জাবুটিকাবা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

জাবুটিকাবা
Plinia cauliflora.jpg
প্রাপ্তবয়স্ক গাছের নমুনা, কাণ্ড এবং ফল দিয়ে আচ্ছাদিত শাখাগুলো
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: Plantae
বিভাগ: Magnoliophyta
শ্রেণী: Magnoliopsida
উপশ্রেণী: Rosidae
বর্গ: Myrtales
পরিবার: Myrtaceae
উপপরিবার: Myrtoideae
গোত্র: Myrteae
গণ: Plinia
প্রজাতি: P. cauliflora
দ্বিপদী নাম
Plinia cauliflora
(Mart.) Kausel
প্রতিশব্দ[১]
  • Eugenia cauliflora (Mart.) DC.
  • Eugenia jaboticaba (Vell.) Kiaersk.
  • Myrcia jaboticaba (Vell.) Baill.
  • Myrciaria cauliflora (Mart.) O.Berg
  • Myrciaria jaboticaba (Vell.) O.Berg
  • Myrtus cauliflora Mart.
  • Myrtus jaboticaba Vell.
  • Plinia jaboticaba (Vell.) Kausel

প্লিনিয়া কুলিফ্লোরা (Plinia cauliflora), ব্রাজিলিয়ান গ্রেপ‌্ট্রি,[২] জাবোটিকবা বা জাবুটিকাবা[২] হলো ব্রাজিলের মিনাস জারিয়াস, গোইস এবং সাও পাওলো রাজ্যের স্থানীয় মাইট্রেসি পরিবারের একটি গাছ।[২] একই গণের অন্য একটি প্রজাতি মাইসিয়েরিয়াকেও প্রায়শই একই সাধারণ নাম দ্বারা চিহ্নিত হয়ে থাকে যা মূলত ব্রাজিল, আর্জেন্টিনা, প্যারাগুয়ে, পেরু এবং বলিভিয়ার স্থানীয় প্রজাতি।[তথ্যসূত্র প্রয়োজন] গাছটি এর বেগুনি-কালো, সাদা-পাল্পযুক্ত ফলের জন্য পরিচিত যা সরাসরি কান্ডের উপরে বৃদ্ধি পায়; ফলগুলো কাঁচা খাওয়া যায় বা জেলি, আচার, রস বা শরাব তৈরিতে ব্যবহার করা যায়।

বর্ণনা[সম্পাদনা]

গাছ[সম্পাদনা]

জাবুটিকাবা গাছ
জাবুটিকাবা গাছের পাতা

গাছটি ধীরে-বর্ধমান চিরসবুজ যা ছাঁটাই না করা হলে ১৫ মিটার উচ্চতায় পৌঁছতে পারে। পাতাগুলি অল্প বয়সে সালমন-গোলাপী হয় এবং পরিণত হওয়ার সাথে সাথে সবুজ হয়ে যায়।

ফল[সম্পাদনা]

ফলদ জাবুটিকাবা গাছ

ফলটি একধরনের পুরু-ত্বকযুক্ত জাম এবং সাধারণত ৩ থেকে ৪ সেন্টিমিটার ব্যাসের হয়। ফলটি কিছুটা স্লিপ-স্কিন আঙুরের মতো। এর একরকম পুরো, বেগুনি, তীক্ষ্ণ ত্বক রয়েছে। ফলের মাংসের মধ্যে এম্বেড করা এক থেকে চারটি বড় বীজ থাকে, যা প্রজাতির উপর নির্ভর করে আকারে ভিন্ন হয়।[৩]

সাংস্কৃতিক দিক[সম্পাদনা]

জাবুটিকাবা নামটি, পুরোনো টুপি ভাষার শব্দ জাবোটি/জাবুটি (কচ্ছপ) + কাবা (স্থান) থেকে উদ্ভূত, যার আক্ষরিক অর্থ দাঁড়ায় যেখানে কচ্ছপ পাওয়া যায়। এর গুরানি নাম হলো yvapurũ: যেখানে yva অর্থ ফল এবং অনোম্যাটোপোইক শব্দ purũ বলতে বোঝায় ফল কামড়ালে উৎপন্ন ক্রাচ শব্দ। ব্রাজিলের কন্টেজেম, মিনাস জারেইসের অস্ত্রের আবরণে চার্জ হিসাবে জাবুটিকাবা গাছের বেশ ডাকনাম রয়েছে।[৪] বনসাই শিল্পে বিশেষত তাইওয়ান এবং ক্যারিবিয়ান অঞ্চলে এটি একটি বহুল ব্যবহৃত প্রজাতি হয়ে দাঁড়িয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. The Plant List: A Working List of All Plant Species, সংগ্রহের তারিখ ২৩ এপ্রিল ২০১৬ 
  2. "Plinia cauliflora"জার্মপ্লাজম রিসোর্স ইনফরমেশন নেটওয়ার্ক (জিআরআইএন)কৃষি গবেষণা পরিসেবা (এআরএস), মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগ (ইউএসডিএ)। সংগ্রহের তারিখ ২০১৬-০৪-২৩ 
  3. Boning, Charles (২০০৬)। Florida's Best Fruiting Plants: Native and Exotic Trees, Shrubs and Vines। Sarasota, Florida: Pineapple Press, Inc.। পৃষ্ঠা 104। 
  4. "Brazilian Flags"। ২০০৭-১০-০১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২০-০২-০৫