জেগারট্রোপেন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

জেগারট্রোপেন (দ্য হান্টার ট্রুপ) হচ্ছে নরওয়েজীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিশেষ অপারেশন বাহিনী ইউনিট যা সশস্ত্র বাহিনীর একটি বিশেষ নারী কমান্ডো বিভাগ । এটি ২০১৪ সালে প্রতিষ্ঠিত হয়েছিল।

পটভূমি[সম্পাদনা]

১৯৮০ সালের মাঝামাঝি সময়ে নারীরা যুদ্ধক্ষেত্রে অংশগ্রহন শুরু করে[১] এবং ২০১৫ সালের জানুয়ারিতে সম্প্রসারিত হয় নারীদের বাধ্যতামূলক সামরিক সেবা।.[২] নরওয়েজিয়ান সশস্ত্র বাহিনীর ২০২০ সালের মধ্যে সশস্ত্র বাহিনীতে ২০ শতাংশ মহিলা সদস্যপদ বৃদ্ধির একটি নির্দিষ্ট লক্ষ্য রয়েছে।[৩] আফগানিস্তানে যুদ্ধ শুরু হওয়ার পর কমান্ডাররা নারীদের বিশেষ অপারেশন বাহিনীর প্রয়োজনীয়তা অনুভব করে, যে সমাজে কিনা নারীদের সাথে পুরুষের সরাসরি কথা বলতে নিষেধ রয়েছে এমন সমাজে তাদের আটক এবং আটক রাখার জন্য নারীদের সাথে সরাসরি যোগাযোগ রক্ষা করতে সক্ষম হবে এমন নারী দলের প্রয়োজন পড়ে।[১][৪][৫] নারীরা পূর্বে বিশেষ বাহিনীর জন্য যোগ্য ছিল, কিন্তু প্রশিক্ষণের জন্য কেউ নির্বাচিত হয়নি।

ইতিহাস[সম্পাদনা]

২০১৩ সালের মার্চ মাসের শুরুতেই "তন্দ্রা" কোড নামের পরিকল্পনা করা হয়, যা ফোর্সভেহার্স স্পেসিয়ালকম্পান্ডার সাবেক ও বর্তমান প্রধান ইরিক জোহান ক্রিসস্টোফারসেন এবং তার ছোট ভাই ফ্রেড আর্নফিন ক্রিস্টফারসেন এবং প্রথম শ্রেণীর জুন ২০১৪ সালে একটি পরীক্ষামূলক ভিত্তিতে প্রশিক্ষণ শুরু হয়। সেই বছরে ৩০০ জনেরও বেশি আবেদনকারী ছিল, যাদের মধ্যে ১০জন প্রশিক্ষণে উত্তীর্ণ হয়েছিল; ২০১৬ সালে ১১জন উত্তীর্ণ হয় অধিকাংশই খেলোয়াড় যারা স্কুলের ক্রীড়াগুলির মধ্যে পারদর্শী। জেগারট্রোপেন ২০১৬ সালে নরওয়েজিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশন (এনআরকে) ডকুমেন্টারির একটি বিষয় ছিল, Jenter for Norge (নরওয়ের জন্য মেয়েরা) , যার জন্য একটি ক্যামেরা ক্রু তাদের প্রশিক্ষণের প্রায় পুরো বছরের প্রশিক্ষণ অনুসরণ করে। নরওয়েজিয়ান আর্মড ফোর্সেস এই বাহিনীর নারীদের শনাক্ত করা বন্ধ করতে তাদের পরিচয় লুকিয়ে রাখে ও মুখ ঢেকে রাখে।[৬][৭][৮][৯]

নির্বাচন এবং প্রশিক্ষণ[সম্পাদনা]

প্রার্থীদের মনোভাব এবং শারীরিক ফিটনেসের ভিত্তিতে নির্বাচন করা হয়, সর্বনিম্ন মান হচ্ছে: এক থেকে পাঁচটি পুল আপ; ২০ ধাক্কা আপ; ৩৫ মিনিট বা তার কম সময়ে সিট-আপ; ২০ টি মৃতদেহ; ৮ মিনিট বা তার কম সময়ে ২০০ মিটার (৬৬) ফুট) সাঁতার; এবং ৫৪-মিনিট বা তার কম সময়ের মধ্যে ১৫ কিলোগ্রাম (৩৩ লেব) বহন করে ৭ কিলোমিটার (৪.৩ মাইল) রাস্তা চালান।[১০] প্রশিক্ষণ এক বছর স্থায়ী হয় এবং সামান্য বিশ্রাম, খাদ্য বা জল এবং অস্ত্র ব্যবহার, মরুভূমিতে বেঁচে থাকা, শীতকালীন অপারেশন, প্যারাশুটিং, শহুরে এবং হাত থেকে হাত যুদ্ধ এবং আক্রমণাত্মক ড্রাইভিং সঙ্গে দীর্ঘ মার্চ যা একটি "নরকে সপ্তাহের" অন্তর্ভুক্ত। কোর্সটি সম্পন্ন করার জন্য, প্রশিক্ষণার্থীরা বনের মধ্য দিয়ে ১৫ থেকে ২৫ কিমি (৯ মাইল) পূর্ণ গিয়ারে সক্ষম হতে হবে; দুই মিনিটের মধ্যে ৫০ টি সিট-আপ সঞ্চালন, ছয়টি পুল-আপ এবং ৪০ টি পোশ-আপ; ৩ কিলোমিটার (১.৯ মাইল) ১৩ মিনিটের বা তার কম সময়ে চালান; এবং ১১ মিনিট বা তার কমপক্ষে ৪০০ মিটার (১৩০০ ফুট) সাঁতার, প্রথম ২৫ মিটার ডুবোজাহাজ। প্রথম বছরে, প্রশিক্ষণার্থীরা দ্বিতীয় বিশ্বযুদ্ধের অপারেশন গুয়ানসাইডের সময়ের মতো এসএফ হাইড্রো ডুবোয়। প্রশিক্ষনার্থীদের এলারুমের টেরিংমোনের সেনা ক্যাম্পে প্রশিক্ষণ দেয়া হয়।[১১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Kevin Ponniah (৩১ মার্চ ২০১৭)। "Meet the Hunter Troop: Norway's tough-as-nails female soldiers"BBC 
  2. "Universal Conscription"Norwegian Armed Forces। ২৮ জুন ২০১৬ [11 June 2015]। 
  3. Aleksi Korpela (১৯ ফেব্রুয়ারি ২০১৬)। "Jegertroppen: Norway's All-Female Special Forces Unit"NATO Association of Canada 
  4. Tom Haakenstad (৭ অক্টোবর ২০১৬) [6 October 2016]। "'Like gode soldater som gutta'" (Norwegian ভাষায়)। NRK 
  5. Elisabeth Braw (ফেব্রুয়ারি ৮, ২০১৬)। "Norway's 'Hunter Troop': The World's First All-Female Special Forces"Foreign Affairs (registration required)। 
  6. Sveinung Berg Bentzrød (২৮ জুলাই ২০১৪)। "Disse jentene inntar Forsvarets siste skanse"Aftenposten (Norwegian ভাষায়)। 
  7. Erik Waatland (১২ অক্টোবর ২০১৬)। "Slik fikk NRK eksklusiv tilgang på verdens første hemmelige spesialstyrke for jenter"Medier24 (Norwegian ভাষায়)। 
  8. Angelica Hagen (৪ অক্টোবর ২০১৬)। "To år gikk før Vibecke Wold Haagensens dokumentaridé ble til virkelighet"Journalisten (Norwegian ভাষায়)। 
  9. Vegard Sandberg (৫ অক্টোবর ২০১৬)। "'Jenter for Norge' gir et unikt innblikk i den eneste kvinnelige spesialstyrken"Østlendingen (Norwegian ভাষায়)। 
  10. Eliese Laustsen (১ মে ২০১৫)। "Er du god nok for jegerskolen?"Dagens Næringsliv (Norwegian ভাষায়)। 
  11. Carlo Angerer; Carolina Reid (১৬ এপ্রিল ২০১৭)। "Inside the World's First All-Female Special Forces Unit: Norway's Jegertroppen"NBC 

বহিঃসংযোগ[সম্পাদনা]