টেলিভিশন অনুষ্ঠান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
একটি সরাসরি টেলিভিশন অনুষ্ঠানের সেট এবং ক্যামেরা

টেলিভিশন অনুষ্ঠান - বা কেবল টিভি শো - হল একটি টেলিভিশন সেটে দেখার জন্য উত্পাদিত যে কোনও সামগ্রী যা ওভার-দ্য-এয়ার, স্যাটেলাইট বা কেবলের মাধ্যমে সম্প্রচার করা যেতে পারে, ব্রেকিং নিউজ, বিজ্ঞাপন বা ট্রেলারগুলি বাদ দিয়ে যা সাধারণত অনুষ্ঠানগুলির মধ্যে রাখা হয়৷ টেলিভিশন অনুষ্ঠাগুলি প্রায়শই সময়ের আগে সম্প্রচারের জন্য নির্ধারিত হয় এবং ইলেকট্রনিক গাইড বা অন্যান্য টিভি তালিকায় প্রদর্শিত হয়, তবে স্ট্রিমিং পরিষেবাগুলি প্রায়শই সেগুলি যে কোনও সময় দেখার জন্য উপলব্ধ করে। একটি টেলিভিশন অনুষ্ঠানের বিষয়বস্তু বিভিন্ন পদ্ধতিতে তৈরি করা যেতে পারে যেমন একটি টেলিভিশন স্টুডিও স্টেজ থেকে টেপ করা বিভিন্ন অনুষ্ঠান, অ্যানিমেশন বা চলচ্চিত্র থেকে ধারাবাহিক পর্যন্ত বিভিন্ন ধরনের চলচ্চিত্র নির্মাণ। একটি টেলিভিশন স্টুডিও মঞ্চে তৈরি না করা অনুষ্ঠানগুলি সাধারণত উপযুক্ত প্রযোজনা সংস্থাগুলি দ্বারা তৈরি করার জন্য চুক্তিবদ্ধ বা লাইসেন্সপ্রাপ্ত হয়।

টেলিভিশন অনুষ্ঠানগুলি সরাসরি (বাস্তব সময়ে) দেখা যেতে পারে, হোম ভিডিওতে রেকর্ড করা যেতে পারে, পরবর্তীতে দেখার জন্য একটি ডিজিটাল ভিডিও রেকর্ডার, একটি সেট-টপ বক্সের মাধ্যমে চাহিদা অনুযায়ী দেখা যেতে পারে, বা ইন্টারনেটে স্ট্রিম করা যেতে পারে।

একটি টেলিভিশন অনুষ্ঠানকে একটি টেলিভিশন প্রোগ্রামও বলা হয় (ব্রিটিশ ইংরেজি), বিশেষ করে যদি এটিতে একটি বর্ণনামূলক কাঠামোর অভাব থাকে।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায়, একটি টেলিভিশন ধারাবাহিক সাধারণত পর্বে প্রকাশিত হয় যা একটি আখ্যান অনুসরণ করে এবং সাধারণত মৌসুমে বিভক্ত হয়। যুক্তরাজ্যে, একটি টেলিভিশন ধারাবাহিক হল নতুন পর্বের একটি বার্ষিক বা আধা-বার্ষিক সেট। (প্রকৃতপক্ষে, যুক্তরাজ্য, আয়ারল্যান্ড এবং অস্ট্রেলিয়ার একটি "ধারাবাহিক" মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় একটি "মৌসুম" এর মতোই)

পর্বগুলির একটি ছোট বা এক-বন্ধ সংগ্রহকে একটি সীমিত ধারাবাহিক, টিভি স্পেশাল বা মিনি সিরিজও বলা যেতে পারে।

একটি টেলিভিশন চলচ্চিত্র বা টেলিফিল্ম হল টেলিভিশনে সম্প্রচারের জন্য নির্মিত একটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র

ইতিহাস[সম্পাদনা]

প্রথম টেলিভিশন অনুষ্ঠানগুলি ছিল পরীক্ষামূলক, বিক্ষিপ্ত সম্প্রচারগুলি 1930-এর দশকে শুরু হওয়া সম্প্রচার টাওয়ার থেকে খুব অল্প পরিসরের মধ্যেই দেখা যায়। জার্মানিতে 1936 সালের গ্রীষ্মকালীন অলিম্পিকের মতো টেলিভিশন অনুষ্ঠান, 1937 সালে যুক্তরাজ্যে রাজা ষষ্ঠ জর্জের রাজ্যাভিষেক, এবং মার্কিন যুক্তরাষ্ট্রে 1939 সালের নিউইয়র্ক ওয়ার্ল্ড ফেয়ারে ডেভিড সারনফ বিখ্যাত ভূমিকা মাধ্যমটির বৃদ্ধিকে উত্সাহিত করেছিল, কিন্তু দ্বিতীয় বিশ্বযুদ্ধ যুদ্ধের পর পর্যন্ত বিকাশকে থামিয়ে দেয়। 1947 ওয়ার্ল্ড সিরিজ অনেক আমেরিকানকে তাদের প্রথম টেলিভিশন সেট কিনতে অনুপ্রাণিত করেছিল এবং তারপরে 1948 সালে, জনপ্রিয় রেডিও শো টেক্সাকো স্টার থিয়েটার এই পদক্ষেপ নিয়েছিল এবং প্রথম সাপ্তাহিক টেলিভিশন বৈচিত্র্যের শো হয়ে ওঠে, হোস্ট মিল্টন বার্লে "মিস্টার টেলিভিশন" নামে উপাধি লাভ করেন এবং প্রদর্শন করেন যে মাধ্যমটি একটি স্থিতিশীল, আধুনিক বিনোদনের মাধ্যম যা বিজ্ঞাপনদাতাদের আকৃষ্ট করতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম জাতীয় লাইভ টেলিভিশন সম্প্রচার হয়েছিল 4 সেপ্টেম্বর, 1951 সালে, যখন সান ফ্রান্সিসকোতে জাপানি শান্তি চুক্তি সম্মেলনে প্রেসিডেন্ট হ্যারি ট্রুম্যানের বক্তৃতাটি AT&T এর ট্রান্সকন্টিনেন্টাল তারের মাধ্যমে প্রেরণ করা হয়েছিল এবং স্থানীয় বাজারে স্টেশন সম্প্রচার করার জন্য (মাইক্রোওয়েভ রেডিও রিলে) সিস্টেম।[১][২][৩]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Truman to Be Televised In First National Hook-Up", The New York Times, September 4, 1951, p. 2.
  2. "Television Highlights", The Washington Post, September 4, 1951, p. B13.
  3. "Coast to Coast Television" (CBS advertisement), The Wall Street Journal, September 4, 1951, p. 9.

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:TV productionটেমপ্লেট:Media series