জাতিসংঘের দাপ্তরিক ভাষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(জাতিসংঘের অফিসিয়াল ভাষা থেকে পুনর্নির্দেশিত)

জাতিসংঘের বৈঠকে ব্যবহৃত ছয়টি ভাষাকে বলা হয় জাতিসংঘের অফিসিয়াল ভাষা। জাতিসংঘের সকল আনুষ্ঠানিক দলিল দস্তাবেজগুলোও এই ছয়টি ভাষায় লিখা হয়। ভাষাগুলোর নাম বর্ণানুক্রমিক ক্রমে দেয়া হলঃ

বর্ণনা[সম্পাদনা]

জাতিসংঘের বিভিন্ন অঙ্গসংস্থা, বিশেষ করে সাধারণ সভা (৫১ নং অনুচ্ছেদ অনুযায়ী), অর্থনৈতিক ও সামাজিক পরিষদ এবং নিরাপত্তা পরিষদের (৪১ নং অনুচ্ছেদ অনুযায়ী) সভায় এই ভাষাগুলো ব্যবহার করা হয়। জাতিসংঘ অধিভুক্ত দেশগুলোর প্রতিনিধিগণ এই ছয়টি ভাষার যেকোন একটি ভাষা ব্যবহার করে বক্তৃতা দিতে পারবেন। এছাড়াও তিনি চাইলে অন্য কোন ভাষা ব্যবহার করতে পারবেন এবং সেক্ষেত্রে তাকে এই ছয়টি ভাষার যেকোন একটি ভাষায় অনুবাদ করে দিতে হবে। "জাতিসংঘ ইন্টারপ্রেসেশন সার্ভিস" নামক সেবার মাধ্যমে জাতিসংঘ একটি নির্দিষ্ট ভাষার বিপরীতে বাকি পাঁচটি অফিশিয়াল ভাষায় অনুবাদ প্রকাশ করে।

অফিসিয়াল ডকুমেন্টগুলো প্রচারের জন্যও এই ছয়টি অফিশিয়াল ভাষা ব্যবহার করা হয়। যতক্ষণ পর্যন্ত একটি নির্দিষ্ট ডকুমেন্ট সম্পূর্ণ ছয়টি অফিশিয়াল ভাষায় না পাওয়া যায়, ততক্ষণ পর্যন্ত সেটি প্রকাশ করা হয়না। সাধারণত, ছয়টি ভাষার প্রত্যেকটি সমানভাবে অনুমোদিত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Spelling"। United Nations Editorial Manual Online। সংগ্রহের তারিখ ৩০ অক্টোবর ২০১৫ ; "Search Tips"। United Nations। সংগ্রহের তারিখ ২০১৪-০৯-২৪The UN standard is UK English. British spelling is used (i.e. colour, labour, programme). ... Additionally, the United Nations uses the British spelling of English words and Simplified Chinese.