বিষয়বস্তুতে চলুন

জুম্বা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

জুম্বা হল একটি ফিটনেস প্রোগ্রাম যাতে কার্ডিও এবং ল্যাটিন-অনুপ্রাণিত নাচ জড়িত। এটি ২০০১ সালে কলম্বীয় নৃত্যশিল্পী এবং নৃত্যপরিচালক বেতো পেরেস দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল,[১] এবং ২০১২ সাল নাগাদ এটির ১,১০,০০০টি অবস্থান ছিল এবং ১২ মিলিয়ন লোক সাপ্তাহিক ক্লাস নেয়।[২] জুম্বা হল জুম্বা ফিটনেস, এলএলসি, এর মালিকানাধীন একটি ট্রেডমার্ক।

উৎপত্তি[সম্পাদনা]

জুম্বা ১৯৯০ সালে নৃত্যশিল্পী এবং নৃত্যপরিচালক বেতো পেরেস, কলম্বিয়ার ক্যালিতে একজন এরোবিক্স প্রশিক্ষক দ্বারা তৈরি করা হয়েছিল। একদিন তার স্বাভাবিক সঙ্গীত ভুলে গিয়ে, এবং ক্লাসের জন্য ল্যাটিন নৃত্য সঙ্গীতের ক্যাসেট টেপ (সালসা এবং মেরেঙ্গু) ব্যবহার করার পরে, পেরেজ সঙ্গীতকে একীভূত করতে শুরু করেন এবং অন্যান্য ক্লাসে নাচ শুরু করেন, এটিকে "রামব্যাকাইজ" বলে।

২০০১ সালে, পেরেজ জুম্বা চালু করার জন্য আলবার্তো পার্লম্যান এবং আলবার্তো আঘিয়নের সাথে অংশীদারিত্ব করেন এবং ত্রয়ী ইনফোমার্সিয়ালের মাধ্যমে বিক্রি হওয়া ফিটনেস ভিডিওগুলির একটি সিরিজ প্রকাশ করে।  পেরেজ "জুম্বা" শব্দের বিষয়ে সিদ্ধান্ত নেন কারণ কিউবার বাদ্যযন্ত্রের ধারা "রুম্বা" শব্দের সাথে মিল রয়েছে। পেরেজ এবং তার সঙ্গী "সুম্বা" তে না আসা পর্যন্ত "রুম্বা" এর প্রথম অক্ষরটি প্রতিস্থাপন করতে শুরু করেন এবং পেরেজ শেষ পর্যন্ত এটিকে 'z' অক্ষর দিয়ে বানান করার সিদ্ধান্ত নেন কারণ তিনি ছোটবেলায় কাল্পনিক চরিত্র জোরো পছন্দ করেছিলেন।

২০১২ সালে, ইনসাইট ভেনচার পার্টনার্স এবং রেইন গ্রুপ এই উদ্যোগে বিনিয়োগ করেছিল। কোম্পানিটি ক্লাস ইন্সট্রাকশনে প্রসারিত হয় এবং পার্লম্যানের মতে, ২০১৫ সালের মধ্যে, ১৮৬টি দেশে ১৪ মিলিয়ন জুম্বা ছাত্র ছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Alford, Henry (২০১২-০১-১১)। "Zoom In, Zumba Away"The New York Times (ইংরেজি ভাষায়)। আইএসএসএন 0362-4331। সংগ্রহের তারিখ ২০২২-০১-২৩ 
  2. Clark, Cammy (২০১২-০২-২০)। "Zumba's Latin rhythms on the move in the fitness world"The Seattle Times (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-০১-২৩