টমাস ফোলি, ৪র্থ ব্যারন ফোলি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

টমাস হেনরি ফোলি, কিডারমিনিস্টার ডিএল- এর ৪র্থ ব্যারন ফোলি (১১ ডিসেম্বর ১৮০৮ - ২০ নভেম্বর ১৮৬৯), ছিলেন একজন ব্রিটিশ সমকক্ষ এবং উদারপন্থী রাজনীতিবিদ। তিনি ১৮৩৩ থেকে ১৮৬৯ সালের মধ্যে প্রতিটি হুইগ / লিবারেল সরকারে অফিসে ছিলেন।

উইটলি কোর্ট

রাজনৈতিক পেশা[সম্পাদনা]

তিনি ১৮৩০ সালে ওরচেস্টারশায়ারের জন্য হাউস অফ কমন্সে নির্বাচিত হন, একটি আসন তিনি ১৮৩২ সাল পর্যন্ত অধিষ্ঠিত ছিলেন, যখন তাকে ওয়েস্ট ওরচেস্টারশায়ারের নবনির্মিত নির্বাচনী এলাকার জন্য ফিরিয়ে দেওয়া হয়েছিল। পরের বছর এপ্রিলে তিনি তার পিতার প্রাথমিক মৃত্যুতে চতুর্থ ব্যারন ফোলি হিসাবে সফল হন এবং হাউস অফ লর্ডসে তার আসন গ্রহণ করেন। মাত্র ২৪ বছর বয়স হওয়া সত্ত্বেও তিনি তার পিতার স্থলাভিষিক্ত হন অনারেবল কর্পস অফ জেন্টলম্যান-এট-আর্মসের ক্যাপ্টেন হিসেবে।

১৮৩৪ সালে সরকারের পতন না হওয়া পর্যন্ত তিনি এই পদে ছিলেন এবং লর্ড মেলবোর্নের অধীনে ১৮৩৫ থেকে ১৮৪১ সাল পর্যন্ত একই পদে অধিষ্ঠিত ছিলেন, লর্ড জন রাসেলের অধীনে ১৮৪৬ থেকে ১৮৫২ এবং ১৮৬৫ থেকে ১৮৬৬ পর্যন্ত, লর্ড অ্যাবারডিনের অধীনে ১৮৫২ থেকে ১৮৫৫ পর্যন্ত লর্ড পামারসটনের অধীনে। ১৮৫৯ থেকে ১৮৬৫ এবং উইলিয়াম এওয়ার্ট গ্ল্যাডস্টোনের অধীনে ১৮৬৮ থেকে ১৮৬৯ পর্যন্ত। যাইহোক, লর্ড ফোলি কখনই মন্ত্রিসভার সদস্য ছিলেন না। তার রাজনৈতিক কর্মজীবন ছাড়াও তিনি ১৮৩৭ থেকে ১৮৩৯ সালের মধ্যে ওরচেস্টারশায়ারের লর্ড লেফটেন্যান্ট ছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]