টাইটান (সুপার কম্পিউটার)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
২০১৩ সালে টাইটান।

টাইটান হচ্ছে বিভিন্ন বিজ্ঞানিক প্রকল্পের জন্য তৈরি একটি [সুপার_কম্পিউটার] যা Cray দ্বারা প্রস্তুত। টাইটানই প্রথম যা 10 petaFLOPS দিয়ে কার্য সম্পাদন করতে পারে। আপগ্রেড শুরু হয়েছিল ২০১১ সালের অক্টোবর মাসে, পরীক্ষামুলক উদ্বোধন করা হয়েছিল ২০১২ সালের অক্টোবর মাসে এবং পাওয়া যায় ২০১৩ সালের শুরুর দিকে। এই আপগ্রেডের প্রাথমিক মুল্য ছিল US$৬০ মিলিয়ন যা United States Department of Energy কর্তৃক অনুদিত হয়।

টাইটান যেকোনো বৈজ্ঞানিক উদ্দেশ্যে পাওয়া যায়। টাইটানে যেকোনো নির্বাচিত কোড অন্য সুপার কম্পিউটারে অবশ্যই সম্পাদনযোগ্য হতে হবে। প্রথমে ছয়টি ভ্যানগার্ড কোড নির্বাচিত হয়েছিল।

ইতিহাস[সম্পাদনা]

প্রাথমিক পরিকল্পনা ছিল টাইটানের জন্যে একটি নতুন ১৫,০০০ বর্গ মিটার বিশিষ্ট দালান তৈরি করা। ২০১০ সালের আগ পর্যন্ত বিশেষ সিস্টেম স্থাপনা চূড়ান্ত হয়নি যদিও ২০০৯ সালে Nvidia র সাথে GPUs সরবরাহের চুক্তি সাক্ষরিত হয়েছিল।

এটার সৃষ্টির শুরু থেকেই জাগুয়ার বিভিন্ন আপগ্রেড গ্রহণ করেছিল। এটা Cray XT3 প্লাটফর্ম দিয়ে শুরু হয়েছিল যেটা ছিল ২৫ teraFLOPS। ২০০৮ সালে জাগুয়ার XT4 প্লাটফর্মে আপগ্রেড হয়েছিল। ২০০৯ সালে এটা XT5 আপগ্রেড হয়। এটার চূড়ান্ত আপগ্রেডে জাগুয়ারকে নিয়ে যায় ১.৭৬ petaFLOPS।


বর্ষব্যাপী আলোচনা শুরু হয় ৯ অক্টোবর ২০১১। অক্টোবর ও ডিসেম্বরের মধ্যে জাগুয়ার XT5 আপগ্রেড হয়েছিল XK7 তে। ডিসেম্বরে, কম্পিউটেশনকে ৯৬ XK7 বিশিষ্ট ক্যাবিনেটে আনা হয়। সিস্টেম মেমরি ৫৮৪ TiB এ দ্বিগুন করা হয়েছিল। Fermi ভিত্তিক GPU ব্যবহার করা হয়েছিল যেহেতু Kepler GPUs তখন পাওয়া যাচ্ছিল না। অক্টোবরে সকল কার্য সমাপ্ত হয়েছিল এবং কম্পিউটারকে চূড়ান্তভাবে টাইটান নামকরণ করা হয়।

হার্ডওয়্যার[সম্পাদনা]

টাইটান জাগুয়ারের ২০০ ক্যাবিনেট ব্যবহার করে। জাগুয়ারের পুনঃব্যবহার প্রায় $২০ মিলিয়ন খরচ বাঁচায়। যখন কর্মশক্তি শেষ হয়ে যায়, এটি ১৬ সেকেন্ডের মতো সক্রিয় থাকে। টাইটানের আছে ১৮,৬৮৮ nodes। সর্বমোট প্রসেসর কোর ২৯৯,০০৮ এবং CPU and GPU RAM হচ্ছে ৬৯৩.৬ টেরাবাইট।

টাইটান লিনাক্সের ফুল ভার্সন ব্যবহার করে।

বহিঃসংযোগ[সম্পাদনা]