টিমোটেসুবানী বিহার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
টিমোটেসুবানী গির্জা

টিমোটেসুবানী (জর্জীয়: ტიმოთესუბანი) একটি মধ্যযুগীয় হয় জর্জিয়ান অর্থডক্স খ্রিস্টান মঠ কমপ্লেক্সে eponymous গ্রামে অবস্থিত Borjomi ঘাট, জর্জিয়া এর Samtskhe-Javakheti অঞ্চল ।

জটিল ১১ তম ও ১৮ শতকে গির্জা যার মধ্যে নির্মিত কাঠামো একটি সিরিজ নিয়ে গঠিত Dormition বৃহত্তম ও সুকৌশলে সবচেয়ে সূক্ষ্ম অট্টালিকা সময় "নির্মান করা হয় স্বর্ণযুগ অধীনে রানী মধ্যযুগীয় জর্জিয়ার" । সমকালীন একটি শিলালিপিতে আখালতশিখের জর্জিয়ান আভিজাত্য শালভাকে গির্জার পৃষ্ঠপোষক হিসাবে স্মরণ করা হয়।

চার্চটি একটি গম্বুজযুক্ত ক্রোস-ইন-স্কোয়ার ডিজাইন যা গোলাপী পাথর দ্বারা নির্মিত, পূর্বে তিনটি অ্যাপস প্রজেক্টযুক্ত। এর গম্বুজটি বেদীর দুটি অবাধ স্তম্ভ এবং প্রান্তের উপর স্থির রয়েছে। পরে, দুটি - পশ্চিম এবং দক্ষিণ - পোর্টাল যুক্ত করা হয়েছিল।

অভ্যন্তরটি ১২২০ এর পরে আর ব্যাপকভাবে সজ্জিত ছিল। টিমোটেসুবানি ম্যুরালগুলি আইভোগ্রাফিক প্রোগ্রামের স্বচ্ছতা এবং জটিলতার জন্য খ্যাতিযুক্ত । এই ফ্রেস্কোগুলি ১৯৭০ সালের দশকে ই। প্রিভালোভা এবং সহকর্মীদের দ্বারা পরিষ্কার এবং অধ্যয়ন করা হয়েছিল এবং ২০০০ এর দশকে ওয়ার্ল্ড স্মৃতিসৌধ তহবিল এবং স্যামুয়েল এইচ ক্রেস ফাউন্ডেশনের সহায়তায় জরুরী চিকিত্সা এবং সংরক্ষণ করেছিলেন। [১]

তথ্যসূত্র[সম্পাদনা]