জাতীয় মহাসাগরীয় ও বায়ুমণ্ডলীয় প্রশাসন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
জাতীয় মহাসাগরীয় ও বায়ুমণ্ডলীয় প্রশাসন
NOAA logo.svg
জাতীয় মহাসাগরীয় ও বায়ুমণ্ডলীয় প্রশাসন এর লোগো
সংস্থার রূপরেখা
গঠিত৩ অক্টোবর ১৯৭০; ৫০ বছর আগে (1970-10-03)
পূর্ব সংস্থা
অধিক্ষেত্রযুক্তরাষ্ট্র কেন্দ্রীয় সরকার
সদর দপ্তরসিলভার স্প্রিং, মেরিল্যান্ড, যুক্তরাষ্ট্র
৩৭°৫৯′৩২.১″উত্তর ৭৭°০১′৫০.৩″পশ্চিম
কর্মী
বার্ষিক বাজেটUS$ ৫.৬ বিলিয়ন (২০১১)
সংস্থা নির্বাহী
মূল সংস্থাযুক্তরাষ্ট্র বাণিজ্য বিভাগ
ওয়েবসাইটNOAA.gov
পাদটীকা
[১][২][৩][৪]

জাতীয় মহাসাগরীয় ও বায়ুমণ্ডলীয় প্রশাসন হলো মার্কিন যুক্তরাষ্ট্র বাণিজ্য বিভাগের মধ্যে অবস্থিত একটি আমেরিকান বৈজ্ঞানিক সংস্থা যা মহাসাগর, প্রধান জলপথ এবং বায়ুমণ্ডলের অবস্থা নিয়ে কাজ করে।

এনওএএ বিপজ্জনক আবহাওয়া, সমুদ্র সমূহকে তালিকাভুক্ত করে, সমুদ্র এবং উপকূলীয় সম্পদের ব্যবহার এবং সুরক্ষার নির্দেশনা প্রদান করে এবং পরিবেশের উন্নতির জন্য গবেষণা পরিচালনা করে।

উদ্দেশ্য ও কার্যক্রম[সম্পাদনা]

এনওএএ-এর নির্দিষ্ট কার্যক্রমের মধ্যে রয়েছে:

১. পরিবেশ সংক্রান্ত তথ্যসেবা প্রদান করা। এনওএএ তার গ্রাহক এবং অংশীদারদের সমুদ্রের অবস্থা এবং বায়ুমণ্ডল সংক্রান্ত তথ্য সরবরাহ করে। জাতীয় আবহাওয়া সেবার মাধ্যমে আবহওয়া সংক্রান্ত সতর্কতা এবং পূর্বাভাস উৎপাদনের পাওয়া যায়, কিন্তু এনওএএ-এর তথ্যসেবা জলবায়ু, বাস্তুতন্ত্র এবং বাণিজ্য পর্যন্ত বিস্তৃত।

২. পরিবেশ রক্ষনাবেক্ষণের জন্য কাজ করা। এনওএএ হলো মার্কিন যুক্তরাষ্ট্রের উপকূলীয় এবং সামুদ্রিক পরিবেশের একজন তত্ত্বাবধায়ক। রাষ্ট্রীয়,স্থানীয়,উপজাতীয় এবং আন্তর্জাতিক কর্তৃপক্ষের সহযোগিতায়, এনওএএ এই সকল পরিবেশের ব্যবহার, মৎস্য এবং সামুদ্রিক অভয়ারণ্য নিয়ন্ত্রণ,একই সাথে বিপন্ন এবং লুপ্তপ্রায় সামুদ্রিক প্রাণীসমূহের প্রজাতি রক্ষার কাজ করে থাকে।

৩. ফলিত বৈজ্ঞানিক গবেষণা পরিচালনা করা। এনওএএ-এর উদ্দেশ্য হচ্ছে উপরে চিহ্নিত জাতীয় ও বৈশ্বিক গুরুত্বের চারটি নির্দিষ্ট ক্ষেত্রে সঠিক এবং বস্তুনিষ্ঠ বৈজ্ঞানিক তথ্যের উৎস সেগুলো হলো : বাস্তুতন্ত্র, জলবায়ু, আবহাওয়া ও পানি, এবং বাণিজ্য ও পরিবহন।

এনওএএ এর পাঁচটি "মৌলিক কার্যক্রম" হল:

১. যন্ত্র এবং উপাত্ত সংগ্রহকারী নেটওয়ার্কের মাধ্যমে আর্থ সিস্টেম পর্যবেক্ষণ করা।

২. সেই উপাত্তকে গবেষণা ও বিশ্লেষণের মাধ্যমে আর্থ সিস্টেমকে বুঝা ও বর্ণনা করা।

৩. সময়ের সাথে সাথে এই সিস্টেমগুলির পরিবর্তন মূল্যায়ন এবং ভবিষ্যদ্বাণী করা।

৪. গুরুত্বপূর্ণ তথ্য জনগণ এবং সহযোগী সংস্থাগুলিকে জানানো এবং বিভিন্ন উপদেশ দেওয়া।

৫. সমাজ, অর্থনীতি এবং পরিবেশের উন্নতির জন্য সম্পদের সঠিক ব্যবস্থাপনা নিশ্চিত করা।

সাংগঠনিক কাঠামো[সম্পাদনা]

এনওএএ প্রশাসক[সম্পাদনা]

মেরিল্যান্ডের সিলভার স্প্রিংয়ে অবস্থিত এনওএএ এর হেডকোয়ার্টার

২৫ ফেব্রুয়ারি, ২০১৯ থেকে পরিবেশ পর্যবেক্ষণ ও ভবিষ্যদ্বাণী বিষয়ের সহকারী বাণিজ্য সচিব নিল জ্যাকবস যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ ও এনওএএ-এর অন্তর্বর্তীকালীন প্রশাসক হিসেবে কাজ করছেন। [৫]

জ্যাকবস টিমোথি গ্যালাউডটের স্থলাভিষিক্ত হন যিনি বেঞ্জামিন ফ্রিডম্যানের স্থলাভিষিক্ত ছিলেন। ২০১৭ সালের ২০ জানুয়ারি, ওবামার প্রশাসন শেষ হওয়ার পর থেকে এই তিনজন এনওএএ-এর অন্তর্বর্তীকালীন প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেছেন। [৬] ২০১৭ সালের অক্টোবরে, অ্যাকুওয়েদার এর প্রধান নির্বাহী কর্মকর্তা ব্যারি লি মায়ার্স, ট্রাম্প প্রশাসন দ্বারা এনওএএ এর প্রশাসক হিসেবে প্রস্তাবিত হয়েছিলেন। মনোনয়ন প্রক্রিয়ায় দুই বছর পর, ২০১৯ সালের নভেম্বর ২১ তারিখে, মায়ার্স স্বাস্থ্য উদ্বেগের কারণে মনোনয়ন তালিকা থেকে তার নাম প্রত্যাহার করে নেন।

জলবায়ু পরিবর্তন বিষয়ক আন্তঃসরকার প্যানেল[সম্পাদনা]

২০০১ সাল থেকে, সংস্থাটি জলবায়ু বিজ্ঞান বিষয়ক প্যানেল জলবায়ু পরিবর্তন বিষয়ক আন্তঃসরকার প্যানেল এর উর্ধ্বতন কর্মকর্তা এবং সাম্প্রতিক চেয়ারপার্সনের নির্বাচন আয়োজন করে আসছে।[৭]

পতাকা[সম্পাদনা]

NOAA Flag.svg

এনওএএ এর বর্তমান পতাকা এর পূর্বসূরী সংস্থা, ইউনাইটেড স্টেটস কোস্ট এন্ড জিওডেটিক সার্ভে এর পতাকায় খানিক পরিবর্তন করা হয়। কোস্ট এন্ড জিওডেটিক সার্ভে এর পতাকা,১৮৯৯ সালে অনুমোদিত হয়েছিল এবং ১৯৭০ পর্যন্ত ব্যবহৃত হচ্ছিলো,যার রং ছিল নীল,কেন্দ্রে একটি সাদা বৃত্ত যাতে একটি লাল ত্রিভুজ ছিল এবং ত্রিভুজটির মাঝে একটি নীল ত্রিভুজ ছিল। এটি ছিল জরিপে ত্রিকোণ ব্যবহারের প্রতীক, এবং যা জরিপের জাহাজ দ্বারা উড়ানো হতো।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Celebrating 200 Years NOAA website, 2007.
  2. "About Our Agency | National Oceanic and Atmospheric Administration"NOAA.gov। সংগ্রহের তারিখ ২০১৬-০৪-০৩ 
  3. "BestPlacesToWork.org Agency Report"। Best Places to Work। সংগ্রহের তারিখ ১ জুলাই ২০১৪ 
  4. "Organizational Structure | National Oceanic and Atmospheric Administration"NOAA.gov। ৫ মার্চ ২০১৮। ১৩ জুলাই ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৩ জুলাই ২০১৮ 
  5. "Dr. Neil Jacobs"U.S. Department of Commerce (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৯-১২-১৩ 
  6. "Benjamin Friedman | National Oceanic and Atmospheric Administration"Noaa.gov (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৭-০৬-১৩ 
  7. Pearce, Fred, The Climate Files: The Battle for the Truth about Global Warming, (2010) Guardian Books, আইএসবিএন ৯৭৮-০-৮৫২৬৫-২২৯-৯, p. XVIII.