জেফরি রাইট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jeffrey Wright
Jeffrey Wright by Gage Skidmore 3.jpg
Wright in 2019
জন্ম (1965-12-07) ৭ ডিসেম্বর ১৯৬৫ (বয়স ৫৬)
শিক্ষাAmherst College (BA)
New York University
পেশাActor
কর্মজীবন1990–present
দাম্পত্য সঙ্গীCarmen Ejogo (বি. ২০০০; বিচ্ছেদ. ২০১৪)
সন্তান2

জেফরি রাইট (জন্ম ডিসেম্বর ৭, ১৯৬৫) তিনি একজন আমেরিকান অভিনেতা। তিনি টনি, গোল্ডেন গ্লোব এবং এমি বিজয়ী ভূমিকা বেলিজ হিসাবে আমেরিকার ব্রডওয়ে প্রোডাকশন অফ এঞ্জেলস্‌ ইন আমেরিকা হিসাবে খুবই সূপরিচিত এবং এইচবিও মিনিসিরিজ এডাপশনে যা প্রশংষিত হয়েছে।

তিনি জিন-মাইকেল বাসকিট হিসাবে বাসকিট চলচিত্রে; ফেলিক্স লেইটার চরিত্রে জেমস বন্ড ও ক্যাসিনো রয়্যাল চলচিত্রে অভিনয় করেন, এছাড়া তিনিকোয়ান্টাম অফ সোলেস এবং নো টাইম টু ডাই ; এইচবিও সিরিজ বোর্ডওয়াক এম্পায়ারে ভ্যালেন্টিন নার্সিস ; দ্য হাঙ্গার গেমস চলচ্চিত্রে বিটি ল্যাটিয়ার ; আইজ্যাক ডিক্সন ভিডিও গেম দ্য লাস্ট অফ আস পার্ট ২ ; এবং মার্ভেল সিনেমাটিক ইউনিভার্স (এমসিইউ) অ্যানিমেটেড সিরিজের ওয়াচার হোয়াট যদি.. . ? চলচিত্রে অভিনয় করেন। ২০১৬ সাল থেকে, তিনি এইচবিও সিরিজ ওয়েস্টওয়ার্ল্ডে বার্নার্ড লো চরিত্রে অভিনয় শুরু করেছেন। তিনি ম্যাট রিভসের সুপারহিরো ফিল্ম দি ব্যাটম্যান (২০২২) এ জেমস গর্ডনের চরিত্রে অভিনয় করেছেন।

জীবনের প্রথমার্ধ[সম্পাদনা]

রাইট ৭ ডিসেম্বর 1965 সালে ওয়াশিংটন ডিসি -তে জন্মগ্রহণ করেছিলেন। বারবারা ইভন (হোয়াইটিং), যিনি একজন কাস্টমস আইনজীবী এবং জেমস চার্লস রাইট এর ছোট ছেলে, যিনি ছোটবেলায় মারা যান। [১] [২] তিনি সেন্ট অ্যালবানস স্কুল থেকে স্নাতক ডিগ্রী অর্জন কয়ার পর আমহার্স্ট কলেজে যোগদান করেন, সেখান থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক ডিগ্রি অর্জন করেন, তিনি আইন স্কুলে যোগদানের পরিকল্পনা করেন, কিন্তু তার বদলে তিনি অভিনয়ে পড়াশুনা বেছে নেন। 19৮৮ সালে নিউইয়র্ক ইউনিভার্সিটি টিশ স্কুল অফ আর্টসে দুই মাস এমএফএ অভিনয়ের প্রোগ্রামে যোগ দেওয়ার পর, হান্টিংটন থিয়েটার কোম্পানিতে যাওয়ার আগে তিনি অ্যারেনা স্টেজে অবস্থিতলেস ব্ল্যাঙ্কসে নিজেকে প্রদর্শিত করেন তারপর তিনি একজন সম্পুর্ণভাবে একজন অভিনেতা হওয়ার সিদ্ধান্ত নেন। . [৩] [৪]

কর্মজীবন[সম্পাদনা]

রাইট নিউ ইয়র্ক সিটি এবং ওয়াশিংটন ডিসিতে অফ-ব্রডওয়ে তে যাওয়া আসা শুরু করেন। ১৯৯০ সালে তিনি হ্যারিসন ফোর্ড অভিনীত প্রিজুমড ইনোসেন্ট -এ একজন অ্যাটর্নি হিসেবে তার প্রথম বড় কোন চলচ্চিত্রে কাজ করেন। ১৯৯১ সালে, এ মিডসামার নাইটস ড্রিম এবং অ্যাথল ফুগার্ডের ব্লাড নট প্রযোজিত জন হাউসম্যানের জাতীয় ট্যুরিং রেপার্টরি কোম্পানি দি অ্যাক্টিং কোম্পানিতে যোগ দেন। ১৯৯৩ এবং ১৯৯৪ সালে, তিনি আমেরিকায় টনি কুশনারের পুরস্কার বিজয়ী নাটক অ্যাঞ্জেলস-এ নরম্যান "বেলিজ" আরিয়াগা চরিত্রে কাজ করেন। তার চরিত্রে একজন সমকামী নার্সকে দেখা যায় যেখানে রয় কোহন এইডসে মারা যাওয়ার কারণে তাকে দেখাশোনা করতে বাধ্য করে এই চরিত্রের মাধ্যমে তিনি সেরা ফিচার অভিনেতা টনি এওয়ার্ড জিতেছিলেন।

১৯৯৬ সালে, রাইট চিত্রশিল্পী জিন-মিশেল বাসকিয়েট চরিত্রে বাস্কিয়েট ছবিতে অভিনয় করেন, যা সমালোচকদের ব্যাপক প্রশংষা অর্জন করে। ১৯৯০ এবং ২০০০ এর গোড়ার দিকে, তিনি সেলিব্রিটি (১৯৯৮), রাইড উইথ দ্য ডেভিল (১৯৯৯), শ্যাফ্ট (২০০০), এবং বয়কট (২০০১) এর মতো চলচ্চিত্রে শীর্ষ চরিত্র এবং সহ-অভিনেতা ভূমিকায় অভিনয় করেছিলেন, মার্টিন লুথার কিং জুনিয়রের চরিত্রে অভিনয়ের মাধ্যমে তিনি AFI পুরস্কার -পান। ২০০৩ সালে , নরম্যান "বেলিজ" আরিয়াগা চরিত্রে তিনি তার অভিনয়ের জাত চেনান আমেরিকায় এইচবিওঅ্যাঞ্জেলস ইন আমেরিকায় পুরষ্কার বিজয়ী পারফরমেন্স দেখিয়ে, তিনি এমি পুরস্কার এবং গোল্ডেন গ্লোব পুরস্কার অর্জন করেনএকটি মিনিসিরিজে সেরা পার্শ্ব অভিনেতার জন্য । ২০০৪ সালে, তিনি জনাথন ডেমে এর দি মনচুরিয়ান ক্যানডিডেট এর রিমেকে অভিনয় করেন। ফেব্রুয়ারী ২০০৫ সালে, তিনি লাকাওয়ান্না ব্লুজ -এ এইচবিও ফিল্মস -এ ফিরে আসেন এবং দ্য ইয়াং ইন্ডিয়ানা জোন্স ক্রনিকলস এবং হোমিসাইড: লাইফ অন দ্য স্ট্রিট -এ অতিথি চরিত্রে অভিনয় করেন।


তথ্যসূত্র[সম্পাদনা]

  1. . "Jeffrey Wright"The New York Times। ২০১৩। অক্টোবর ২৫, ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুন ২, ২০১৭ 
  2. Stated on Finding Your Roots, January 14, 2020
  3. Richards, David (ফেব্রুয়ারি ১২, ১৯৮৮)। "Barren 'Blancs'"The Washington Post। সংগ্রহের তারিখ ডিসেম্বর ৬, ২০২০ 
  4. Horwitz, Simi (নভেম্বর ২২, ২০১০)। "Jeffrey Wright Preens in 19th Century New Orleans"Reuters। সংগ্রহের তারিখ ডিসেম্বর ৬, ২০২০