জাতীয় প্রেস দিবস (ভারত)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

জাতীয় প্রেস দিবস(ইংরেজি: National Press Day) হল ভারতে জাতীয়স্তরের সাংবাদিকতা দিবস। ১৯৬৬ খ্রিস্টাব্দ হতে প্রতি বৎসর ১৬ ই নভেম্বর ভারতজুড়ে জাতীয় প্রেস দিবস পালিত হয়। দেশে প্রথম প্রেস কমিশনের সুপারিশে ভারতের সংসদ দ্বারা ১৯৬৬ খ্রিস্টাব্দের ৪ঠা জুলাই এক স্বশাসিত সংস্থা হিসাবে গঠিত হয় - 'প্রেস কাউন্সিল অফ ইন্ডিয়া'। মূলত সংবাদমাধ্যমের স্বাধীনতা ও সংবাদের মান রক্ষা ও উন্নতি সাধনের লক্ষ্যেই গঠিত হয় সংস্থাটি। ওই বছরই ১৬ নভেম্বর আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করে সংস্থাটি। সেই দিনটিকে স্মরণে রেখে প্রতিবছর ১৬ নভেম্বর জাতীয় প্রেস দিবস উদযাপিত হয়। যেহেতু প্রেস কাউন্সিল অফ ইন্ডিয়া এক স্বাধীন ও দায়িত্বশীল প্রতিষ্ঠান, এর ভূমিকা অত্যন্তগুরুত্বপূর্ণ বিশেষকরে ভারতের মত এক বিশাল গণতান্ত্রিক রাষ্ট্রে। এটি মূলত সংবাদ মাধ্যমের কাছে এক নৈতিক প্রহরী হিসাবে কাজ করে।

দেশের সংবিধান "বাকস্বাধীনতা, বাকস্বাধীনতার ও তথ্যের অধিকার" প্রদান করে। তবে সংবিধানের ১৯ (১) (ক) অনুচ্ছেদে প্রেসের স্বাধীনতার সুনির্দিষ্টভাবে উল্লেখ না থাকলেও গণতান্ত্রিক রাষ্ট্রে গণমাধ্যমের ক্ষেত্রেও এটি অভিপ্রেত। [১]

এদিন প্রেস কাউন্সিলের মূল অনুষ্ঠানে শ্রেষ্ঠ সাংবাদিকতার জন্য পুরস্কার প্রদান, স্মারক পুস্তিকা প্রকাশ, সমকালীন পরিস্থিতি আলোচনা সভা ইত্যাদির আয়োজনের মাধ্যমে দিনটি উদযাপিত হয়।

সংবাদ পরিবেশনে ও সাংবাদিকতায় গণমাধ্যমগুলির নিরপেক্ষতা, সততা ও দায়িত্বশীলতা যেমন আবশ্যক, তেমনি দেশের শাসকেরও তাদের সমালোচনায় সহিষ্ণু হওয়ার প্রয়োজন। এসবই প্রেস দিবসে মোটামুটি আলোচনার মূল বিষয়বস্তু হিসাবে পরিলক্ষিত হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]