএনএএফমেট২ সিইউএ ( টিআরএনএএফমেট২ থেকে সংশোধিত সিইউএ জিন metY) E. coli-তে ঢোকানো হয়েছিল, যার ফলে এটি UAG স্টপ কোডনে প্রোটিন সংশ্লেষণ শুরু করে, যতক্ষণ না এটি একটি শক্তিশালী শাইন-ডালগারনো ক্রম দ্বারা পূর্বে থাকে। সূচনাকালে এটি শুধুমাত্র প্রথাগত ফর্মাইলমেথিওনিনই নয়, ফর্মাইলগ্লুটামিনও সন্নিবেশিত করে, কারণ গ্লুটামিল-টিআরএনএ সিন্থেস নতুন ট্রান্সফার আরএনএকে স্বীকৃতি দেয়। পরীক্ষাটি ১৯৯৩ সালে পুনরাবৃত্তি করা হয়েছিল, যেখানে একটি প্রসারিত ট্রান্সফার আরএনএ সংশোধিত হয়েছিল যাতে মেথিওনাইল-ট্রান্সফার আরএনএ ফর্মাইলট্রান্সফেরেজ দ্বারা স্বীকৃত হয়। মাইকোব্যাকটেরিয়ামে অনুরূপ ফলাফল পাওয়া গেছে। পরবর্তী পরীক্ষায় দেখা গেছে যে নতুন টিআরএনএ নিয়মিত AUG স্টার্ট কোডনের জন্য অর্থোগোনাল ছিল যা জিনোমিকভাবে পুনঃকোড করা ই. কলাই( E. coli) ব্যাকটেরিয়া স্ট্রেনে সনাক্তযোগ্য অফ-টার্গেট ট্রান্সলেশন ইনিশিয়েশন ইভেন্ট দেখায়নি।

ট্রান্সফার আরএনএ এর জীবজনি/জৈব জনন[সম্পাদনা]

ইউক্যারিওটিক কোষের নিউক্লিয়াসে ট্রান্সফার আরএনএগুলিকে আরএনএ পলিমারেজ-৩ দ্বারা বিভিন্ন পদ্ধতিতে প্রাক-টিআরএনএ বা প্রাক ট্রান্সফার আরএনএ হিসাবে প্রতিলিপি করা হয়। আরএনএ পলিমারেজ-৩ টিআরএনএর জিন এর অভ্যন্তরে দুটি অত্যন্ত সংরক্ষিত ডাউনস্ট্রিম প্রমোটার সিকোয়েন্সকে স্বীকৃতি দেয়:

  1. 5-ইন্ট্রাজেনিক কন্ট্রোল অঞ্চল (5′-ICR, D-নিয়ন্ত্রণ অঞ্চল বা A বক্স)
  2. 3-ইন্ট্রাজেনিক কন্ট্রোল অঞ্চল (3-ICR, T-নিয়ন্ত্রণ অঞ্চল বা B বক্স)


প্রথম প্রোমোটার টি পরিনত ট্রান্সফার আরএনএ এর +৮ থেকে শুরু হয় এবং দ্বিতীয় প্রোমোটার টি প্রথম প্রোমোটারের ৩০-৬০ টি নিউক্লিওটাইডের নিচে অবস্থিত। চার বা ততোধিক থাইমিডিন প্রসারিত করার পরে ট্রান্সক্রিপশনটি বন্ধ হয়ে যায়

একটি tRNA ইন্ট্রোনের বুল্জ-হেলিক্স-বাল্জ মোটিফ


প্রাক-ট্রান্সফার আরএনএ নিউক্লিয়াসের ভিতরে ব্যাপক পরিবর্তনের মধ্য দিয়ে যায়। কিছু প্রাক-ট্রান্সফার আরএনএ-তে ইন্ট্রোন থাকে যেগুলিকে কার্যকরী ট্রান্সফার আরএনএ অণু গঠনের জন্য বিভক্ত করা হয়, বা কাটা হয়। ইউক্যারিওটিক বা সুকেন্দ্রিক প্রাক-ট্রান্সফার আরএনএ তে বুল্জ-হেলিক্স-বুলজ (বিএইচবি) কাঠামোর মোটিফ রয়েছে যা এন্ডোনিউক্লিস দ্বারা ট্রান্সফার আরএনএ ইন্ট্রনকে সনাক্তকরণ এবং সুনির্দিষ্টভাবে বিভক্ত করার জন্য গুরুত্বপূর্ণ। এই মোটিফ অবস্থান এবং গঠন বিবর্তনীয়ভাবে সংরক্ষিত হয়।
কিছু জীব, যেমন এককোষী শৈবালের বিএইচবি-মোটিফের একটি অনানুশাসনিক অবস্থানের পাশাপাশি ৩' এবং ৫′প্রান্তে বিভক্ত ইন্ট্রন সিকোয়েন্স বা ধারাবাহিকতা রয়েছে। ৫′ ক্রমটি RNase P দ্বারা মুছে ফেলা হয়। অপরদিকে ৩′ ক্রমটির প্রান্ত RNase Z এনজাইম দ্বারা মুছে ফেলা হয়। আরকিওন ম্যানোআরকিয়াম সমীকরণ (archaeon Nanoarchaeum equitans) একটি উল্লেখযোগ্য ব্যতিক্রম, যা কোন আরএনএজ পি (RNase P) এনজাইম ধারণ করে না এবং একটি প্রোমোটার এমনভাবে স্থাপন করা আছে যে ট্রান্সক্রিপশনটি পরিপক্ক ট্রান্সফার আরএনএ এর ৫′ প্রান্তে শুরু হয়। নিউক্লিওটিডিল ট্রান্সফারেজ দ্বারা একটি
নন-টেমপ্লেটেড ৩′ CCA লেজ যোগ করা হয়। los 1/Xpo-t_দ্বারা সাইটোপ্লাজমে ট্রান্সফার আরএনএ স্থানান্তর করার আগে, ট্রান্সফার আরএনএ গুলো অ্যামিনোঅ্যাসিলেটেড(Aminoacylated) হয়।প্রক্রিয়াকরণ কালের ঘটনার ক্রম সংরক্ষণ করা হয় না। উদাহরণস্বরূপ, ইএস্ট এ, নিউক্লিয়াসে নয় কিন্তু মাইটোকন্ড্রিয়াল ঝিল্লির সাইটোপ্লাজমে সংযুক্ত করা হয়।

ইতিহাস[সম্পাদনা]

প্রথমে ফ্রান্সিস ক্রিক অ্যাডাপ্টর হাইপোথিসিস এর ওপর ভিত্তি করে ট্রান্সফার আরএনএর অস্তিত্ব সম্পর্কে অনুমান করেছিলেন যে প্রোটিন বর্ণমালায় আরএনএ বর্ণমালার অনুবাদকে মধ্যস্থতা করতে সক্ষম একটি অ্যাডাপ্টার অণু বিদ্যমান থাকতে হবে। পল সি জামেকনিক এবং মাহলন হোগল্যান্ড ট্রান্সফার আরএনএ আবিষ্কার করেন। ১৯৬০ এর দশকের গোড়ার দিকে বোস্টনের দুই গবেষক অ্যালেক্স রিচ এবং ডোনাল্ড ক্যাসপার টিআরএনএ কাঠামোর উপর উল্লেখযোগ্য গবেষণা পরিচালনা করেছিলেন । ১৯৬৫ সালে কর্নেল ইউনিভার্সিটির 'রবার্ট ডব্লিউ হোলি' ট্রান্সফার আরএনএ এর প্রাথমিক কাঠামোর রিপোর্ট করেন এবং তিনটি মাধ্যমিক কাঠামোর পরামর্শ দেন। উইসকনসিনের মেডিসনে রবার্ট এম বক (Robert M. Bock) দ্বারা সর্বপ্রথম ট্রান্সফার আরএনএ স্ফটিক/কেলাসিত করা হয়েছিল। পরবর্তী বছরগুলিতে আরও বেশ কিছু গবেষণার মাধ্যমে ক্লোভারলিফের গঠন নিশ্চিত করা হয়েছিল এবং অবশেষে ১৯৭৪ সালে এক্স রে ক্রিস্টালোগ্রাফি অধ্যয়ন ব্যবহার করে ক্লোভারলিফের গঠন নিশ্চিত করা হয়েছিল। দুটি স্বাধীন দল, কিম সুং-হাউ আলেকজান্ডার রিচের অধীনে কাজ করছে এবং অ্যারন ক্লুগের নেতৃত্বে একটি ব্রিটিশ গ্রুপ, এক বছরের মধ্যে একই ক্রিস্টালোগ্রাফি ফলাফল প্রকাশ করেছে।

চিকিৎসা সংক্রান্ত প্রাসঙ্গিকতা[সম্পাদনা]

অ্যামিনোঅ্যাসিলেশনের ব্যাবহার কিছু রোগের চিকিৎসার পদ্ধতি হিসাবে সাথে কার্যকর হতে পারে। যেমন: অ্যামিনোসিলেশনের জন্য ক্যান্সারযুক্ত কোষগুলি সুস্থ কোষের তুলনায় অপেক্ষাকৃত দুর্বল হতে পারে। ক্যান্সার এবং ভাইরাল জীববিজ্ঞানের সাথে যুক্ত প্রোটিন সংশ্লেষণ প্রায়শই নির্দিষ্ট ট্রান্সফার আরএনএ অণুর উপর নির্ভর করে। উদাহরণস্বরূপ, যকৃতের ক্যান্সারের জন্য কার্যরত tRNA-Lys-CUU লাইসিনের সাথে একত্রে যকৃতের ক্যান্সার কোষের বৃদ্ধি এবং মেটাস্ট্যাসিসকে নিয়ন্ত্রন করে/বজায় রাখে, যেখানে সুস্থ কোষগুলি কোষীয় শারীরতত্ত্ব সমর্থন করার জন্য এই ট্রান্সফার আরএনএ উপর অনেক কম নির্ভরশীল। একইভাবে, হেপাটাইটিস–ই ভাইরাসের জন্য একটি ট্রান্সফার আরএনএ এর প্রয়োজন যা অসংক্রামিত কোষের সাথে যুক্ত ট্রান্সফার আরএনএ থেকে যথেষ্ট আলাদা। তাই, কিছু নির্দিষ্ট ট্রান্সফার আরএনএ প্রজাতির অ্যামিনোঅ্যাসিলেশনের বাধাকে রোগের যৌক্তিক চিকিৎসার জন্য একটি প্রতিশ্রুতিশীল অভিনব উপায় হিসাবে বিবেচনা করা হয়।

আরও দেখুন[সম্পাদনা]

 

  • ট্রান্সফার আরএনএ এর ক্লোভারলিফ মডেল (In English) (বাংলায়)
  • কিম সাং-হাউ (In English) ( বাংলায় )
  • স্টেম চক্র চুম্বন (In English) ( বাংলায় )
  • মেসেঞ্জার আরএনএ/ এমআরএনএ (In English) ( বাংলায় )
  • নন-কোডিং আরএনএ (In English) ( বাংলায় ) ও ইনট্রন (In English) ( বাংলায় )
  • পিচ্ছিল ক্রম (In English) ( বাংলায় )
  • টিএমআরএনএ (In English) ( বাংলায় )
  • ট্রান্সফার আরএনএ এর মতো গঠন. (In English) ( বাংলায় )
  • অনুবাদ (In English) ( বাংলায় )
  • টিআরএনএডিবি (In English) ( বাংলায় )
  • দ্বৈত অনুমান (In English) ( বাংলায় )
  • অ্যামিনোঅ্যাসাইল টিআরএনএ. (In English) ( বাংলায় )

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Transfer RNA (tRNA)"Proteopedia.org। সংগ্রহের তারিখ ৭ নভেম্বর ২০১৮ 
  2. Dunkle JA, Wang L, Feldman MB, Pulk A, Chen VB, Kapral GJ, Noeske J, Richardson JS, Blanchard SC, Cate JH (মে ২০১১)। "Structures of the bacterial ribosome in classical and hybrid states of tRNA binding"Science332 (6032): 981–984। ডিওআই:10.1126/science.1202692পিএমআইডি 21596992পিএমসি 3176341অবাধে প্রবেশযোগ্যবিবকোড:2011Sci...332..981D 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:Nucleic acids টেমপ্লেট:Mitochondrial enzymes