জেমস লোথার, ১ম ভিসকাউন্ট উলসওয়াটার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

জেমস উইলিয়াম লোথার, ১ম ভিসকাউন্ট উলসওয়াটার, জিসিবি, পিসি, JP, DL (১ এপ্রিল ১৮৫৫ - ২৭ মার্চ ১৯৪৯), ছিলেন একজন ব্রিটিশ রক্ষণশীল রাজনীতিবিদ। তিনি ১৯০৫ থেকে ১৯২১ সালের মধ্যে হাউস অফ কমন্সের স্পিকার ছিলেন। তিনি ২০ শতকের সবচেয়ে দীর্ঘ সময়ের স্পিকার ছিলেন।

পটভূমি এবং শিক্ষা[সম্পাদনা]

মাননীয় পুত্র। উইলিয়াম লোথার, উইলিয়াম লোথারের নাতি, লন্সডেলের প্রথম আর্ল, এবং ওয়েস্টমোরল্যান্ডের ২৫ বছর ধরে সংসদ সদস্য এবং অ্যালিস, জেমস পার্কের ৩য় কন্যা, ১ম ব্যারন ওয়েন্সলেডেল, লোথার ইটন কলেজ, কিংস কলেজ লন্ডনে শিক্ষিত হন যেখানে তিনি ভর্তি হন। একটি অ্যাসোসিয়েটশিপ ডিগ্রি, এবং ট্রিনিটি কলেজ, কেমব্রিজে, যেখানে তিনি ক্লাসিক এবং আইন অধ্যয়ন করেছিলেন।[১] লোথার ১৮৭৯ সালে একজন ব্যারিস্টার হন, অবশেষে ১৯০৬ সালে ইনার টেম্পলের বেঞ্চার হন।

রাজনৈতিক পেশা[সম্পাদনা]

তিনি ১৮৮৩ সালে রাটল্যান্ডের সংসদ সদস্য ছিলেন; ১৮৮৫ সালে মিড কাম্বারল্যান্ডে প্রতিদ্বন্দ্বিতা করেন; এবং ১৮৮৬ থেকে ১৯২১ সাল পর্যন্ত পেনরিথের জন্য বসেছিলেন। তিনি ১৮৮৭ সালে ৪র্থ দাতব্য কমিশনার নিযুক্ত হন এবং ১৮৯১ থেকে ১৮৯২ সাল পর্যন্ত পররাষ্ট্র বিষয়ক সংসদীয় আন্ডার সেক্রেটারি হিসাবে জুনিয়র মন্ত্রী পদে অধিষ্ঠিত হন। তিনি ১৮৯৫ থেকে ১৯০৫ সাল পর্যন্ত ওয়েজ অ্যান্ড মিনসের চেয়ারম্যান এবং ডেপুটি স্পিকার এবং ১৯০৫ থেকে ১৯২১ সাল পর্যন্ত হাউস অফ কমন্সের স্পিকার ছিলেন।

পাদটীকা[সম্পাদনা]

  1. "Lowther, James William (LWTR874JW)"A Cambridge Alumni Databaseকেমব্রিজ বিশ্ববিদ্যালয়