জুলিয়াস ওয়েলহাউসেন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জুলিয়াস ওয়েলহাউসেন
(Julius Wellhausen)
জন্ম(১৮৪৪-০৫-১৭)১৭ মে ১৮৪৪
মৃত্যু৭ জানুয়ারি ১৯১৮(1918-01-07) (বয়স ৭৩)
শিক্ষাGöttingen
গির্জাLutheran
দায়িত্ব
Professor of Old Testament at Göttingen, Greifswald, Halle and Marburg
পদবিDoctor

জুলিয়াস ওয়েলহাউসেন (১৭ মে ১৮৪৪ – ৭ জানুয়ারি ১৯১৮) একজন জার্মান বাইবেল পণ্ডিত এবং প্রাচ্যবিদ ছিলেন। তাঁর কর্মজীবনের অগ্রগতির সাথে সাথে, পুরাতন নিয়মের (ওল্ড টেস্টামেন্ট) গবেষণা থেকে ইসলামি স্টাডিজ হয়ে শেষ পর্যন্ত নূতন নিয়মের (নিউ টেস্টামেন্ট) বৃত্তিতে তাঁর গবেষণার আগ্রহ স্থানান্তরিত হয়েছিল। ভেলহাউসেন পেন্টাটিউক/তোরাহ-এর রচনাগত ইতিহাসে অবদান রেখেছিলেন এবং ইসলামের গঠনমূলক সময়কাল অধ্যয়ন করেছিলেন। পেন্টাটিউক/তোরাহ-এর ক্ষেত্রে, ডকুমেন্টারি হাইপোথিসিসের অন্যতম প্রবর্তক হিসাবে তাঁকে সম্মান করা হয়।[১][২][৩]

জীবনী[সম্পাদনা]

জুলিয়াস ভেলহাউসেন জার্মানির হ্যানোভার রাজ্যের হ্যামলিনে জন্মগ্রহণ করেন। একজন প্রোটেস্ট্যান্ট পাদ্রির সন্তান, তিনি পরবর্তীতে গটিনজেন বিশ্ববিদ্যালয়ে জর্জ হেইনরিখ অগাস্ট ইওয়াল্ড এর অধীনে ধর্মতত্ত্ব অধ্যয়ন করেন এবং ১৮৭০ সালে ওখানেই পুরাতন নিয়মের ইতিহাসের জন্য প্রাইভেটডোজেন্ট হন। ১৮৭২ সালে তিনি গ্রাইফসওয়াল্ড বিশ্ববিদ্যালয়ে ধর্মতত্ত্বের প্রফেসর অর্ডিনারিয়াস নিযুক্ত হন। যাইহোক, তিনি বিবেকের কারণে ১৮৮২ সালে অনুষদ থেকে পদত্যাগ করেন, তার পদত্যাগ পত্রে বলেন:

আমি একজন ধর্মতত্ত্ববিদ হয়েছি কারণ বাইবেলের বৈজ্ঞানিক বিশ্লেষণে আমার আগ্রহ ছিল; মাত্র ধীরে ধীরে আমি বুঝতে পারলাম যে ধর্মতত্ত্বের একজন অধ্যাপকের ছাত্রদের প্রোটেস্ট্যান্ট চার্চের সেবার জন্য প্রস্তুত করার ব্যবহারিক কাজও রয়েছে, এবং আমি এই ব্যবহারিক কাজের জন্য যথেষ্ট নই। আমার পক্ষ থেকে সতর্কতা সত্ত্বেও আমি আমার শ্রোতাদের তাদের পদের জন্য অনুপযুক্ত করে তুলছি। তারপর থেকে আমার ধর্মতাত্ত্বিক অধ্যাপনা আমার বিবেককে ব্যাপকভাবে ভারাক্রান্ত করেছে।

তিনি হ্যালের ফিলোলজি অনুষদে প্রাচ্য ভাষার অধ্যাপক এক্সট্রাঅর্ডিনারিয়াস হন, ১৮৮৫ সালে মারবার্গে প্রফেসর অর্ডিনারিয়াস নির্বাচিত হন এবং ১৮৯২ সালে গটিনজেনে স্থানান্তরিত হন, যেখানে তিনি তার মৃত্যু পর্যন্ত ছিলেন।

ধর্মতত্ত্ববিদ এবং বাইবেল পণ্ডিতদের মধ্যে, তিনি তার বই Prolegomena zur Geschichte Israels (ইস্রায়েলের ইতিহাসের ভূমিকা) এর জন্য সুপরিচিত; আরবি অধ্যয়নে তার কাজ (বিশেষভাবে, "আরব রাজ্য এবং এর পতন" শীর্ষক ম্যাজিস্টেরিয়াল কাজ) উদযাপিত হিসেবে থেকে যায়। বাইবেলের প্রথম পাঁচটি বইয়ের উৎপত্তি সম্পর্কে বিদ্যমান দৃষ্টিভঙ্গির বিস্তারিত সংশ্লেষণের পরে, ভেলহাউসেন এই বইগুলির বিকাশকে একটি ঐতিহাসিক এবং সামাজিক প্রেক্ষাপটে স্থাপনের লক্ষ্য রাখেন। ফলস্বরূপ যুক্তি, যাকে ডকুমেন্টারি হাইপোথিসিস বলা হয়, অনেক বাইবেল পণ্ডিতের জন্য প্রভাবশালী মডেল হয়ে ওঠে এবং বিংশ শতাব্দীর বেশিরভাগ সময় ধরে এই অবস্থানে ছিল।

অ্যালান লেভেনসনের মতে, ভেলহাউসেন ধর্মতাত্ত্বিক ইহুদি-বিরোধিতা এবং সেইসাথে সেমিটিজম-বিরোধীতাকে আদর্শগত বলে মনে করতেন।

প্রোলেগোমেনা জুর গেশিখটে ইসরায়েলস ও ডকুমেন্টারি হাইপোথিসিস[সম্পাদনা]

ওয়েলহাউসেন তার ওল্ড টেস্টামেন্টের ইতিহাস এবং হেক্সাটিউকের রচনা সম্পর্কিত সমালোচনামূলক অনুসন্ধানের জন্য বিখ্যাত ছিলেন। তিনি সম্ভবত তার প্রোলেগোমেনা জুর গেশিখটে ইসরায়েলস (১৮৮৩, প্রথম প্রকাশিত ১৮৭৮ সালে গেশিখটে ইসরায়েলস হিসাবে) এর জন্য সর্বাধিক পরিচিত, যেখানে তিনি ডকুমেন্টারি হাইপোথিসিসের একটি নির্ধারিত সূত্র উপস্থাপন করেছিলেন। এটি যুক্তি দেয় যে মূসা (মোজেস), যাকে ঐতিহ্যগতভাবে তোরার রচয়িতা বলা হতো, - তার সময়ের কয়েক শতাব্দী পরে চারটি মূলত স্বাধীন গ্রন্থের সংকলনের (redaction) মাধ্যমে তোরার উৎপত্তি হয়েছিল।

ওয়েলহাউসেনের হাইপোথিসিস বিংশ শতাব্দীর শেষ প্রান্তিক পর্যন্ত পেন্টাটিউকাল গবেষণার প্রভাবশালী মডেল হিসেবে ছিল। এরপর অন্যান্য বাইবেল গবেষকদের অগ্রগতি হতে থাকে, যারা তোরার রচনায় আরো বেশি সংখ্যক লেখকের অবদান দেখতে পান এবং ওয়েলহাউসেনের প্রস্তাবিত সময়ের চেয়েও পরবর্তী সময়কালে তাদের অস্তিত্বের প্রমাণ মনে করেন। পরস্পরবিরোধী উত্তরের আবির্ভাব, যা পরিসংখ্যানগতভাবে কিছু মিল প্রদর্শন করে, সেই ফলাফলগুলোকে 'মিথ্যা ফলাফল' বলে অভিজ্ঞতার ভিত্তিতে ভালোভাবে ব্যাখ্যা করা যায়।

তার উৎস সম্পর্কে ওয়েলহাউসেন উইলহেম ডি ভেট্টেকে (Wilhem de Wette) "পেন্টাটিউকের ঐতিহাসিক সমালোচনার যুগান্তকারী প্রবর্তক" বলে বর্ণনা করেছিলেন। ১৮০৬ সালে, ডি ওয়েট ওল্ড টেস্টামেন্টের লেখাগুলিকে J, E, D এবং P লেখকদের সাথে মিলিয়ে একটি প্রাথমিক, সুসংগত ম্যাপিং প্রদান করেছিলেন। তবে, তিনি তার সময় থেকে এতটাই এগিয়ে ছিলেন যে তাকে শীঘ্রই তার বিশ্ববিদ্যালয়ের পদ থেকে বহিষ্কার করা হয়েছিল। অল্পবয়সী জুলিয়াস ওয়েলহাউসেন মূলত ডি ওয়েটের কাজ চালিয়ে যেতে থাকেন এবং সেই গবেষণাগুলিকে ঐতিহাসিক স্মৃতিস্তম্ভে রূপান্তরিত করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Cardozo, Nathan Lopes। "On Bible Criticism and Its Counterarguments"। Torat Emet। 
  2. "Did Moses Write the Pentateuch?" 
  3. Friedman, Richard Elliott (১৯৮৬)। Who Wrote the Bible?। Harper Collins। পৃষ্ঠা 26।