জাতীয় ব্রাশ দিবস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিশ্ব ব্রাশ দিবস
Toothpasteonbrush.jpg
পালনকারীযুক্তরাষ্ট্র
তাৎপর্যশিশুদের মৌখিক স্বাস্থ্যের গুরুত্ব জোরদার করতে
পালনবাচ্চারা যেন দিনে দুবার দুই মিনিটের জন্য দাঁত ব্রাশ করে তা নিশ্চিত করতে তাদের পিতামাতাদেরকে উৎসাহিত করা হয়
তারিখনভেম্বর ১
সংঘটনবাৎসরিক

শিশুদের মৌখিক স্বাস্থ্যের গুরুত্ব জোরদার করতে এবং দাঁত বিশেষজ্ঞদের দ্বারা প্রস্তাবিত ভাল দাঁত ব্রাশ করার অভ্যাস প্রচার করার জন্য হ্যালোইনের পরের দিন ১ নভেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রে জাতীয় ব্রাশ দিবস পালন করা হয়। এই দিনে বাচ্চারা যেন প্রতিদিন দুবার দুই মিনিটের জন্য দাঁত ব্রাশ করে তা নিশ্চিত করতে পিতামাতাদেরকে উৎসাহিত করা হয়।

ইতিহাস[সম্পাদনা]

দাঁতের ক্ষয় আমেরিকার সবচেয়ে সাধারণ দীর্ঘস্থায়ী শৈশবরোগ, মার্কিন যুক্তরাষ্ট্রে ১৬ মিলিয়নেরও বেশি শিশু চিকিৎসাহীন দাঁতের ক্ষয়ে ভুগছে।[১][২] দেশব্যাপী, মৌখিক রোগের কারণে বাচ্চারা ৫১ মিলিয়ন স্কুল-ঘন্টা মিস করে এবং তাদের বাবা-মা বার্ষিক ২৫ মিলিয়ন কর্মঘন্টা হারায়।[৩] অ্যাড কাউন্সিল দ্বারা পরিচালিত একটি ট্র্যাকিং জরিপ অনুসারে, অর্ধেকেরও কম শিশু বর্তমানে প্রায়শই বা যতক্ষণ দাঁতের স্বাস্থ্য বিশেষজ্ঞরা সুপারিশ করেন ততক্ষণ দাঁত ব্রাশ করে।[৪] মৌখিক রোগ নিম্ন আয়ের পরিবারের শিশুদের অসামঞ্জস্যপূর্ণভাবে প্রভাবিত করেছে এবং এই শিশুদের সংখ্যা ক্ষয়প্রাপ্ত দাঁতে ভোগা সাধারণ জনসংখ্যার মাঝে অন্যদের তুলনায় প্রায় দ্বিগুণ।[৫]

২০১৩ সালে দি পার্টনারশিপ ফর হেলদি মাউথস, হেলদি লাইভস - ৩৫টিরও বেশি নেতৃস্থানীয় মৌখিক স্বাস্থ্য সংস্থার জোট-এবং বিজ্ঞাপন কাউন্সিলের দ্বারা কিডস হেলদি মাউথস পাবলিক সার্ভিস অ্যাডভার্টাইজিং (পিএসএ) প্রচারণার সম্প্রসারণ হিসেবে জাতীয় ব্রাশ দিবস শুরু হয়। ২০১২ সালের আগস্ট মাসে শুরু হওয়া এই প্রচারাভিযানটি পিতামাতাদের সহজ উপায় বাতলে দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে যাতে তাদের বাচ্চারা দিনে মাত্র দুই মিনিট, দুবার দাঁত ব্রাশ করতে পারে; এটি তাদের তীব্র মৌখিক ব্যথার ঝুঁকি কমাতে সহায়তা করতে। জাতীয় ব্রাশ দিবস হ্যালোইনের পরের দিন পিতামাতাদের জন্য একটি স্মারক হিসাবে আয়োজি হয় যাতে ভালভাবে ব্রাশ করার অভ্যাস শিশুদের দাঁতের উন্নতিতে সহায়তা করতে পারে এবং তারা সুস্থভাবে বিকশিত হতে পারে।

বর্তমান কার্যক্রম[সম্পাদনা]

২০১৩ সালে উদ্বোধনী জাতীয় ব্রাশ দিবসের জন্য এই প্রচারাভিযানটি নতুন কিডস হেলদি মাউথস নামে সামাজিক যোগাযোগ মাধ্যমে অ্যাকাউন্ট চালু করে।

অংশীদার[সম্পাদনা]

  • দ্য পার্টনারশিপ ফর হেলদি মাউথস, হেলদি লাইভস
  • অ্যাড কাউন্সিল
  • গ্রে নিউ ইয়র্ক

প্রতিক্রিয়া[সম্পাদনা]

২০১২ সালে কিডস হেলদি মাউথস ক্যাম্পেইন শুরু হওয়ার পর থেকে, পার্টনারশিপ ফর হেলদি মাউথস, হেলদি লাইভস এবং অ্যাড কাউন্সিল গবেষণা প্রকাশ করেছে যা উল্লেখযোগ্যভাবে আরও অধিক পিতামাতাদের প্রতিবেদনের ইঙ্গিত দেয় যে তাদের বাচ্চারা দিনে দুবার দুই মিনিটের জন্য দাঁত ব্রাশ করছে।[৬]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Oral Health in America: A Report of the Surgeon General (Executive Summary)"। National Institute of Dental and Craniofacial Research। 
  2. "Untreated Dental Caries (Cavities) in Children Ages 2–19, United States"। Centers for Disease Control and Prevention। 
  3. H C Gift; S T Reisine; D C Larach (১৯৯২)। "The social impact of dental problems and visits."Am J Public Health82 (12): 1663–1668। ডিওআই:10.2105/ajph.82.12.1663পিএমআইডি 1456343পিএমসি 1694558অবাধে প্রবেশযোগ্য  অজানা প্যারামিটার |name-list-style= উপেক্ষা করা হয়েছে (সাহায্য)
  4. "Children's Oral Health Campaign Wave 2 Tracking Results"। Ad Council। ১৬ ডিসেম্বর ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৭ অক্টোবর ২০২১ 
  5. "Selected Oral Health Indicators in the United States, 2005–2008"। Centers for Disease Control and Prevention। 
  6. "Children's Oral Health Campaign Wave 2 Tracking Results. August 2013."। Ad Council। ১৬ ডিসেম্বর ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৭ অক্টোবর ২০২১