ট্রান্সপারিফাই

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ট্রান্সপারিফাই হল বিশ্বব্যাপী রেটিং প্রদান করে এমন প্রধান থিঙ্ক ট্যাঙ্কগুলির আর্থিক স্বচ্ছতার একটি প্রধান খিঙ্ক ট্যাঙ্ক। থিঙ্ক ট্যাঙ্কগুলির তহবিলের উৎস, কোথা থেকে কি পরিমাণ তহবিল পেয়েছে এবং এই তহবিল দ্বারা সমর্থিত নির্দিষ্ট গবেষণা প্রকল্পগুলি বাস্তবায়ন হয়েছে কি না এমন বিষয়গুলো প্রকাশ্যে রেটিং করে। এটি জর্জিয়া ভিত্তিক একটি অলাভজনক থিঙ্ক ট্যাঙ্ক। এটি জর্জ সোরোস দ্বারা প্রতিষ্ঠিত একটি সংস্থা এবং এতে ওপেন সোসাইটি ফাউন্ডেশন দ্বারা অর্থায়ন করা হয়। এর নির্বাহী পরিচালক হ্যান্স গুটব্রোড।

রেটিং[সম্পাদনা]

ট্রান্সপারিফাই একটি পাঁচ-তারা র‌্যাঙ্কিং সিস্টেম ব্যবহার করে। যেসব প্রতিষ্ঠান তাদের তহবিল সম্পর্কে অত্যন্ত স্বচ্ছ তারা পাঁচ তারকা রেটিং পায়। আবার 'বিস্তৃতভাবে স্বচ্ছ' প্রতিষ্ঠানগুলি চার তারকা পায়। নিম্ন থিঙ্ক ট্যাঙ্কগুলিকে তিন তারকা রেটিং দেওয়া হয়; যেগুলিকে স্বচ্ছতার অভাব বলে মনে করা হয়।

২০১৪[সম্পাদনা]

২০১৪ সালের মে মাসে প্রকাশিত রেটিং এর প্রথম রাউন্ডের জন্য, ট্রান্সপারিফাই ৪৭টি দেশে অবস্থিত ১৬৯ টি থিঙ্ক ট্যাঙ্ককে রেটিং দিয়েছে।[১] সমস্ত রেটযুক্ত প্রতিষ্ঠান থেকে, ২১টিকে পাঁচ তারকা রেটিং দেওয়া হয়েছে এবং অন্য ১৪ টিকে চার তারকা রেটিং দেওয়া হয়েছে।[২]

২০১৫[সম্পাদনা]

২০১৫ সালে প্রকাশিত রেটিংগুলির দ্বিতীয় রাউন্ড হয়। ট্রান্সপারিফাই ৪৭টি দেশে অবস্থিত ১৬৯টি থিঙ্ক ট্যাঙ্ককে রেটিং দিয়েছে। ফলাফলগুলির মধ্যে একটি ছিল এই যে, "একটি গ্রুপ হিসাবে নেওয়া, ব্রিটিশ থিঙ্ক ট্যাঙ্কগুলি ইউরোপীয় গড়কে টেনে আনে"। যুক্তরাজ্যে তিনটি সংস্থাকে 'অত্যন্ত অস্বচ্ছ' বলে মনে করা হয়েছিল। সেগুলো হলো- এলএসই আইডিয়াস, ইন্সটিটিউট অফ ইকোনমিক অ্যাফেয়ার্স এবং ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজ। এলএসই আইডিয়াস তার এক তারকা রেটিং দ্বারা "অত্যন্ত আশ্চর্যজনক" বলে দাবি করে। তারা জোর দিয়েছে যে এর আর্থিক বিবরণ "... অনলাইনের পাশাপাশি হার্ড কপিতে পাওয়া যায় এবং সহজেই এলএসই আইডিয়াস হোমপেজে পাওয়া যায়"

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Williams, Brooke (৭ মে ২০১৪)। "New Report Rates Think Tank Transparency"Edmond J. Safra Center for Ethics। সংগ্রহের তারিখ ১২ সেপ্টেম্বর ২০১৪ 
  2. "How Transparent are Think Tanks about Who Funds Them" (PDF)। সংগ্রহের তারিখ ১১ সেপ্টেম্বর ২০১৪