জ্বা-রা-বা-স্কাল-ল্দান-য়ে-শেস-সেং-গে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

জ্বা-রা-বা-স্কাল-ল্দান-য়ে-শেস-সেং-গে (ওয়াইলি: zwa ra ba skal ldan ye shes seng ge) (১১৬৮-১২০৭) একজন তিব্বতী কাগ্যু পন্ডিত ছিলেন।

প্রথম জীবন[সম্পাদনা]

জ্বা-রা-বা-স্কাল-ল্দান-য়ে-শেস-সেং-গে তিব্বতের ব্রহ্মপুত্র উপত্যকায় অবস্থিত মোন-'গার (ওয়াইলি: mon 'gar) নামক স্থানে ১১১০ খ্রিষ্টাব্দে জন্মগ্রহণ করেন। প্রথম জীবনে তিনি ছাগল চরাতেন। এই সময় তিনি বিখ্যাত বৌদ্ধ পন্ডিত ফাগ-মো-গ্রু-পা-র্দো-র্জে-র্গ্যাল-পোর সংস্পর্শে আসেন ও তার নিকট হতে শিক্ষা লাভ করেন।[১]

পরবর্তী জীবন[সম্পাদনা]

তিনি গ্রা-রাব্স (ওয়াইলি: gra rabs নামক স্থানে জ্বা-রা বৌদ্ধবিহার স্থাপন করেন। তার শিষ্য গ্যা'-ব্জাং-ছোস-র্জে-ছোস-ক্যি-স্মোন-লাম পরবর্তীকালে গ্যা'-ব্জাং-ব্কা'-ব্র্গ্যুদ ধর্মীয় গোষ্ঠীর প্রতিষ্ঠা করলেও[২] অনেক ঐতিহাসিক জ্বা-রা-বা-স্কাল-ল্দান-য়ে-শেস-সেং-গেকে এর প্রতিষ্ঠাতা হিসেবে উল্লেখ করেন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Martin, Dan (2008-08)। "Zarawa Kelden Yeshe Sengge"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2013-08-18  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  2. Martin, Dan (2008-08)। "Yabzang Choje Chokyi Monlam"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2013-08-18  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

আরো পড়ুন[সম্পাদনা]

  • Roerich, George, trans. 1996. The Blue Annals. 2nd ed. Delhi: Motilal Banarsidas, pp. 652–3.