জোসেফ স্লেপিয়ান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Joseph Slepian
জন্ম11 February 1891
মৃত্যুটেমপ্লেট:D-da
মাতৃশিক্ষায়তনHarvard University (B.Sc.) (1911)
Harvard University (M.Sc.) (1912)
Harvard University (Ph.D.) (1913)
পুরস্কারIEEE Edison Medal (1947)
বৈজ্ঞানিক কর্মজীবন
প্রতিষ্ঠানসমূহCornell University

জোসেফ স্লেপিয়ান (ফেব্রুয়ারি ১১, ১৮৯১ –ডিসেম্বর ১৯, ১৯৬৯) [১] একজন মার্কিন তড়িৎ প্রকৌশলী যিনি বিভিন্ন ইলেকট্রিক্যাল যন্ত্রপাতি ও তত্ত্ব এর উৎকর্ষসাধন এর জন্য পরিচিত।

তার মাতা-পিতা ইহুদি রাশিয়ান অভিবাসী ছিলেন এবং তিনি বস্টনে জন্মগ্রহণ করেন। তিনি হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে ১৯১১ সালে তার বি.এসসি, ১৯১২ সালে তার এম. এসসি এবং ১৯১৩ সালে জর্জ বির্খফ এর তত্ত্বাবধানে তার পি.এইচ.ডি সম্পন্ন করেন। তার থিসিস এর শিরোনাম ছিল, "On the Functions of a Complex Variable Defined by an Ordinary Differential Equation of the First Order and First Degree " এই সময়ে তিনি বস্টন এলিভেটেড রেলওয়েতেও কাজ করেছেন।

১৯১৬ সালে তিনি ইস্ট পিটার্সবাগ এ অবস্থিত ওয়েস্টিংহাউজ ইলেকট্রিক এ যুক্ত হন। এখান থেকে তিনি ধীরে ধীরে গবেষণা বিভাগে প্রবেশ করেন এবং সেখানে তিনি তার ২০০ পেটেন্ট তৈরি করেন। [২] তিনি বেটাট্রনের জন্য খুব ভালো কাজ করেছিলেন। lightning arrester, deion circuit breaker,এবং ignitron এ কাজের জন্য তিনি IEEE Edison Medal লাভ করেন।

তিনি ১২০ টি আর্টিকেল ও Conductivity of electricity in gases (১৯৩৩) শিরোনামে একটি বই প্রকাশ করেন। [৩] তিনি ১৯৫১ সালে স্ট্রোকের ফলে মারা যান। গণিতবিদ ডেভিড স্লেপিয়ান তার সন্তান।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Biography"IEEE 
  2. "Biography"nap.edu 
  3. "David Slepian-Scientist, engineer and inventor"IEEE Industry Applications Magazine